adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত দিচ্ছে দ্বিগুণ টাকায় অর্ধেক বিদ্যুত

powerডেস্ক রিপোর্ট : বিদ্যুত আমদানির  জন্য ভারতকে বিপুল পরিমাণ টাকা পরিশোধ করা হলেও সে অনুপাতে বিদ্যুত আসছে না। দৈনিক ১০ মিলিয়ন কিলোওয়াট বিদ্যুৎত আমদানির বিপরীতে বাংলাদেশ সরকার ভারতকে বিল পরিশোধ করলেও বিদ্যুত আসছে অর্ধেকের কিছুটা বেশি। ভারত থেকে দৈনিক বিদ্যুত আসছে ৬ মিলিয়ন কিলোওয়াট।
বিদ্যুত বিভাগের তথ্যানুযায়ী, ৫০০ মেগাওয়াটের মধ্যে দিনের বেলায় আসছে ৩৫০ মেগাওয়াট। আর সন্ধ্যায় আসছে ৩০৪ মেগাওয়াট। সে হিসেবে চুক্তির চেয়ে দৈনিক কমবেশি ২০০ মেগাওয়াট বিদ্যুত কম আসছে।
কিন্ত পরিতাপের বিষয় হলো, বিদ্যুতের মূল্য ও ক্যাপাসিটি ট্যাক্স বাবদ ভারতকে বিপুল অর্থ পরিশোধ করতে হলেও কেন পুরো বিদ্যুত আনা সম্ভব হচ্ছে না তা নিয়ে কোনো মাথা ব্যথা নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।
জানা গেছে, গত ৭ মাসের মধ্যে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (বিপিডিবি) কিংবা বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) কোনো কর্মকর্তা সাইট এরিয়া পরিদর্শন করেননি। এমনকি বিষয়টি সমাধানে কোনো চেষ্টাও করেননি সংশ্লিষ্ট কর্মকর্তারা।
এনার্জি ব্যবসার ক্ষেত্রে ক্যাপাসিটি চার্জ পরিশোধ করা একটি কমন ব্যাপার। কিন্তু প্রশ্ন হচ্ছে যখন সরকার পুরো বিদ্যুত আমদানি করতে পারছে না, অথচ কোনো হিসাব ছাড়াই চুক্তি অনুযায়ী পুরো বিল পরিশোধ করতে হচ্ছে তাহলে ওই বিদ্যুত কেন পিক আওয়ারে আনা হচ্ছে না।
নাম প্রকাশ না করার শর্তে বিদ্যুত বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘আমরা প্রতিদিন ক্যাপাসিটি চার্জ হিসেবে পরিশোধ করছি ৩ কোটি টাকা। কিন্তু তাদের (ভারত) সরবরাহ সমস্যার কারণে বিদ্যুত পাচ্ছি অর্ধেক। অথচ বিষয়টি নিয়ে কেউ কোনো কথা বলছেন না।’
 ২০১৩ সালের ৩ ডিসেম্বর থেকে ভারত থেকে বিদ্যুত আমদানি শুরু করে বাংলাদেশ। ভারত থেকে ৫০০ মেগাওয়াট (১০ মিলিয়ন কিলোওয়াট) বিদ্যুত আমদানির জন্য বাংলাদেশ দুটি চুক্তি করে। এর মধ্যে ২৫০ মেগাওয়াট বিদ্যুতের জন্য ২৫ বছর মেয়াদী একটি চুক্তি হয় ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশনের (এনটিপিসি) সঙ্গে। এটি ভারতের রাষ্ট্রায়ত্ত বিদ্যুত কোম্পানি। বাকি ২৫০ মেগাওয়াট বিদ্যুতের জন্য অপর চুক্তিটি হয় পাওয়ার ট্রেডিং কোম্পানি (পিটিসি) ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে। যা দেশটির বেসরকারি বিদ্যুত উৎপাদন কোম্পানি।
নাম প্রকাশ না করার শর্তে বিদ্যুত বিভাগের ওই কর্মকর্তা আরো বলেন, ‘আমরা ভেড়ামারা দিয়ে বিদ্যুত গ্রহণ করছি। ভারত তাদের বহরমপুর ট্রান্সমিশন থেকে বিদ্যুৎ সরবরাহ করছে। আমরা এখনো পর্যন্ত একবারের জন্য ওই এলাকা পরিদর্শন করিনি। আমরা জানি না আসলে সেখানে কি হয়েছে। অথচ আমাদেরকে তারা যে বিল চাচ্ছে তা পরিশোধ করতে হচ্ছে নিয়মিত। অথচ এ নিয়ে কারো কোনো কথা মাথা ব্যথা নেই।’
আইপিপি সেলের কর্মকর্তা কিবরিয়া বলেন, ‘ভারতের অংশে বিদ্যুৎ ট্রান্সমিশনে কিছু গোলযোগ রয়েছে। যে লাইন দিয়ে বিদ্যুত আনা হচ্ছে তা লোড নিতে পারছে না। এজন্য তারা রাণীঘাট অথবা ফারাক্কা দিয়ে ডাবল গ্রিড লাইন সারকিট বসানোর পরিকল্পনা করছে। এটা করা হলে এই সমস্যার সমাধান হয়ে যাবে। আশা করছি, আগামী ডিসেম্বরের মধ্যেই এ সমস্যার সমাধান হয়ে যাবে।’
বিদ্যুৎ বিভাগের তথ্যানুযায়ী, ভারতের রাষ্ট্রায়ত্ত কোম্পানি এনপিটিসি থেকে যখন বিদ্যুত নেয়া হচ্ছে তখন কোনো সমস্যাই হচ্ছে না। সমস্যা হচ্ছে কেবল বেসরকারি খাত থেকে যে ২৫০ মেগাওয়াট বিদ্যুত নেয়া হচ্ছে সেটার বেলায়। ভারতের বেসরকারি কোম্পানিটি পশ্চিমবঙ্গ থেকে ভেড়ামারায় বিদ্যুৎ সরবরাহ করছে। কিন্ত কোম্পানিটি নানা অজুহাতে পিকআওয়ারে সংযোগ বিচ্ছিন্ন করে দিচ্ছে। এতে করে বিদ্যুৎত আমদানি কার্যক্রম বিঘœ হচ্ছে। এ ব্যাপারে আইপিপি সেলের কর্মকর্তা কিবরিয়া বলেন, ‘এটা একটা বড় ব্যাপার। এই সমস্যা সমধানের জন্য আমরা ইতোমধ্যে আরেকটি ট্রান্সমিশন লাইন স্থাপনের কাজ শুরু করে দিয়েছি।
বিদ্যুত আমদানির জন্য পিজিসিবি ১০৭ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে কুষ্টিয়ার ভেড়ামারায় একটি সাব-স্টেশন নির্মাণ করে। সেই সঙ্গে বিদ্যুত সঞ্চালন সংযোগ তৈরি করতে ব্যয় হয় আরো ১৫ মিলিয়ন মার্কিন ডলার।
 সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া