adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেভিনের দেওয়া তালিকায় সাড়া দেবে না বিমান সিবিএ

ovzna220140128110148ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) সহযোগিতায় সিবিএ নেতাদের তালিকা তৈরি করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  



ইতিমধ্যে সিবিএ সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৭ জনকে দুদকে হাজির হওয়ার জন্য তলব করেছে রাষ্ট্রীয় দুর্নীতি বিরোধী সংস্থাটি। সিবিএকে তলব করলেও দুদকের তলবে সাড়া দেবে না বলে সাফ জানিয়ে দেয় বিমানের সিবিএ। 



সিবিএ নেতারা বাংলানিউজের কাছে দাবি করেছেন, দুদক তাদের কাছে সরাসরি কোনো নোটিশ পাঠায়নি। বিমানের এমডি বরাবর নোটিশ দিয়ে সিবিএ নেতাদের তলব করা হয়েছে। দুদকের এমন নোটিশে সাড়া দেওয়ার যৌক্তিকতা মনে করছেন না সিবিএ নেতারা। 



সিবিএ নেতারা বলছেন, দুদক সরাসরি সিবিএ কার্যালয়ে চিঠি না দিয়ে কেভিনের দফতরে নোটিশ পাঠিয়েছে। যার কোনো যৌক্তিকতা নেই। 



বিমানের এমডি ও সিইও কেভিন স্টিল দুদকের কাছে নালিশ করেছেন, সিবিএ নেতারা ‘অসৎ’ এবং ‘অবৈধ সম্পদের অধিকারী’। সিবিএ নেতাদের বিরুদ্ধে তিনি দুদককে অনুসন্ধান করতে অনুরোধ জানিয়েছিলেন। 



কেভিনের অনুরোধের প্রেক্ষিতে সিবিএ নেতাদের সম্পদের খোঁজে মাঠে নামে দুদক। উপ-পরিচালক নাসির উদ্দিন এ বিষয়ে অনুসন্ধান করছেন।



এ অনুসন্ধানের বিষয়ে যোগাযোগ করা হলে দুদক চেয়ারম্যান মো: বদিউজ্জামান বাংলানিউজকে বলেন, মাস কয়েক আগে বিমান বাংলাদেশের এমডি আমার বরাবর একটি চিঠি দিয়েছিলেন। চিঠিতে বিমানের দুর্নীতি রোধে দুদকের সহযোগিতা চেয়েছেন। তিনি যেসব অভিযোগ এনেছেন, আমাদের অনুসন্ধান কর্মকর্তা এখন তা খতিয়ে দেখছে।



অনুসন্ধান সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিবিএ নেতাদের তালিকা দুদককে পাঠিয়েছেন কেভিন। প্রাথমিক পর্যায়ে ১৭ জন সিবিএ নেতাকে তাদের সম্পদ বিবরণী পাঠাতে বলার জন্য সিদ্ধান্ত নিয়েছে দুদক। যাদের সম্পদের তলব করা হতে পারে তারা হলেন, বিমানের সিবিএ প্রেসিডেন্ট মো. মসিকুর রহমান, ভাইস প্রেসিডেন্ট আজহারুল ইসলাম মজুমদার, ভাইস প্রেসিডেন্ট-১ মো. আনোয়ার হোসেন, ভাইস প্রেসিডেন্ট-২ মো. ইউনুস খান, জেনারেল সেক্রেটারি মো. মোনতাসার রহমান, অ্যাসিসট্যান্ট জেনারেল সেক্রেটারি মো. রুবেল চৌধুরী, অর্গানাইজিং সেক্রেটারি মো. রফিকুল আলম, মো. আবুল কালাম, সেক্রেটারি মো. আতিকুর রহমান, মো. হারুন অর রশিদ, পাবলিক সেক্রেটারি মো. আব্দুল বারী লাবলু, স্পোর্টস অ্যান্ড কালচারাল সেক্রেটারি মো. ফিরোজুল ইসলাম, ওয়েলফেয়ার সেক্রেটারি মো. আবদুস সোবহান, উইমেন অ্যাফেয়ার্স সেক্রেটারি আসমা খানম বানু, ইন্টারন্যাশানাল অ্যাফেয়ার্স সেক্রেটারি মো. গোলাম কায়সার আহমেদ, এক্সিকিউটিভ মেম্বার মো. আবদুল জব্বার ও বিএফসিসি মো. আবদুল আজাদ।



গত রোববার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত তাদেরকে পৃথকভাবে তলব করে দুদক। দুদকের এ নোটিশে সাড়া দেননি এবং দেবেন না বলে জানিয়েছে বিমানের বর্তমান সিবিএ।



