adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রিন হাউজ গ্যাস নিয়ন্ত্রণে আমেরিকা-চীনের সমঝোতা

আন্তর্জাতিক ডেস্ক :  গ্রিন হাউজ গ্যাস নির্গমণ নিয়ন্ত্রণে আমেরিকা-চীনের মাঝে একটি নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।বুধবার  প্রেসিডেন্ট বারাক ওবামা এবং চীনের প্রেসিডেন্ট শি-জিনপিং এর মাঝে বেইজিং-এ এক দ্বিপক্ষিক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
বারাক ওবামা বলেন, এই সমঝোতা চীন-আমেরিকার সম্পর্কের মাঝে এক নতুন দিগন্ত উন্মেচন করবে। বৈঠকে তিনি আমেরিকাকে গ্রিন হাউজ গ্যাস নির্গমণের মাত্রা ২০২৫ সালরে মধ্যে ২০০৫ সালের তুলনায় ২৬ থেকে ২৮ শতাংশ হ্রাস করার প্রতশ্রিুতি দিয়েছেনে।
চীন এ ধরনরে কোনো নর্দিষ্টি লক্ষ্যমাত্রা নির্ধারণ না করলওে ২০৩০ সালরে মধ্যে নির্গমণ র্সবোচ্চ পর্যায়ে যাবে বলে প্রতশ্রিুতি দিয়েছে। র্অথাত এরপর আর গ্যাস নির্গমন বাড়াবে না চীন।এই প্রথমবাররে মতো বিশ্বের র্শীষস্থানীয় গ্রিন হাউজ গ্যাস নির্গমণকারী দশে চীন র্সবোচ্চ নির্গমণরে একটি আনুমানিক তারিখ নির্ধারণ করল। গ্রিন হাউজ গ্যাস নির্গমনে চীনের পরেই আমেরিকার অবস্থান।এই দুই দেশ মিলিতিভাবে বিশ্বের ৪৫ শতাংশ কার্বান নিঃস্মরণ করে।
অ্যাপেক সম্মেলন উপলক্ষে চীনের রাজধানীতে এক রাষ্ট্রীয় সফরে এসে দ্বিপাক্ষিক বৈঠকে বিভিন্ন বিষয নিয়ে  আলোচনা করেন দুই প্রসেডিন্টে।এই বৈঠক থেকে গ্রিন হাউজ গ্যাস নির্গমণ হ্রাসের প্রতিশ্রুতি আসাটা অপ্রত্যাশিত ছিল। তবে ২০২০ সালরে পর গ্রীন হাউজ গ্যাস নির্গমণ হ্রাস করার বিষয়ে আগামী বছর প্যারিসে একটি আর্ন্তজাতকি চুক্তি হওয়ার কথা। ওই চুক্তি সামনে রেখেই  দুই নেতা এ বিষয়ে আগাম প্রতিশ্র“তি দিয়ে রাখলেন বলে ধারণা করা হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া