adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজাকার প্রতিষ্ঠা করে জিয়া বড় অপরাধ করেছেন : ড. আসিফ নজরুল (ভিডিও)

downloadডেস্ক রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, রাজাকারদের পুনঃপ্রতিষ্ঠার ক্ষেত্রে জিয়াউর রহমান সবচেয়ে বড় অপরাধ করেছেন। এতে কোনো সন্দেহ নেই। ইনডিপেনডেন্ট টেলিভিশনে ‘বাংলাদেশ এখন’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক নাদিম কাদের।
স্বাধীনতার চেতনা জিয়াউর রহমান ধূলিসাত করেছেনÑসাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদে’র এই বক্তব্যের প্রসঙ্গে ড. আসিফ নজরুল বলেন, তিনি (এরশাদ) ঠিক কথা বলেছেন। জিয়া সংবিধান থেকে ধর্ম নিরপেক্ষতা বাদ দিয়েছেন। রাজাকার-জামায়াতে পুনর্বাসিত করেছেন।
 
স্বাধীনতার চেতনার প্রসঙ্গে তিনি বলেন, স্বাধীনতার সবচেয়ে বড় চেতনা হচ্ছেÑ জনগণের প্রতিনিধি দেশ শাসন করবে। মানুষে মানুষে পার্থক্য থাকবে না। দুর্নীতি, বৈষম্য, দলীয়করণ হবে না। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হবে না। কেউ কারো ভাগ্য লুটে খাবে না। শেয়ার বাজার ও রাষ্ট্রায়ত্ব ব্যাংক লুটপাট হবে না। দেশে আইনের শাসন থাকবে। প্রত্যেক সরকারি মুক্তিযুদ্ধের চেতনা কিছুÑনা কিছু ধূলিসাত করেছে।
 ছাত্রদল ও ছাত্রলীগের কর্ম সম্পর্কে ড. আসিফ নজরুল বলেন, ছাত্রলীগ কিংবা ছাত্র দল কর্মীদের কোনো দোষ নেই। এরা মাঠে থাকার সৈনিক। রাষ্ট্রীয় ক্ষমতা যাদের হাতে থাকে তাদের বিরুদ্ধে রাজপথে যেন বিক্ষোভ-মিছিল না হয়, সেজন্য প্রত্যেক দলের মাঠে সৈনিক প্রয়োজন। এসব মাঠ সৈনিকরা বিভিন্ন সময় সুযোগ-সুবিধা পেয়ে থাকে।
 
তিনি আরো বলেন, আ.লীগ-বিএনপি ক্ষমতাই নেই ছাত্রদল-ছাত্রলীগের কোনো সন্ত্রাসের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার। এই সব সন্ত্রাস তাদের ক্ষমতায় থাকার অন্যতম হাতিয়ার।

https://www.youtube.com/watch?v=ZJ6doTYEW4A

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া