adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাঠাল থেকে সাবধান! বিষাক্ত কেমিক্যালে পাঁকানো

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমডেস্ক রিপোর্ট : দেশজুড়ে শুরু হয়েছে ফরমালিন বিরোধী অভিযান। অভিযানকারীদের বিশেষ নজর আম ও লিচুসহ মধুমাসের  বিভিন্ন ফলে। কিন্তু শুধু এসব ফলেই নয় কাঁঠালেও মিশানো হচ্ছে বিষাক্ত কেমিক্যাল। কাঁঠালের রাজধানী হিসেবে খ্যাত ময়মনসিংহের ভালুকা উপজেলার সিডস্টোর বাজার ঘুরে ফরমালিনের ভয়াবহ ব্যবহার দেখা গেছে।
চীন থেকে আসা সিনোকেম এগ্রো কোম্পানি লিমিটেডের হোয়াইট রাইপেন-১৫ নামক বিষাক্ত কেমিক্যাল দিয়ে পাঁকানো হচ্ছে কাঁচা কাঁঠাল। সিডস্টোর বাজারে ফড়িয়া, আড়তদার ও ব্যবসায়ীদের সঙ্গে ঘুরে এই বিষাক্ত কেমিক্যাল মেশানোর লোমহর্ষক চিত্রও দেখা গেছে।
এক বোতল বিষাক্ত কেমিক্যাল দিয়ে এক হাজার কাঁচা কাঠাল কিছুক্ষণের মধ্যেই পাঁকিয়ে ফেলা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী যেমন ফরমালিন বিরোধী অভিযানে ততপর তেমনি করে এসব অসাধু ব্যবসায়ীরাও ফরমালিন মেশানোর পদ্ধতিরও অভিনব পদ্ধতি ব্যবহার করছে। কেমিক্যাল মিশ্রিত এই বিষাক্ত কাঁঠাল ছড়িয়ে যাচ্ছে কাঠালের রাজধানী থেকে দেশের রাজধানী, বাণিজ্যিক রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তে। 
ব্যবসায়ীরাই জানালেন,  সিডস্টোর বাজার থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ ট্রাক কাঠাল যাচ্ছে। এক ট্রাকে কাঠাল ধারণ ক্ষমতা দুই হাজার। প্রতিটি কাঠালের পাইকারী বাজারমূল্য ৩৫ থেকে ৪০ টাকা। এই বাজারে কেমিক্যালের কথা সবার জানা, কেমিকেল মিশ্রণের অপরাধে সিডস্টোর বাজারের অনেক আড়তদারকেই গুনতে হয়েছে জরিমানা। তবে তাতে থেমে থাকে না এর ব্যবহার। 
মে মাসে বিষাক্ত রাইপেন-১৫ মিশ্রিত ১০ থেকে ১২ ট্রাক কাঁঠাল প্রশাসনের হাতে ধরা পড়ে গাজীপুর জয়দেবপুর এলাকায়। ধ্বংস করা হয় ট্রাক বোঝাই কাঁঠালগুলো। এর পরেও চলছে হরদম ব্যবহার।  
অপকর্মের অন্যতম হোতা মেসার্স হাবীব এন্টারপ্রাইজের মালিক হাফিজ উদ্দিন মৃধা ও মেসার্স পাড়াগাঁও এন্টারপ্রাইজের মালিক লতিফ ফকির। এরা সাধারণত মৌসুমি ফলের আড়তদার। তবে কাঁঠাল, আম ও লিচুসহ নানা ধরণের ফল বিক্রি করেন তারা। কেমিক্যাল মেশানোর অপরাধে জরিমাণাও গুনতে হয়েছে তাদের। 
এদের মধ্যে অন্যতম মৌসুমি ফল ব্যবসায়ী হাবীব উদ্দিন মৃধা ওরফে হাবীব মেম্বার। কাঁঠালে কেমিক্যাল মেশানো তিনি বলেন,  প্রশাসন অনেক তৎপর। ৪ থেকে ৫ ট্রাক কাঁঠাল প্রশাসনের লোকেরা চ্যাপটা (ধ্বংস) করে দিয়েছে। তাই এখন আর কেমিক্যাল মিশাই না।’
কেমিকেল মেশানোর পদ্ধতি প্রসঙ্গে হাবীব মেম্বার জানান, এক বোতল সাদা (রিপাইন) বড় ড্রামে মিশিয়ে ছোট সেভেন আপ অথবা পেপসির বোতলে ভরে স্প্রে করা হয়। স্প্রে করা কাঁঠাল পলিথিন দিয়ে ঢেকে দেওয়া হয় । অথবা ট্রাক বোঝাইয়ের ঠিক আগে স্প্রে করে দিলে ভালুকা থেকে ঢাকায় পৌঁছানোর পথেই কাঁচা কাঁঠাল পেঁকে যাবে। এক বোতলে কমপক্ষে এক হাজার কাঁঠাল পাঁকানো যায়।’
অনুসন্ধানে দেখা গেছে ভালুকা বাজারে বীজ ভান্ডারগুলো এই কেমিকেলের যোগানদাতা। প্রশাসন নিষিদ্ধ করেছে এই বিষাক্ত রাইপেন। এর পরেও চীন থেকে ঢাকা ফার্মগেট কনকর্ড সেন্টার পয়েন্টের ১১ তলা থেকে সারা দেশে ছড়িয়ে যাচ্ছে। প্রশাসনের চোখে ফাঁকি দিয়ে ন্যাশনাল এগ্রিকেয়ার ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট লিমিটেড বাজারজাত করছে।
অনুসন্ধানে এই কেমিক্যালের দেখা মেলে ভালুকা উপজেলায় সিডস্টোর বাজারে আর্দশ বীজ ভান্ডার ও নার্সারিতে। বীজ ভান্ডারের মালিক মোন্তাজ উদ্দিনসহ অনেকেই প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এই কেমিকেল বিক্রি করছেন।
কেমিকেল রাইপেন এই বাজারে সবার কাছে সাদা নামে পরিচিত। কারণ ৮০ ভাগ ইথোফিন মিশ্রিত রাইপেন দেখতে ধবধবে সাদা। এক বোতল সাদা দরকার বললেই মিলে যাবে। মোন্তাজ জানান, এক বোতল সাদা(রাইপেন) দেওয়ার সঙ্গে সঙ্গে ১ হাজার কাঁঠাল পেঁকে যাবে। তবে ইদানিং প্রশাসন ও সাংবাদিক অনেক সমস্যা করছে। সব সময় দোকানের সামনে ঘোরাঘুরি করে তাই গোঁপনে এইগুলো বিক্রি করি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া