adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রামে গ্রামে নিখোজ মানুষের সংখ্যা অগনিত – সব থাইল্যান্ডের গণকবরে

74650_f1_80005জামাল জাহেদ কক্সবাজারঃ হায়রে জীবন, উন্নত জীবনের আশায় সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়ার উদ্দেশ্যে পাড়ি জমিয়ে নিখোঁজ হওয়া মানুষের তালিকা বিগত কয়েক বছরে দীর্ঘ হয়েছে। মানবপাচারকারী চক্রের প্রতারণার ফাঁদে পড়ে কক্সবাজার জেলার অসংখ্য মানুষ ভুল পথে পা বাড়িয়েছেন। ইতোপূর্বে কতো মানুষ নিখোঁজ হয়েছে তার কোন সঠিক পরিসংখ্যান কারো কাছে নেই। সম্প্রতি থাইল্যান্ডে গহীন জঙ্গলের গণকবরের সন্ধান পাওয়ার খবরে নিখোঁজ মালয়েশিয়াগামীর স্বজনদের মাঝে কান্নার রোল পড়েছে। চলছে শোকের মাতম। 
উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের রুমখাঁ মৌলভী পাড়া গ্রামের মৃত মোহাম্মদ হোসেনের ছেলে হোছাইনের (২৫) সাথে একই গ্রামের জাফর আলমের মেয়ে কোটবাজার ফাতেমাতুজ জাহ্রা বালিকা দাখিল মাদ্রাসার অষ্টম শ্রেণির ছাত্রী আয়েশা বেগমের (১৯) বিয়ে হয় ২০১৪ সালের ফেব্র“য়ারি মাসে। সংসার জীবনে স্বচ্ছলতা ফিরিয়ে আনার লক্ষ্যে চলতি বছরের ১৩ মার্চ হোছাইন দালালের হাত ধরে মালয়েশিয়া পাড়ি জমায়। হোছাইনের স্ত্রী আয়েশা জানান, আড়াইলাখ টাকার চুক্তিতে নগদ ৩০ হাজার টাকা প্রদান করলে স্থানীয় দালাল দুদু মিয়ার ছেলে ছিদ্দিক আহমদ ও মৃত রশিদ আহমদের ছেলে ছৈয়দ হোছনের হাত ধরে তার স্বামী মালয়েশিয়া পৌঁছে টাকা পরিশোধের কথা বললে যথা সময়ে বাকী টাকা দালালদের হাতে তুলে দেওয়া হয়। কিন্তু দালাল চক্র ওই টাকা পাওয়ার পরও মালয়েশিয়াস্থ দালালের ছেলে সোহেলকে টাকা পরিশোধের কথা অস্বীকার করায় সেখানে হোছাইনের উপর নেমে আসে অমানুষিক নির্যাতন। 

আয়েশা আরো জানান, এভাবে তাকে ১৫ দিন অনাহারে, অর্ধাহারে বন্দিশালায় আটকিয়ে রেখে নির্যাতনের এক পর্যায়ে সে মারা যায়। মালয়েশিয়ায় অবস্থানরত ছৈয়দের বড় ভাই পেঠান আলী মুঠোফোনে ছোট ভাইয়ের মৃত্যু নিশ্চিত করে পরিবারের কাছে জানালে গ্রামের বাড়ীতে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়।বাংলাদেশ তথা কক্সবাজার জেলার সর্বদক্ষিণের সীমান্তবর্তী উপকূলীয় উপজেলা টেকনাফ। এই উপজেলার সদর ইউনিয়নের হাতিয়ারঘোনার করাচিপাড়া গ্রামের সুলতান আহমদ মিস্ত্রীর তিন ছেলে দুই বছর পূর্বে মালয়েশিয়ার উদ্দেশ্যে ঘর ছাড়ে। ঘর ছাড়ার পর থেকে আজকের দিন পর্যন্ত তিন সন্তান মোহাম্মদ ইসমাইল, মোহাম্মদ তৈয়ব ও মোহাম্মদ সিদ্দিকের কোনো খোঁজখবর পাননি বলে জানালেন তাদের পিতা সুলতান আহমদ মিস্ত্রী। সুলতান আহমদ মিস্ত্রীর প্রতিবেশী স্বজন মৃত সৈয়দ আহমেদের ছেলে মোহাম্মদ আমিন, মোহাম্মদ আলীর ছেলে আবদুল শুক্কুর, রশিদ আহমেদের ছেলে মোহাম্মদ ইব্রাহিমও সাগর পথে মালয়েশিয়া যাত্রা দুই বছর হতে নিখোঁজ রয়েছে বলে জানান তাদের আতœীয়স্বজনরা। করাচিপাড়ার সাথে লাগোয়া লেঙ্গুরবিল গ্রামের ফজল আহমেদের ছেলে হেলাল উদ্দিন, কবির আহমেদের ছেলে নুরুল আমিন, মৌলভী জহির আহমেদের ছেলে ইউনুস ,আহমদ হোসেনের ছেলে তৈয়ব, শফী উল্লাহ এর ছেলে মহিব উল্লাহও গত এক বছরে মালয়েশিয়ায় পাড়ি দেয়। এক বছর হতে তাদেরও কোনো খোঁজখবর নেই তাদের স্বজনদের কাছে। দুই বছর থেকে এক বছর সময় পর্যন্ত নিখোঁজ থাকা ওই সব ব্যক্তির পরিবারে উদ্বেগ, উৎকণ্ঠা, আহাজারির পাশাপাশি চলে আসছে চরম অভাব অনটন। 

