adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী!

আন্তর্জাতিক ডেস্ক : সোমবার পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন! মালয়েশিয়ার নিউজ পোর্টাল মালয়েশিয়াকিনি’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। যদি খবর সত্যি হয় তবে উত্তাল ১৭ মাসের সরকারের ইতি ঘটবে এর মধ্য দিয়ে।

ক্ষমতাসীন সরকারের সর্ববৃহৎ সঙ্গী ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) কমপক্ষে ৮ জন এমপি তার ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়ার পর পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ সমর্থন হারানোর কথা প্রকাশ্যে স্বীকার করেন মুহিদ্দিন। তিনি বিরোধী দলগুলোর এমপিদের কাছে সহায়তা আহ্বান করেন।

যদি তিনি সোমবার পদত্যাগ করেন তাহলে মালয়েশিয়া এই মুহূর্তে এক ভয়াবহ সঙ্কটের মুখে পড়তে পারে। একদিকে করোনা সংক্রমণ, অন্যদিকে অর্থনীতির বিপর্যয়। তবে তিনি যে সাংবিধানিক সঙ্কট সৃষ্টি করেছেন, তার গুরুত্ব অসীম। কারণ, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালে একজন প্রধানমন্ত্রীকে সংবিধানের অধীনে পদত্যাগ করতেই হয়।

তিনি যদি সোমবার পদত্যাগ করেন তাহলে কে নতুন সরকার গঠন করবেন তা নিশ্চিত নয়। কারণ, এই মুহূর্তে পার্লামেন্টে কোনো এমপিরই সংখ্যাগরিষ্ঠ সমর্থন নেই। আবার করোনা মহামারির মধ্যে নতুন নির্বাচন হবে কিনা তা নিয়েও আছে অনিশ্চয়তা। এ অবস্থায় পরবর্তীতে কি ঘটবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার এক্তিয়ার শুধু রাজা আল-সুলতান আবদুল্লাহর। রোববার মালয়েশিয়াকিনি রিপোর্টে বলেছে, প্রধানমন্ত্রী বিভাগের একজন মন্ত্রী মোহাম্মদ রেদুয়ান মো. ইউসুফের মতে, সোমবার রাজার কাছে পদত্যাগপত্র জমা দেবেন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন।

তবে এ বিষয়ে মোহাম্মদ রেদুয়ান বা প্রধানমন্ত্রীর অফিসের তাৎক্ষণিক মন্তব্য পায়নি রয়টার্স। তবে তিনি জানিয়েছেন, নিজের সিদ্ধান্ত সম্পর্কে দলীয় সদস্যদের জানিয়েছেন মুহিদ্দিন ইয়াসিন। কারণ, সরকার টিকিয়ে রাখার সব বিকল্প তার সামনে থেকে একে একে শেষ হয়ে গেছে। মালয়েশিয়াকিনি’কে মোহাম্মদ রেদুয়ান বলেছেন, সোমবার হবে মন্ত্রীপরিষদের এক বিশেষ বৈঠক। এরপরই প্রধানমন্ত্রী রাজপ্রাসাদে ছুটে যাবেন পদত্যাগপত্র জমা দিতে।

উল্লেখ্য, নিজের দলের সঙ্গে বিশ্বাসঘাতকতার মধ্য দিয়ে ২০২০ সালের মার্চে ক্ষমতায় আসেন মুহিদ্দিন ইয়াসিন। এ সময়ে তার সংখ্যাগরিষ্ঠতা ছিল একেবারে মার্জিন পর্যায়ের। তখন থেকেই তার ক্ষমতা কুক্ষিগত করা নিয়ে নানা রকম কথা বলা হয়েছে। সম্প্রতি ইউএমএনও’র কিছু এমপি তার ওপর থেকে সমর্থন প্রত্যাহার করেন। এতে মুহিদ্দিন ইয়াসিন প্রচ- চাপে পড়েন।

কয়েক সপ্তাহ ধরে তার পদত্যাগ দাবি উঠলেও তিনি তা তোয়াক্কা করেননি। পক্ষান্তরে বলেছেন, সেপ্টেম্বরে পার্লামেন্টে আস্থা ভোটের মাধ্যমে তিনি সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ দেবেন। কিন্তু শুক্রবার তিনি আকস্মিকভাবে প্রথমবারের মতো স্বীকার করে নেন যে, তার আর সংখ্যাগরিষ্ঠতা নেই। এদিন তিনি বিরোধী রাজনীতিকদের সমর্থন পাওয়ার শেষ প্রচেষ্টা হিসেবে বেশ কিছু সংস্কারের প্রতিশ্রুতি দেন। কিন্তু সেই প্রস্তাব সর্বসম্মতিক্রমে প্রত্যাখ্যাত হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া