adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৫ হাজার নতুন কোটিপতি

1432437885taka-mtnews24ডেস্ক রিপোর্ট : দেশের অর্থনীতির আকার বড় হওয়ার সাথে সাথে বাড়ছে কোটিপতির সংখ্যাও। বর্তমানে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায় মিলে দেশে কোটিপতির সংখ্যা ৫৪ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ব্যক্তিপর্যায়েই কোটিপতি রয়েছেন প্রায় ৪০ হাজার। ১ বছরে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে নতুন কোটিপতি বেড়েছে ৫ হাজার, আর ব্যক্তিপর্যায়ে বেড়েছে সাড়ে তিন হাজারের বেশি।
মহাজোট সরকারের দুই মেয়াদের গেল ৬ বছরে দেশে নতুন কোটিপতি বেড়েছে ৩৫ হাজার। এর মধ্যে ব্যক্তিপর্যায়ে বেড়েছে সাড়ে ২৭ হাজার। বিভিন্ন ব্যাংকে আমানতকারীর অ্যাকাউন্ট পর্যালোচনায় এমন তথ্য উঠেছে।
জানা গেছে, বর্তমানে ব্যাংকিং খাতে মোট আমানতের ৪০ শতাংশের বেশি এখন কোটিপতিদের দখলে। ৫০ ভাগ লাখপতি আর ১০ ভাগ আমানত রয়েছে লাখ টাকার নিচের অ্যাকাউন্টগুলোয়। অর্থনীতিবিদসহ সংশ্লিষ্টরা বলছেন, দেশের ৪০ থেকে ৫০ হাজার মানুষের কাছে ৪০ শতাংশের বেশি সম্পদ কেন্দ্রীভূত হওয়ার অর্থ দেশে আয়বৈষম্য বেড়েছে। এতে ধনী গরিবের বৈষম্যও বাড়ছে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, দেশে কোটিপতির অ্যাকাউন্ট বাড়ার অর্থ আমাদের সম্পদ ক্রমেই কিছুসংখ্যক লোকের হাতে কেন্দ্রীভূত হয়ে পড়ছে। এতে ধনী-গরিব বৈষম্য বাড়ছে। তিনি বলেন, দেশে প্রবৃদ্ধি বাড়লেও সুষম উন্নয়ন হচ্ছে না। আবার উন্নয়ন যা হচ্ছে, তার বেশিরভাগই শহরকেন্দ্রিক। এ কারণে মুষ্টিমেয় কিছু লোক উন্নয়নের সুফল ভোগ করছেন। এতে নিচের দিকের মানুষ বরাবরই উন্নয়নবঞ্চিত থাকছেন।
একটি গ্র“প অব কোম্পানিজের চেয়ারম্যান (একজন কোটিপতি) নাম প্রকাশ না করার শর্তে জানান, অনেকেই নিজ মেধা ও শ্রম দিয়ে আজ উন্নতির শিখরে পৌঁছেছেন, যাদের অনেকেই কোটিপতি। কাজেই কোটিপতির সংখ্যা বাড়লেই তারা শুধু অবৈধ সম্পদ অর্জনের জন্য হয়েছে, তা কিন্তু নয়। তিনি বলেন, অনেক কোটিপতিই সমাজের পিছিয়ে পড়া মানুষের কল্যাণে কাজ করছেন। তাদের আর্থিকভাবে সহযোগিতা করছেন।
এদিকে প্রতি বছর দেশে কোটিপতির সংখ্যা বাড়লেও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সারচার্জের আওতায় আসছেন খুবই কম। এনবিআর ২০১২-১৩ অর্থবছর থেকে ২ কোটি টাকার উপরে নিট সম্পদের মালিকদের ওপর সারচার্জ আরোপ করে। এর পর ওই অর্থবছরে ২ কোটি টাকার বেশি সম্পদ দেখান মাত্র ৪ হাজার ৮৬৫ জন। আর ২০১৩-১৪ অর্থবছরে ২ কোটি টাকার উপরে সম্পদ দেখিয়েছেন ৫ হাজার ৩২৯ জন।
দশম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে মহাজোট সরকার প্রথম মেয়াদে দায়িত্ব গ্রহণকালে দেশে ব্যক্তিপর্যায়ে কোটিপতি সংখ্যা ১৩ হাজার অতিক্রম করেনি। কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যানে দেখা যায়, ২০০৯ সালের মার্চে দেশে ব্যক্তিপর্যায়ে কোটিপতি অ্যাকাউন্ট ছিল ১২ হাজার ৯১৭টি। বর্তমানে তা দাঁড়িয়েছে ৪০ হাজার ৬৮৭টিতে। এ হিসাবে গেল ৬ বছরে দেশে ব্যক্তিপর্যায়েই কোটিপতি অ্যাকাউন্ট বেড়েছে প্রায় ২৭ হাজার ৭৭০টি। প্রবৃদ্ধির হার প্রায় ২১৫ শতাংশ।
অন্যদিকে, ২০০৯ সালের মার্চে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক মিলে ব্যাংকে কোটি টাকার ঊধর্্েব অ্যাকাউন্ট ছিল ১৯ হাজার ৬৩৬টি। ২০১৪ সালের ডিসেম্বর শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ হাজার ৭২৭টি। এ হিসাবে ৬ বছরে দেশে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায় মিলে কোটিপতি অ্যাকাউন্ট বেড়েছে প্রায় ৩৫ হাজার। প্রবৃদ্ধির হার প্রায় ১৭৮ শতাংশ।
কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যানে দেখা যায়, ১৯৭২ সালে দেশে কোটিপতি অ্যাকাউন্টধারী ছিলেন মাত্র পাঁচজন। ১৯৭৫ সালের ডিসেম্বর শেষে এ সংখ্যা ৪৭-এ পৌঁছে, যা ১৯৮০ সালের ডিসেম্বরে ছিল ৯৮ জন। তখন তাদের আমানতের পরিমাণ ছিল সামগ্রিক ব্যাংকিং খাতের মোট আমানতের ১০ শতাংশ। এরপর ১৯৯০ সালের ডিসেম্বরে কোটিপতির সংখ্যা বেড়ে দাঁড়ায় ৯৪৩-এ। এরই ধারাবাহিকতায় ১৯৯৬ সালের জুনে কোটিপতির মোট সংখ্যা ছিল ২ হাজার ৫৯৪ এবং ২০০১ সালের সেপ্টেম্বও শেষে কোটিপতির মোট সংখ্যা দাঁড়ায় ৫ হাজার ১৬২। এরপর অক্টোবর ২০০১ থেকে ডিসেম্বর ২০০৬ পর্যন্ত কোটিপতির সংখ্যা বেড়েছিল ৮ হাজার ৮৮৭ এবং তত্ত্বাবধায়ক সরকারের ২ বছরে বেড়েছিল ৫ হাজার ১১৪।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া