adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

971hasina_63319নিজস্ব প্রতিবেদক : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এশিয়ান-আফ্রিকান সম্মেলনে অংশগ্রহণশেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার রাত সাড়ে ১১ টায় তিনি ঢাকার আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান। এর আগে ইন্দোনেশিয়ার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭ টায় সুকার্নো-হাত্তা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে জাকার্তা ত্যাগ করেন।
ইন্দোনেশিয়ার ধর্মমন্ত্রী লোকমান হাকিম বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানান।
তার আগে ওই সম্মেলনে যোগ দিতে গত মঙ্গলবার বিকেলে জাকার্তায় পৌঁছান বাংলাদেশের প্রধানমন্ত্রী। বিশ্বের ৩৪টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ১০৫টি দেশের প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নেন।
বুধবার সম্মেলনে দেওয়া ভাষণে সন্ত্রাস দমণ ও দারিদ্র্য বিমোচনে বিশ্ব নেতাদের সম্মিলিত উদ্যোগের আহ্বান জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।
ক্ষুধা ও অসাম্যের বিরুদ্ধে লড়াই, সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রপন্থা দমন এবং টেকসই উন্নয়ন- এ তিনটি বিষয় সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা পরবর্তী উন্নয়ন এজেন্ডার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক বলে তিনি মত দেন।


এসব লক্ষ্য পূরণে সম্মিলিত উদ্যোগ নিতে আফ্রো-এশীয় নেতাদের প্রতি আহ্বানও জানান শেখ হাসিনা।
বুধবার সম্মেলনের ফাঁকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন এবং কাতারের উপ-প্রধানমন্ত্রী আহমেদ আবদুল্লাহ জেড আল-মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন শেখ হাসিনা।
এছাড়া চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লংয়ের সঙ্গেও বাংলাদেশের প্রধানমন্ত্রী আলোচনায় অংশ নেন। রাতে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে অংশ নেন তিনি।

বৃহস্পতিবার শেখ হাসিনার সভাপতিত্বে (কো-চেয়ার) শুরু হয় সম্মেলন; তার সঙ্গে যৌথভাবে সভাপতিত্ব করেন মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহিম মেহলাব।

প্লেনারি সেশন শেষের পর ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি হামিদাল্লাহ এবং নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা।
প্রসঙ্গত, এ বছরের সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘বিশ্ব শান্তি ও সমৃদ্ধি অর্জনে সাউথ-সাউথ সহযোগিতা জোরদার করা।’ তিন দিনব্যাপী এই সম্মেলনের উদ্দেশ্য ছিল সাউথ-সাউথ সহযোগিতার মাধ্যমে এশিয়া ও আফ্রিকার অভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় অভিজ্ঞতা বিনিময়ে অংশীদারিত্ব জোরদার এবং কৌশল নিয়ে আলোচনা ও অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার কৌশল নির্ধারণ করা।
৫৫ বছর আগে ইন্দোনেশিয়ার বানদুং শহরে অনুষ্ঠিত আফ্রো এশিয়ান কনফারেন্সের ৬০তম বার্ষিকী স্মরণে এবং ২০০৫ সালে গঠিত নতুন আফ্রো এশিয়ান স্ট্র্যাটেজিক পার্টনারশীপের দশম বার্ষিকী উপলক্ষে এই শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া