adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীর সব বস্তি বৈধ পানি সংযোগের আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে : সৈয়দ আশরাফ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ২০১৫ সালের মধ্যে রাজধানীর সব বস্তি বৈধ পানি সংযোগের আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। সৈয়দ আশরাফ আজ সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

সৈয়দ আশরাফ বলেন, এখন পর্যন্ত ঢাকা ওয়াসা মোট ২৫০টি বস্তিতে এক হাজার ৩০০ পানির সংযোগ দিয়েছে। এর মাধ্যমে ৭০ হাজার পরিবার বা তিন লাখ বস্তিবাসী উপকৃত হয়েছে।

এ ছাড়া ঢাকা ওয়াসার কার্যক্রমকে জনবান্ধব করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ঢাকা ওয়াসা সুষ্ঠু পানি সরবরাহ, 'উন্নত ড্রেনেজ ব্যবস্থা ও স্যুয়ারেজ সেবা প্রদানের লক্ষ্যে তিনটি আলাদা আলাদা মহাপরিকল্পনা তৈরি করেছে। গ্রাহকদের সার্বক্ষণিক পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ঢাকা ওয়াসা নতুন নতুন গভীর নলকূপ স্থাপন ও পানি শোধনাগার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন, গ্রাহকগণ যাতে নির্বিঘ্নে পানির বিল পরিশোধ করতে পারে সে জন্য অনলাইন বিলিং পদ্ধতি চালু করা হয়েছে। মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে বিল পরিশোধের সুবিধা নিশ্চিত করা হয়েছে।

মোরশেদ আলমের সম্পূরক অপর এক প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেন, এ সরকার ক্ষমতায় আসার পর গ্রাহক সেবা বাড়ানোর লক্ষ্যে পানি শোধনাগার করাসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, ঢাকার আশপাশে যে পানি আছে তা এমনভাবে দূষিত যে সেই পানি সুপেয় পানিতে রূপান্তর করা অসম্ভব। ঢাকাবাসীর চাহিদা মেটানোর জন্য ওয়াসা বর্তমানে পদ্মা নদী থেকে পানি এনে শোধন করছে।

'ঢাকার পানি দুর্গন্ধযুক্ত' এই অভিযোগের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এ ধরনের সুনির্দিষ্ট কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

স্বতন্ত্র সংসদ সদস্য হাজি মো. সেলিমের স্যুয়ারেজ সম্পর্কিত সম্পূরক প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেন, ঢাকা শহরের জনসংখ্যা দিন দিন বাড়ছে। ওয়াসাও অনবরতভাবে পরিকল্পনা নিচ্ছে এবং বাস্তবায়িত করছে।

মন্ত্রী বলেন, পানি শোধনাগার অত্যন্ত ব্যয়বহুল। আশেপাশের নদীগুলোর পানি স্বাভাবিকভাবে সংশোধন করা যাচ্ছে না। নদীগুলো যদি বিষাক্ত না হতো তাহলে সুপেয় পানির এত অভাব হতো না। তিনি অভিযোগ করেন, অতীতে স্যুয়ারেজগুলোও ধ্বংস করে দেওয়া হয়েছে। সেগুলো আবার নতুন করে তৈরি হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া