adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মা ও ছেলেকে আগে রিমান্ডে নিতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : জিয়াউর রহমান হত্যায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে আগে রিমান্ডে নিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার বিকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
প্রধানমন্ত্রী বলেন, মা বলে সংলাপ চাই, বেটা বলে তার পিতৃহত্যার জন্য আমাকে রিমান্ডে নেবে। বঙ্গবন্ধুকে হত্যার পর খুনিদের জিয়াউর রহমান পুরস্কৃত করেছিল। তাহলে আপনারাই বিচার করুন, কাকে রিমান্ডে নেয়া উচিত।
শেখ হাসিনা বলেন, খন্দকার মোশতাক আওয়ামী লীগে ছিল ঠিক কিন্তু সে একটা খুনি। সেই মোশতাকের হাতে জিয়াউর রহমান সেনাবাহিনীর প্রধান হয়। তাদের মধ্যে কি খাতির ছিল? কি সমঝোতা ছিল? আত্মস্বীকৃত খুনিদের বিদেশে চলে যেতে দেয়া হলো। শুধু তাই নয় জিয়াউর রহমানের উদ্যোগে দূতাবাসে চাকরি দেয়া হলো। বঙ্গবন্ধু হত্যার খুনিদের আমরা বিচার করেছি।
প্রধানমন্ত্রী বলেন, বিএনপি মতায় থাকা অবস্থায় চট্টগ্রাম কোর্টে ওই মামলা (জিয়া হত্যা) বিচারাধীন ছিল। বিএনপি যখন মতায় ছিল তখন সিদ্ধান্ত হয়েছিল, ওই মামলার আর কোনো তদন্ত হবে না। তিনি (খালেদা জিয়া) তখন কেন বিচার করেননি? তড়িঘড়ি করে ১২ সেনাবাহিনীর অফিসারকে ফাঁসি দেয়া হলো। তাদের আপিল করার সুযোগ দেয়া হয়নি।
তিনি বলেন, খুনের মামলার বিচার এখনো হয়নি। খুনের মামলা কখনো তামাদি হয় না। খালেদা জিয়া দুবার মতায় ছিল। কিন্তু তারা কোনো বিচার করেনি।
শেখ হাসিনা বলেন, তারেক জিয়া ব্যবসা-বাণিজ্য করে পয়সা বানাল। হাওয়া ভবন করল, তাহলে বাপের হত্যার বিচার করল না কেন? নয় বছর পর উনি (খালেদা জিয়া) বললেন, জেনারেল এরশাদ উনার স্বামীর হত্যাকারী। তাই যদি হয় তাহলে হত্যাকারীর কাছ থেকে উনি কীভাবে দুইটা বাড়ি নিল। যাকে স্বামীর খু্নি হিসেবে চিহ্নিত করল তার কাছ থেকে বাড়ি-গাড়ি-টাকা-পয়সা নিল। তাহলে তাদের মধ্যে কী সম্পর্ক ছিল?
আওয়ামী লীগ সভাপতি বলেন, লজ্জা হয় না। যাকে স্বামীর হত্যাকারী হিসেবে চিহ্নিত করেন তার কাছ থেকে টাকা-পয়সা নেন। কই আমি তো নেইনি। জিয়াউর রহমান আমাকে ৩২ নম্বরের বাড়িতে ঢুকতে দেয়নি। আমি কেন তার কাছ থেকে বাড়ি নিতে যাব?
প্রধানমন্ত্রী বলেন, খন্দকার মোশতাক যাকে সেনাপ্রধান বানাল, যে আমার বাবার খুনিদের বাঁচিয়ে দিল আমি কেন তার কাছ থেকে বাড়ি নিতে যাব। এখন কার সঙ্গে সংলাপ করব? নির্বাচন ঠেকানোর জন্য মানুষ পুড়িয়ে হত্যা করা হয়েছে। তাদের সঙ্গে সংলাপ কেন?’ শেখ হাসিনা প্রশ্ন রেখে বলেন, ছেলে কি বাপের লাশ দেখেছে? বাপের মরা মুখ দেখতে চেয়েছে? দেখতে চায় নাই। কেন চায় নাই? রিমান্ডে নিলে নিতে হবে মা-ছেলেকে। তাদের কতটুকু সম্পর্ক আছে?
এ সময় প্রধানমন্ত্রী এই প্রশ্ন করার জন্য প্রশ্নকারীকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের আমন্ত্রণে গত ৬ থেকে ১১ জুন ছয় দিনের এক সরকারি সফরে ওই দেশ সফর করেন।
দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক আলোচনা ছাড়াও ঢাকা ও বেইজিংয়ের মধ্যে সাতটি দলিল স্বারিত হয়। এর মধ্যে দুটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক রয়েছে। চুক্তিগুলো হচ্ছে- বাংলাদেশ ও চীনের মধ্যে অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা এবং পটুয়াখালীতে যৌথ উদ্যোগে কয়লাভিত্তিক গুরুত্বপূর্ণ বিদ্যুত কেন্দ্র প্রতিষ্ঠা। সমঝোতা স্মারকগুলো হচ্ছে- চট্টগ্রামে চীনের অর্থনৈতিক ও বিনিয়োগ অঞ্চল প্রতিষ্ঠা, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ এবং মুন্সিগঞ্জ জেলার গজারিয়ায় গার্মেন্টস পল্লী প্রতিষ্ঠা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া