adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তদন্তে পুলিশের ২এসআইর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ

BARSHAনিজস্ব প্রতিবেদক : বর্ষবরণের উতসবে নারী লাঞ্ছনার প্রতিবাদে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সদর দপ্তর ঘেরাওয়ের চেষ্টাকালে প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীদের ওপর পুলিশি নির্যাতনের ঘটনায় জড়িত পুলিশের উপ-পরিদর্শক (এসআই) তাজউদ্দিন ও নায়েক আনিসুর রহমানের বিরুদ্ধে বিভাগীয ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে তদন্ত কমিটি। তদন্ত কমিটির দেওয়ার সুপারিশ অনুযায়ী তাদেরকে এরই মধ্যে শোকজ করাও হয়েছে।
রবিবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মুনতাসিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রায় সাত-আট দিন আগে তদন্ত কমিটি কমিশনার স্যারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করেছে।

ওই তদন্ত প্রতিবেদনে দুই পুলিশ সদস্যকে অভিযুক্ত করা হয়েছে। অভিযুক্ত দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।এ লক্ষ্যে ইতোমধ্যেই তাদেরকে শোকজও করা হয়েছে। শোকজের জবাব সন্তোষজনক না হলেই পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া এ ধরনের ঘটনা এড়ানোর জন্য কিছু সুনির্দিষ্ট ব্যবস্থা নেওয়া কথাও বলছে ওই প্রতিবেদনে।
গত ১০ মে রবিবার বর্ষবরণের উতসবে নারী লাঞ্ছনার প্রতিবাদে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সদর দপ্তর ঘেরাওয়ের চেষ্টাকালে প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীদের ওপর বেদম লাঠিচার্জ করে পুলিশ।এ নিয়ে সারাদেশে সমালোচনার মুখে ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (লজিস্টিক ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) বেলালুর রহমানের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটিকে সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছিল।
দাখিল করা তদন্ত কমিটির প্রতিবেদনে ওই ঘটনায় পুলিশি কার্যক্রম পর্যালোচনা, প্রগতিশীল জোটের নেতা-কর্মীরা কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একাধিক ব্যারিকেড পার হয়ে মিন্টো রোডের স্পর্শকাতর মন্ত্রীপাড়ায় এসে রাস্তায় যান চলাচল বন্ধকরণের পাশাপাশি কর্তব্যরত পুলিশ সদস্য ও পুলিশের যানবাহনের ওপর হামলার সুযোগ পেল তা নিরুপনসহ কর্তব্যরত পুলিশ সদস্যদের দায়-দায়িত্ব উঠে আসে।
ওই ঘটনায় রমনা বিভাগ কী ধরনের নিরাপত্তা ব্যবস্থা করে তার মূল্যায়ন, পুলিশের ওপর হামলার কারণে আন্দোলনকারীদের বিরুদ্ধে গৃহীত আইনানুগ ব্যবস্থা এবং পুলিশ কর্তৃক গৃহীত পদক্ষেপ যা নিয়ে বিভিন্ন মিডিয়ায় বিরূপ সংবাদ পরিবেশিত হয়েছে তার প্রেক্ষাপট যাচাইও করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া