adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় গোয়েন্দাদের দাবি – বাংলাদেশি সাজিদ ভারতে জেএমবির শীর্ষ নেতা

sajid বাংলাদেশি সাজিদ ভারতে জেএমবির শীর্ষ নেতাডেস্ক রিপোর্ট : ভারতের বর্ধমান বিস্ফোরণে জড়িত সাজিদ বাংলাদেশি নাগরিক। তিনি বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর হাত থেকে বাঁচতে ভারতে পালিয়ে যান। এমন দাবি করে সোমবার পশ্চিমবঙ্গের শীর্ষস্থানীয় বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা একটি প্রতিবেদন প্রকাশ করেছে। পত্রিকাটির ঢাকা প্রতিনিধি কুদ্দুস আফ্রাদের অপর এক প্রতিবেদনে বলা হয়, সাজিদ নারায়ণগঞ্জের বন্দর থানার ফরাজিকান্দার সন্তান।

প্রতিবেদনে সাজিদকে ভারতে জামাআত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর শীর্ষতম নেতা বলে উল্লেখ করা হয়। এতে আরো বলা হয়, সাজিদ ওরফে মাসুদ রাজাকে বাংলাদেশ থেকে নির্দেশ দিতেন শাহিদা নামে এক নারী। পশ্চিমবঙ্গ পুলিশ ও এনআইএ উভয় সংস্থাই এ কথা জেনেছে। বর্ধমান বিস্ফোরণে জড়িত বাকি জঙ্গিদের পাশাপাশি শাহিদাসহ আরও কয়েকজনের খোঁজেও নামছে এনআইএ।

এনআইএ সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার দাবি করেছে, ২০১২-এ পালিয়ে ভারতে যান সাজিদ। এর পর সেখানে জেএমবির শীর্ষ ব্যক্তি হিসেবে দায়িত্ব পান তিনি। বীরভূমের বাসিন্দা বুরহান শেখের সঙ্গে যোগাযোগ করে বুরহানের প্যান কার্ড ও ভোটার কার্ডে নিজের ছবি বসিয়ে নেন সাজিদ। গোয়েন্দারা ওই কার্ডগুলো উদ্ধারও করেছেন।
প্রতিবেদনে বলা হয়, বিধাননগর কমিশনারেটের সন্ত্রাসদমন শাখার দাবি, শনিবার সাজিদকে গ্রেপ্তার করা হয়েছে। এর পর এনআইএর হাতে তুলে দেয়া হয় তাকে। এ দিন কলকাতার নগর দায়রা আদালতের মুখ্য বিচারক মুমতাজ খানের আদালতে সাজিদকে তোলা হয়। তার পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। বিচারক বক্তব্য জানতে চাইলে সাজিদ বলেন, ‘আমি বাংলাদেশে অপরাধী ছিলাম। এখানে বাঁচার জন্য এসেছি। আমি ভারতীয় হিসেবে এখানে থাকতে চাই।’

পাঁচ ফুট এক ইঞ্চি উচ্চতার সাজিদকে দেখে ওই দিন অনেকেই অবাক হয়েছেন। চেহারা দেখে তাদের বিশ্বাসই হচ্ছিল না যে তিনি এত বড় জঙ্গি। তবে এনআইএর দাবি, সাজিদই ছিলেন ওখানে জেএমবির ‘শেষ কথা’। আদালতে এনআইএর আইনজীবী শ্যামল ঘোষও এ দাবি করেন।

প্রতিবেদনে জানানো হয়, তদন্তকারীরা বলছেন, খাগড়াগড় বিস্ফোরণের দিন মুর্শিদাবাদের ধুলিয়ানের একটি মাদরাসায় ছিলেন সাজিদ। বিস্ফোরণের পর তিনি ঝাড়খণ্ডে পালিয়ে যান। কিছু দিন পর ফের তিনি রাজ্যে ফিরে আসেন। নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদে ঘুরেফিরে আস্তানা করছিলেন তিনি। জেরায় তিনি জানিয়েছেন, ৩-৪ দিন পরপর আস্তানা বদলানো হতো। তদন্তকারীদের দাবি, সাজিদ নিজে কোনো ফোন ব্যবহার করতেন না। তার সঙ্গে জনা পাঁচেক ছেলে থাকত। তাদের ফোন থেকেই বিভিন্ন জায়গায় সাজিদ যোগাযোগ রাখতেন।

সাজিদ বীরভূমের কীর্ণাহারের ঠিকানা দেখিয়ে ওই দেশের ভোটার কার্ড, প্যান কার্ড ও ড্রাইভিং লাইসেন্স তৈরি করেছিলেন প্রতিবেদনে উল্লেখ করা হয়। এতে আরো বলা হয়, ওই তিনটি কার্ডেই তার নাম লেখা রয়েছে বুরহান শেখ, পিতা আলম শেখ। নানুর বিধানসভা কেন্দ্রের কীর্ণাহার-১ পঞ্চায়েতের লক্ষ্মীমাতা প্রাথমিক বিদ্যালয়ের ভোটার হিসেবে ভোটার তালিকায় নাম রয়েছে বুরহানের। ওই রাজ্যের প্রধান নির্বাচন কর্মকর্তার ওয়েবসাইটেও সাজিদের ঠিকানা কীর্ণাহারের পরোটা গ্রাম উল্লেখ রয়েছে। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যয়ের দিদির বাড়ি ওই গ্রামে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া