adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাঈদী ও সাকার মনকষ্ট – ঈদে পরিবারের কেউ দেখা করেনি

eudulনিজস্ব প্রতিবেদক : ঈদে কারাবন্দীদের সঙ্গে স্বজনদের দেখা সাক্ষাত একটি নিয়মিত ব্যাপার। এ ক্ষেত্রে কারাবিধিও অনেকটা শীথিল থাকে। প্রায় সব বন্দীর স্বজনরাই কারাগারে এই বিশেষ দিনে বিশেষ খাবার নিয়ে দেখা করেন বন্দীদের সঙ্গে। তবে এবার ব্যতিক্রম দেখা গেল বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত ইসলামের নায়েবে আমির মাওলানা দেলোয়ার হোসেন সাঈদীর বেলায়। তারা দুইজনেই মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি। কিন্তু এবারের ঈদে কোনো স্বজন তাদের সঙ্গে সাক্ষাত করেননি।
কারাগার সূত্র জানায়, বিএনপি নেতা সাকা চৌধুরী ও জামায়াত নেতা সাঈদী ঈদের দিন সকালে কাশিমপুর পার্ট-এক- কারাগারে বিশেষ ব্যবস্থায় ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে তাদের প্রত্যেককে তাদের নিজস্ব সেলে নিয়ে যাওয়া হয়। পরে তাদেরকে সকালে পায়েশ ও মুড়ি খেতে দেওয়া হয়। 
দুপুরে লটপটি,মুরগীর গোশত ও সাদা ভাত খেতে দেওয়া হয়েছে। রাতের বেলায় বিশেষ খাবার দেওয়া হবে। বিশেষ খাবারের মধ্যে রয়েছে পোলাও, খাশীর গোশত, গরুর গোশত, সালাদ,মিষ্টি, পান ,সুপারি।
২০১০ সালের ১৬ ডিসেম্বর তাকে গ্রেপ্তার করা হয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীকে। প্রায় চার বছর ধরে বিএনপির এ প্রভাবশালী নেতা পরিবার পরিজন ছাড়াই ঈদ করছে।
এ ব্যাপারে কাশিমপুর পার্ট-একের কারাগারের জেলার মোহাম্মদ আমজাদ হোসেন ডন বলেন, বিএনপি নেতা সাকা চৌধুরী ও জামায়াত নেতা সাঈদী সাহেবের পরিবারের সদস্যরা এবারের ঈদে তাদের সাথে স্বাক্ষাত করতে আসেনি। তবে তাদের সাথে ঈদের সময়ে কারাবিধি মোতাবেক আচারণ করা হয়েছে।
মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদন্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী কাশিমপুর-এক কারাগারে আছেন। গত বছরের ২৮ ফেব্র“য়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদণ্ড দেয়। বর্তমানে মামলাটি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে চূড়ান্ত রায়ের অপেক্ষায় আছে। ২০১০ সালের ২৯ জুন শহীদবাগের বাসা থেকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ মাওলানা সাঈদীকে গ্রেপ্তার করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া