adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষায় বঞ্চিত শিশুদের পাশে ‘বিদ্যানন্দ’

10600550_613141065465126_8266163510505640089_nমো:রমজান (শিশু সাংবাদিক ঢাকা জেলা) : সুবিধা বঞ্চিত শিশুদের জন্য শিক্ষার ব্যবস্থা করলো ‘বিদ্যনন্দ’। অর্থ্যাত এটি এমন একটি শিক্ষা সহায়ক প্রতিষ্ঠান যার মাধ্যমে শিশুরা বিনামূলে আনন্দের সাথে শিক্ষা লাভ করবে।
এই প্রতিষ্ঠানের কর্মকতা এমনই একজন সুবিধা বঞ্চিত শিশু যেই শিশুই আজ এই বিদ্যানন্দের পরিচালক। ‘আকাশ ছোয়ার স্বপ্নচারি’ কিশোর কুমার দাশ। তিনি এক নিম্নবিত্ত পরিবারের দুর্বল স্মৃতি শক্তির ছাত্র হিসেবে তাকে লেখাপড়ার ব্যর্থতার দিকে ঠেলে দেয়। বিদ্যালয়ে পরীক্ষার পাশের চেয়ে ফেলের সংখ্যা বেশি থাকত তার। অবশেষে অর্থকষ্টে লেখা-পড়ার ইতি ঘঁেট মাধ্যমিকের পরে। "কিশোর কুমার দাশ" পরর্বতীতে একাকীত্ব জীবনে নতুন পথ খুজেঁনেয় প্রকৃতি শিক্ষা গ্রহণ করে। বর্তমানে তিনি আমেরীকার দেশ পেরুতে মাল্টিন্যাশনাল কোম্পানীর মার্কেটিং প্রধান অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন। কিন্তু তিনি তার অতিতের দুঃখ দূর্দশার কথা ভোলেননি। তাই দায়বদ্ধতা থেকে চিন্তা করলেন নতুন কিছু করার। ভুক্তভুগি হিসেবে তিনি নিজের অভিজ্ঞতা থেকে বঞ্চিত শিশুদের জন্য করতে চাইলেন সম্পূর্ন ব্যাতিক্রম এক প্রতিষ্ঠান ‘বিদ্যনন্দ’।
এই প্রতিষ্ঠান ১৬ই আগষ্ট ২০১৩ ঢাকায় শ্যামলীতে শিক্ষা বিষয়ক সংক্রান্ত একটি প্রস্থাবনা গৃহীত হয়। এবং পর পর  চার মাসের অক্রন্ত পরিশ্রমে ২২ই ডিসেম্বর ২০১৩ থেকে হলো এই প্রতিষ্ঠানের কার্যক্রম নারায়নগঞ্জ বন্দর থানার সাব্দি গ্রামে ২২জন সুবিধাবঞ্চিত শিশুদের বিনা বেতনে শিক্ষা দেওয়ার মাধ্যমে এর প্রথম যাত্রা  শুরু হয়।
ডিসেম্বর ২০১৩ তে বিদ্যানন্দ যাত্রা শুরু হওয়া বিদ্যানন্দের কার্যক্রম এখন বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে। মাত্র ছয় মাসে এর শাখা তিনটি। বিদ্যানন্দের প্রাথমিক পরিকল্পনা আগামী দু-বছরের মধ্যে এক জাতীয় সংস্থায় পরিণত করা।
বিদ্যান্দের লক্ষ্য হচ্ছে শিশুদের মনের ভয় ভীতিকে দূর করে উচ্চতর শিক্ষার দিকে এগিয়ে নিয়ে যাওয়া। এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক প্রোগ্রাম ও সাংস্কৃতি কর্মকান্ডের মাধ্যমে শিশুদের মেধা বিকাশিত করা, চিন্তা শক্তি বৃদ্ধি করা ,স্মরণ শক্তি বৃদ্ধি করা, এছাও সবার জন্য উন্মক্ত লাইব্ররীর মাধ্যমে সাধারন জ্ঞান বৃদ্ধির ব্যবস্থা আছে বিদ্যানন্দ। এখানে প্রায়  সাত হাজার বই সংগ্রহে রয়েছে। এমন একটি সমাজ গড়ে তোলা দরকার যেখানে মৌলিক জ্ঞান অর্জনে ধনী গরীবের কোন ভেদাভেদ থাকবে না, থাকবে না পড়ালেখার ভয় । মুখস্থ বিদ্যার সংস্কারকে ধুলিসাং করে হাসি খেলার মাধ্যমে সৃজনশীল শিক্ষাকে উচ্চ পর্যায় পৌছে দেয়াই হচ্ছে বিদ্যানন্দের লক্ষ্য।
পরিশেষে বলতে চাই, আপনি চাইলে আমরা অনেক শিশুকে এই শিক্ষা সহায়ক প্রতিষ্ঠান মাঝে আনতে পারি। শত সামাজিক ব্যর্থতার মাঝ থেকে বের করে আনতে পারি একটি একটি নতুন মেধাবী ভবিষ্যত। আপনার  পদধ্বনির অপেক্ষায় আছে হাজার সুবিধাবঞ্চিত শিশুর মুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া