বিমানের সিবিএ প্রেসিডেন্ট মো. মসিকুর রহমান বাংলানিউজকে বলেন, দুদকের নোটিশের আইনগত ভিত্তি নেই। সরাসরি আমাদের কাছে নোটিশ পাঠানো হয়নি। তাই আমরা এ নোটিশে সাড়া দেইনি এবং দেবো না।

কেভিন বরাবর নোটিশ পাঠিয়ে দুদক তলব করায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, সরাসরি আমাদের বরাবর যেহেতু পাঠায়নি তাই আমরা দুদকের নোটিশে সাড়া দেওয়ার প্রয়োজনীয়তা মনে করছি না।



নাম প্রকাশ না করার শর্তে একজন সিবিএ নেতা বলেন, দুদক নিরপেক্ষভাবে অনুসন্ধান না করে কেভিনের পরামর্শ অনুযায়ী তদন্ত করছে। এমডির প্রশ্রয়ে বিমানের যেসব কর্মকর্তা বড় দুর্নীতি করছেন, দুদক তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে বিমানের সাধারণ শ্রমিক-কর্মচারীকে তলব করছে।



এতে দুদকের অনুসন্ধান প্রশ্নবিদ্ধ হতে পারে বলে তিনি মনে করছেন।



সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ফেব্রুয়ারিতে বিমানের সিবিএ নেতাদের বিরুদ্ধে সম্পদের হিসাব চেয়ে নোটিশ পাঠাবে দুদক। 



বিমানে নিযুক্ত প্রথম বিদেশি এমডি ও সিইও জন স্টিল কেভিন চিঠিতে বলেছেন, এয়ারপোর্ট এবং অন্যান্য এলাকায় অবৈধ কর্মকাণ্ড বৈধতা দেওয়ার লক্ষ্যে ক্ষমতাধর সিবিএ নেতাদের দেওয়া হয় মোটা অঙ্কের অর্থ।



দুদক চেয়ারম্যানকে লেখা চিঠিতে কেভিন নিজেকে সিবিএ নেতাদের কাছে ‘অসহায়’ হিসেবে তুলে ধরেছেন। আর দুর্নীতির বিষয়ে তার অবস্থান ‘জিরো টলারেন্স’ বলেও উল্লেখ করেছেন। 



অভিযুক্ত সিবিএ নেতাদের ব্যাংক হিসাব ও সম্পদের পরিমাণ তাদের মাসিক বেতনের সমতা আছে কি না, তা খতিয়ে দেখার অনুরোধ করা হয়েছে চিঠিতে। 



বিমানে দুর্নীতির মাত্রা নিয়ে তার উদ্বেগের কথা জানিয়ে এমডি কেভিন স্টিল বলেন, ‘উদ্বেগের অন্যতম দিকটি হচ্ছে- ট্রেড ইউনিয়নের (বিশেষ করে সিবিএ) নেতাদের বিমান বন্দর ও বাইরে অবৈধ কর্মকাণ্ড, বিশেষ করে বাইরের কারো কারো সঙ্গে সিবিএ নেতাদের আর্থিক লেনদেনের অভিযোগ রয়েছে’। 



তার অভিযোগ, ‘সিবিএর প্রতিশোধের আতঙ্কে বিমান কর্মীরা এ বিষয়ে মুখ খোলেন না। এমনকি বিমান ব্যবস্থাপনা অথবা নিরাপত্তারক্ষী পর্যন্ত এ নিয়ে মুখ খুলতে সাহস পান না’।



‘গায়ে হাত তোলা এখানে সাধারণ বিষয়’ হয়ে দাঁড়িয়েছে বলেও চিঠিতে উল্লেখ করেছেন বিমানের এমডি। তিনি বলেন, বিমান ক্যাটারিং সেন্টার ভবন (বিএফসিসি) জ্বালিয়ে দেওয়ার হুমকি দিতেও শোনা গেছে সিবিএ নেতাদের মুখে। 



কেভিন বলেন, ঘটনাগুলো এভাবে আর চলতে দেওয়া যায় না। 

 

দুদক চেয়ারম্যানকে উদ্দেশ্য করে বিমান এমডি আরও বলেন, ‘আমি আপনার কাছে বিমানের এসব প্রশ্নবিদ্ধ ব্যক্তিদের ব্যাংক হিসাব ও সম্পদের পরিমাণের সঙ্গে তাদের মাসিক বেতনের সঙ্গতি আছে কি না, তা তদন্তের অনুরোধ জানাচ্ছি এবং আপনার সমর্থন চাইছি’।



প্রয়োজন মনে করলে দুদক অন্যান্য ক্ষেত্রগুলোতেও তদন্ত সম্প্রসারণ করতে পারবে উল্লেখ করে কেভিন বলেন, এ ক্ষেত্রে সর্বাত্মকভাবে সহায়তা দিতে তিনি প্রস্তুত।



কেভিনের এমন চিঠির প্রেক্ষিতে দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া