adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাঁকো পাল্টে দিলো স্কুলের দৃশ্যপট

বাঁশের সাঁকোয় পাল্টে গেল বিদ্যালয়ের দৃশ্যপটডেস্ক রিপোর্ট : নাটোরের নলডাঙ্গা উপজেলার বিশাল হালতিবিল এখন বর্ষার পানিতে থৈ থৈ করছে। বাতাসে বিলের পানির ছোট বড় ঢেউ তীরে আছড়ে পড়ছে। দূর থেকে বিলের মাঝে এক একটি স্থাপনাকে বিচ্ছিন্ন দ্বীপের মতো মনে হয়।
বিলের মধ্যে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান, বাড়িঘর এখন পানিতে পরিপূর্ণ। এ সব শিক্ষা প্রতিষ্ঠানের একটি একডালা সরকারি প্রাথমিক বিদ্যালয়। বিলের পানির মধ্যে ঠায় দাঁড়িয়ে আছে বিদ্যালয়টি। পানির কারণে বিদ্যালয়ে চলাচলের অসুবিধার কথা বিবেচনা করে প্রতি বর্ষায় বন্ধ রাখা হতো শিক্ষা কার্যক্রম। ফলে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়ায় পিছিয়ে পড়তে হতো। স্থানীয় জনপ্রতিনিধিরাও বিষয়টি নিয়ে মাথা ঘামাতেন না। অবশেষে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে দুর্ভোগ লাঘবে এগিয়ে আসে এলাকাবাসী। তাদের নিরলস চেষ্টায় তৈরি করা হয় বাঁশের একটি সাঁকো। ফলে বিদ্যালয়ের চারদিকে পানি থৈ থৈ করলেও লেখাপড়ার কোনো ক্ষতি হচ্ছে না। শিক্ষার্থীরা নিয়মিত বিদ্যালয়ে যাচ্ছে প্রবল উতসাহ উদ্দীপনা নিয়ে। বাঁশের সাঁকোর কারণে ছেলেমেয়েদের বিদ্যালয়ে পাঠিয়ে অভিভাবকরাও নিশ্চিন্তে রয়েছেন।
স্থানীয় বাসিন্দা আলতাফ হোসেন জানান, ১৯৯০ সালে বর্ষার পানিতে বিদ্যালয়ের পুরাতন ভবন ধসে পড়ে। গত বছর বিদ্যালয়ের নতুন দ্বিতল ভবন নির্মাণ করা হয়। বর্ষার পানিতে যাতায়াতের অসুবিধায় বর্ষা মৌসুম আসলেই বিদ্যালয়টির ছুটি ঘোষণা করা হতো। ছেলে-মেয়েদের বিদ্যালয়ে যাওয়ার জন্য গত জুলাই মাসে এলাকাবাসী ও অভিভাবকরা একত্রিত হয়ে সড়ক থেকে বিদ্যালয়ের গেট পর্যন্ত বাঁশ দিয়ে একটি সাঁকো নির্মাণ করেন। ফলে এখন শিক্ষার্থীরা নিয়মিত বিদ্যালয়ে যেতে পারছে।
বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থী মাহমুদুল হাসান ও লিজা খাতুন জানায়, আগে পানির কারণে বিদ্যালয়ে যেতে পারতাম না। এখন সাঁকো দিয়ে বিদ্যালয়ে যাই। আমাদের খুব ভালো লাগছে।
স্কুলের প্রধান শিক্ষক সুরাইয়া আক্তার জানান, বর্ষাকালে নৌকাই ছিল বিদ্যালয়ে চলাচলের একমাত্র বাহন। নৌকায় চলাচল ঝুঁকিপূর্ণ হওয়ায় এতদিন শিক্ষার্থী ও শিক্ষকরা বিদ্যালয়ে পৌঁছাতে পারত না। সাঁকো তৈরি হওয়ায় সমস্যার আপাতত সমাধান হয়েছে।
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আনিসুর রহমান জানান, সাঁকো নির্মাণের ফলে আমাদের দুঃখ-দুর্দশা লাঘব হয়েছে। তবে স্থায়ীভাবে শিক্ষার্থীদের যাতায়াতের ব্যবস্থা করতে পারলে ভালো হতো।
নলডাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিমল কুমার জানান, বর্ষার সময় হালতিবিল এলাকার অধিকাংশ বিদ্যালয় পানির মধ্যে থাকে। একডালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যাতায়াতের ব্যবস্থা করে এলাকাবাসী দৃষ্টান্ত স্থাপন করেছেন।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শারমিন আক্তার জাহান জানান, বিদ্যালয়ে দ্বিতল ভবনের নিচতলাসহ রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় শিশুদের স্কুলে যাতায়াতের জন্য গ্রামবাসী বাঁশের সাঁকো তৈরি করে দিয়েছে। তাই বাঁশের সাঁকো দিয়ে ছাত্রছাত্রীরা নিয়মিত বিদ্যালয়ে যাচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া