নিখোঁজ মোহাম্মদ আমিনের ভাই মোহাম্মদ হোসেন জানান, তার ভাই গত দুই বছর পূর্বে ট্রলারযোগে সাগরপথে মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করে। এরপর থেকে তার কোনরকম খোঁজখবর নেই। মোহাম্মদ আমিনের স্ত্রী মোমিনা খাতুন বলেন, দুই বছর হচ্ছে স্বামীর কোন খবর পাচ্ছি না। জীবিত কি মৃত তাও জানি না, চার সন্তান নিয়ে চরম দরিদ্রতার মধ্যে দিন কাটাচ্ছি। মোঃ ইউনুসের পিতা মৌলভী জহির আহমদ জানান, দুই বছর পূর্বে তার পুত্র ইউনুস মালয়েশিয়ায় অবস্থানকারী দালাল টেকনাফের জাহালিয়ারপাড়ার মৌলভী নাজিরের মাধ্যমে মালয়েশিয়া যায়। কিন্তু গত দুই বছরেও মিলছে না তার পুত্রের কোনো খোঁজখবর । এখানে পরিবারে আহাজারি চলছে।কক্সবাজার জেলা শহরের সমিতিপাড়ায় বসবাস ফারেছা বেগমের। দুই বছর আগে ট্রলারযোগে সাগর পথে মালয়েশিয়া যাত্রা করে। ফারেছা জানান, যাত্রার এক সপ্তাহ পর স্বামী বদিউল আলম মুঠোফোনে তাকে জানিয়েছিলেন, তিনি থাইল্যান্ডের একটি দ্বীপে আটকা পড়েছে। 

এরপর পার হয়েছে দুই বছর। এর মধ্যে আর কোন যোগাযোগ হয়নি স্বামীর সাথে। এখন সন্তানদের মুখে দুইমুঠো অন্ন জোগাতে পরিছন্নতা কর্মীর কাজ নিয়েছেন কক্সবাজার পৌরসভায়।বিভিন্ন প্রলোভনে ফেলে এবং অপহরণ করে কক্সবাজার সদর উপজেলার জালালাবাদ ইউনিয়ন থেকে অনেক শিশুকে মালয়েশিয়া পাচার করে দিয়েছে মানবপাচারকারী চক্র। ওই ইউনিয়নের ফরাজী পাড়ার আহমদ উল্লাহর ছেলে রায়হান (১৩) সাগির আহমেদের ছেলে নাজিম উদ্দিন (১৪) ও রবিউল (১২) শামসুল আলমের ছেলে বোরহান উদ্দিন (১১) নজির আহমদ ফকিরের ছেলে মোঃ শাহজাহান (১৬) কে গত পাঁচ মাসের ব্যবধানে মালয়েশিয়ায় পাচার করে দিয়েছে বলে জানান পাচারের শিকার শিশুদের স্বজনরা। পাচার হওয়ার পর থেকে ওই শিশুদের কোন সন্ধান পাওয়া যাচ্ছে না।কক্সবাজার জেলার রামু উপজেলার ধেচুয়াপালং ইউনিয়নের দরিয়াদীঘির গ্রামের ঘরে ঘরে এখন কান্নার রোল। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল মাবুদ জানান, সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া গিয়ে তার ইউনিয়নের কতো লোক নিখোঁজ রয়েছে তার সঠিক কোন তথ্য নেই। তবে সংখ্যা কয়েক শত তো হবেই।

দরিয়াদীঘি গ্রামের আবুল কালাম ও তার পুত্র মোহাম্মদ ইউনুস দালালের মাধ্যমে মালয়েশিয়া যাত্রা করে নয় মাস আগে। আবুল কালামের স্ত্রী খুরশিদা বেগম জানান, যাত্রার পর থেকে একটি দিনের জন্যও স্বামী ও সšাÍনের কোন খোঁজ পাননি তিনি। দরিয়াদীঘি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চার জন শিক্ষার্থীও গত কয়েক সপ্তাহে নিখোঁজ হয়েছে। তারা হলো, দুলাল মিয়া মিস্ত্রীর ছেলে খাইরুল আমিন, আলী আহমেদের ছেলে নুরুল হক, কামাল হোসেনের ছেলে মোহাম্মদ আবদুল্লাহও গোলাম সোবহানের ছেলে আবদুল মাবুদ। ওই সব শিশুদের পরিবারের মাঝে এখন চলছে শোকের মাতম।মানব পাচাররোধে মাঠ পর্যায়ে কর্মরত উখিয়ার বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) হেলপ এর নির্বাহী পরিচালক আবুল কাসেম দ্য ডেইলি স্টারকে জানান, মানব পাচার সংক্রান্ত ঘটনাকে কেন্দ্র করে তাদের সংস্থার কাছে পাঁচ শতাধিক ভুক্তভোগীদের অভিযোগ জমা পড়েছে। ওই সব অভিযোগ সরেজমিনে তদন্ত করতে গিয়ে জানা যায়, উখিয়া ও টেকনাফের উপকূল দিয়ে গত পাঁচ বছরে অর্ধলক্ষাধিক লোক সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়ায় পাচার হয়েছে। এরমধ্যে সাড়ে তিন হাজার লোকের কোনো খোঁজখবর পাননি তাদের স্বজনরা। তিনি জানান, সম্প্রতি থাইল্যান্ডের গভীর জঙ্গলে গণকবরের সন্ধান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া