adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মনে হতো আমি বিশ্বে সবচেয়ে একা, অতীত যন্ত্রণার কথা মুখ ফুটে বললেন বিরাট কোহলি

স্পোর্টস ডেস্ক : তিনি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। ক্রিকেট কেরিয়ার রীতিমতো ঈর্ষণীয়। গোটা দুনিয়ার প্রশংসা কুড়িয়েছে তার ব্যাটিং। তিনিও এমন হতাশাগ্রস্ত হয়েছিলেন। বিশ্বাস করাই যেন কঠিন। কিন্তু ইংল্যান্ডের সাবেক তারকা মার্ক নিকোলাসের সঙ্গে একটি সাক্ষাৎকারে এমনই নানা অজানা কথা জানালেন বিরাট কোহলি।

সেখানেই তিনি ২০১৪ সালের ঘটনার কথা বলেন। ইংল্যান্ড সফরে গিয়েছিল টিম ইন্ডিয়া। সেখানে একের পর এক ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হন কোহলি। তারপরই বাড়ে হতাশা। পাঁচ টেস্টে কোহলির সংগ্রহ ছিল যথাক্রমে ১, ৮, ২৫, ০, ৩৯, ২৮, ০, ৭, ৬ ও ২০। অর্থাৎ দশটি ইনিংসে শতরান তো দূর অস্ত, একটি অর্ধশতরানও করতে পারেননি তিনি।

দশ ইনিংসে তার গড় ছিল ১৩.৫০। সেই সময়ের কথা উল্লেখ করেই বিরাট বলেছেন, ‘হ্যাঁ, কেরিয়ারের এক সময় সত্যিই হতাশা গ্রাস করেছিল আমায়। ঘুম থেকে উঠেই যদি মনে হয় আজ আমি রান করতে পারব না, সেই অনুভূতি কোনও ক্রিকেটারের জন্যই সুখকর নয়। আমার বিশ্বাস, সব ক্রিকেটারকেই জীবনের একটা না একটা সময় এই অনুভূতির মধ্যে দিয়ে যেতে হয়। মনে হয় যেন নিজের হাতে কোনও নিয়ন্ত্রণই নেই।

কীভাবে এই পরিস্থিতি থেকে বের হওয়া সম্ভব, ভেবে কূলকিনারা পাওয়া যায় না। সেই সময় মনে হয়েছিল গোটা দুনিয়ায় আমার কেউ নেই। বড্ড একা হয়ে পড়েছিলাম। কোনওভাবেই পরিস্থিতি বদলাতে পারছিলাম না। সঙ্গে যোগ করেছেন, সবার সঙ্গেই কথাবার্তা বলতাম। কিন্তু হতাশা কাটত না। মনে হয়, কোনও বিশেষজ্ঞই একমাত্র এ ব্যাপারে হয়তো সাহায্য করতে পারত। নিজের অনুভূতিটা তাকেই বোঝাতে পারতাম।

হতাশ হওয়ার যন্ত্রণা নিজের জীবন দিয়ে বুঝেছেন। তাই বিরাট মনে করেন, শুধু শরীর নয়, সাফল্যের জন্য মানসিকভাবে ক্রিকেটারের ফিট থাকা প্রয়োজন। আর সেই কাজটা বিশেষজ্ঞই করতে পারেন। – আজকাল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া