adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড় ‘অশনি’ যেকোনো দিকে মোড় নিতে পারে : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ঘূর্ণিঝড় ‘অশনি’ উত্তর-পশ্চিম দিকে ধাবিত হচ্ছে। এটি যেকোনো দিকে মোড় নিতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

সোমবার (৯ মে) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘অশনি’ বাংলাদেশে আঘাত হানার আশঙ্কা কম। তবুও এটি মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে রেখেছে সরকার। ঘূর্ণিঝড়টি বর্তমান অবস্থান থেকে উত্তর দিকে ধাবিত হলে বাংলাদেশের সাতক্ষীরা, খুলনা ও বরিশালে অঞ্চলে কিছুটা প্রভাব পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিন-৮ অনুযায়ী, প্রবল ঘূর্ণিঝড় (অশনি) কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এদিকে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন ‘অশনি’ যেকোনো সময় গতি পরিবর্তন করে বাংলাদেশ ও পশ্চিম বঙ্গের উপকূলে আঘাত হানতে পারে।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় ‘অশনি’ আজ গতিপথ পরিবর্তন নাও করতে পারে ।বর্তমানে যে গতিপথে আছে তাতে মঙ্গলবার এটি ভারতের উপকূলের আছড়ে পড়তে পারে। এ কারণে সাগর বিক্ষুব্ধ থাকায় দেশের চার সমুদ্র বন্দরে আগের মতো ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্কসংকেত জারি করা হয়েছে। তবে যেকোনো সময় গতি পরিবর্তন করে বাংলাদেশ ও পশ্চিম বঙ্গের উপকূলে আঘাত হানার শঙ্কা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া