adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় গরু আসছে না- দেশে বেড়েছে মাংসের দাম

20140852093952INDIAN-COWডেস্ক রিপোর্ট : ভারতে বিজেপি সরকার ক্ষমতা গ্রহণের পর কোনো ধরণের নিষেধাজ্ঞা জারি না করলেও সীমান্ত পথে গরু আমদানি কমে গেছে বলে মনে করছেন দেশের গরু ব্যবসায়ীরা।
এ কারণে এখনই যেমন বেড়ে গেছে গরুর দাম তেমনি এর প্রভাব পড়েছে মাংসের বাজারেও। এ অবস্থা চলতে থাকলে আসন্ন ঈদুল আযহায় উর্ধ্বমুখী হতে পারে কোরবানির পশু বাজার।
এদিকে কোরবানির ঈদকে সামনে রেখে ঢাকার দুই সিটি কর্পোরেশন ইতোমধ্যেই রাজধানীতে ২০টি পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে।
সাধারণত বাংলাদেশ সীমান্তের সাতক্ষীরা, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও সিলেট সীমান্ত দিয়ে গরু আমদানি হয় ভারত থেকে। বছরব্যাপী বিভিন্ন করিডোর দিয়ে গবাদী পশু আমদানির এই হার কয়েকগুণ বেড়ে যায় কোরবানীর ঈদে।
দেশের গরু ব্যবসায়ীরা বলছেন, বিভিন্ন কারণে সম্প্রতি কমে গেছে গরু আমদানি। আর তাই এর প্রভাব পড়েছে গরু ও গো মাংসের দামেও।
ভারতের পক্ষ থেকে কোনো নিষেধাজ্ঞা জারি না থাকলেও আমদানিতে মন্দাভাব কেন? এমন প্রশ্নে ব্যবসায়ী নেতারা বলছেন, ভারতের কেন্দ্রীয় নেতৃত্বের পট পরিবর্তনের পাশাপাশি সীমান্তের ওপারে পরিবর্তীত হয়েছে ব্যবসায়ীদের সিন্ডিকেটও।
তাদের মতে, ঈদের আগে ওপারের নতুন কারবারিদের সাথে সখ্যতা গড়ে উঠলে আসন্ন ঈদে সহনীয় হয়ে আসতে পারে পশুর দাম। এদিকে কোরবানির ঈদকে সামনে রেখে রাজধানীর দক্ষিণে ১১টি ও উত্তরে ৯টি হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
ব্যবসায়ীরা বলছেন, ভারতের গরুর একটি বড় বাজার যেমন বাংলাদেশ তেমনি বাংলাদেশে গো মাংসের বড় একটি চাহিদা মেটায় ভারত। তাই সীমান্ত পথে গরু আমদানি সহজ হলে তা ভোক্তা ও ব্যবসায়ী সকলের জন্যই হবে মঙ্গলজনক। সময় টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া