adv
১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়াকে আদালতে হাজিরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের দায়ের করা জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ৩ সেপ্টেম্বর আদালতে হাজির হতে মৌখিক ভাবে নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে ওই দিন এ মামলায় তার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য করে করেছেন আদালত। 
রোববার পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে অবস্থিত তৃতীয় বিশেষ জজ বাসুদেব রায় এ আদেশ দেন। আসামিপক্ষ এ মামলায় সাক্ষ্যগ্রহণ পেছানোর জন্য সময় আবেদন করেন। আজ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল। তবে খালেদা জিয়ার আইনজীবীরা মামলা দু’টির বিচারক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট সুপ্রিমকোর্টে  বিচারাধীন থাকায় আদালত পিছিয়ে এ দিন ধার্য করেন।
শুনানিকালে দুদকের আইনজীবী মোশারফ হোসেন কাজল বলেন, খালেদা আদালতে উপন্থিত না হয়ে তিনি আদালতকে অশ্রদ্ধা করছেন। নিয়ম হচ্ছে আসামীর উপস্থিতিতে সাক্ষ্যগ্রহণ শুরু হয়।কিন্তু আজকেও উপস্থিত হননি। তিনি চার্জশিটভুক্ত আসামি।খালেদা জিয়াকে আদালতে উপস্থিত হওয়ার  নির্দেশ দেয়ার আবেদন করেন দুদকের আইনজীবী।
খালেদা জিয়ার পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। এ মামলায় হাবিবুর রহমান নামে একজন সাক্ষিকে হাজির করা হয়। দুদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় গত ১৯ মার্চ খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। চার্জ গঠন করা হয় খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ মামলা দু’টির অপর আট আসামির বিরুদ্ধেও। ওই দিন খালেদার উপস্থিতিতে মামলা দুটির চার্জ শুনানি শেষে অভিযোগ গঠন করেন ঢাকা তৃতীয় ও বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।
এদিকে অভিযোগ গঠনকারী বিচারক বাসুদেব রায়ের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদার জিয়ার আইনজীবীরা সুপ্রিমকোর্টে রিট দায়ের করেন।
সুপ্রিম কোর্টের অবকাশের পর ওই রিটের আপিল শুনানির জন্য তারিখ ধার্য করেন আপিল বিভাগ।
গত ৭ জুলাই খালেদার পক্ষে তার আইনজীবী অ্যাডভোকেট আসাদুজ্জামান ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এ আপিল দায়ের করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া