adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিলখানা হত্যাকাণ্ড – খালাসপ্রাপ্তদের মধ্য থেকে ৬৯ জনের সাজা চেয়েছে রাষ্ট্রপ


নিজস্ব প্রতিবেদক : পিলখানা হত্যা মামলায় নিম্ন আদালতের রায়ে খালাসপ্রাপ্ত ২৭৮ জনের মধ্যে ৬৯ জনের সাজা চেয়ে আপিল করেছে রাষ্ট্রপ। বুধবার সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আপিলটি করা হয়।
এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ সাংবাদিকদের জানান, আগামি সপ্তাহে বিচারপতি মোহাম্মদ রেজাউল হক ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের বেঞ্চে এ আপিলের বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, বিদ্রোহের নামে ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় নারকীয় হত্যাযজ্ঞ চালায় বিডিআর জওয়ানরা। ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান ভয়াবহ সে ঘটনায়। কর্মকর্তাদের বাড়ি ঘরে লুটপাট ও ভাঙচুরও চালানো হয়। আগুন ধরিয়ে দেয়া হয় সরকারি নথিপত্রে। বিদ্রোহ শুরুর ৩৩ ঘণ্টা পর শ্বাসরুদ্ধকর পরিস্থিতির অবসান হয়।
২৮ ফেব্র“য়ারি লালবাগ থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নবোজ্যোতি খীসা একটি হত্যা মামলা করেন। সিআইডির বিশেষ সুপার আবদুল কাহার আকন্দের নেতৃত্বে ২০০ কর্মকর্তা মামলাটির তদন্ত করেন।
দুদফায় মোট  ৮৫০ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করা হয়।
এরপর গত বছরের ৫ নভেম্বর হত্যা মামলার রায়ে ১৫২ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুর আদেশ দেয়া হয়। অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস দেয়া হয় ২৭৮ জনকে। এছাড়া ১০ বছরের কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা পান আরো ২৫৬ জন।    

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া