adv
৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তেরো বছর বয়সেই গ্র্যান্ডমাস্টার?

স্যামুয়েলস্পোর্টস ডেস্ক : স্যামুয়েলের বয়স মাত্র ১৩ ছুঁয়েছে। দাবার বোর্ডের ‘ওস্তাদ’ এই ছেলেটি এখন স্বপ্ন দেখছে গ্র্যান্ডমাস্টার হওয়ার! হ্যাঁ, গ্র্যান্ডমাস্টার। এই অনন্য খেতাব পেতে স্যামুয়েলের প্রয়োজন আর মাত্র ১৪ পয়েন্ট। তার আশা, একটি প্রতিযোগিতা থেকেই সে তুলে নিতে পারবে গ্র্যান্ডমাস্টার হওয়ার প্রয়োজনীয় রসদ। যুক্তরাষ্ট্রের অধিবাসী এই স্যামুয়েল সবচেয়ে কম বয়সে আমেরিকান মাস্টার হওয়ারও গৌরবের অধিকারী।
গ্র্যান্ডমাস্টার বলতেই চোখে ভেসে ওঠে গ্যারি কাসপারভ, আনাতোলি কারপভ কিংবা বিশ্বনাথন আনন্দের কথা। তবে এঁরা কেউই এত কম বয়সে পাননি দাবার সর্বোচ্চ খেতাব। ১৩ বছর বয়সে সে গ্র্যান্ডমাস্টার হলে মার্কিন এই কিশোর হবে দাবার ইতিহাসের অন্যতম কনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। ২০০২ সালে মাত্র ১২ বছর বয়সে দাবার গ্র্যান্ডমাস্টার হওয়ার গৌরব নিজের করে নিয়েছেন ইউক্রেনের সের্গেই কারজাখিন।
১৩ বছর বয়সে গ্র্যান্ডমাস্টার হলে স্যামুয়েল অবশ্য যুক্তরাষ্ট্রের রেকর্ডটা ভেঙে দেবেন। এর আগে, ১৫ বছর বয়সে সে এই সম্মান অর্জন করেছিলেন রে রবসন। স্যামুয়েলের বয়স ১৫ হচ্ছে আগামী বছরের ডিসেম্বরে।
২০০৬ সালে মাত্র নয় বছর ১১ মাস ও ২৩ দিন বয়সে যুক্তরাষ্ট্রের সর্বকনিষ্ঠ দাবা মাস্টার হওয়ার গৌরব অর্জন করেছিলেন। বাবার মাধ্যমে হাতেখড়ি এই স্যামুয়েলের বাবাও বালক বয়সে ছিলেন একজন সফল দাবাড়–।
ওয়াশিংটনের ওর্লিংটনে খুব তাডড়াতাড়িই শুরু হতে যাচ্ছে একটি রেটিং প্রতিযোগিতা। সবকিছু ঠিক থাকলে এই প্রতিযোগিততেই গ্র্যান্ডমাস্টারটা হয়ে যেতে চায় স্যামুয়েল। এ ব্যাপারে তার নাকি আর তর সইছে না, ‘গ্র্যান্ডমাস্টার হওয়ার অপেক্ষায় আমি। আমি ওর্লিংটনেই প্রযোজনীয় পয়েন্ট তুলে নিতে চাই।’ সূত্র: এএফপি।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া