adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশজুড়ে অপহরণ-গুম : অসহায় প্রশাসন

নিজস্ব প্রতিবেদক : দেশে অপহরণ ও গুমের সংখ্যা চরম উদ্বেগজনক মাত্রায় পৌঁছেছে। অপহরণের পর খোঁজ পাওয়া যাচ্ছে না অধিকাংশেরই। মাঝে মাঝে দেশের বিভিন্ন প্রান্তে মিলছে এসব মানুষের লাশ। দেশজুড়ে শত শত পরিবারে শোকের মাতম। কেউ নেই তাদের পাশে। প্রশাসনে ও জনসমাজে কারো উদ্যোগ-উৎকণ্ঠা দেখা যাচ্ছে না সর্বগ্রাসী ভীতিকর এই অবস্থায়। বিস্ময়করভাবে মানবাধিকার সংগঠনগুলোও নীরব।
অপহরণের চিত্র দেখে মনে হয় যেন প্রশাসন অপহরণকারী চক্রের কাছে অসহায় হয়ে পড়েছে। কাউকে গ্রেপ্তার তো দূরের কথা, তারা অপহরণের ঘটনার ক্লুই খুঁেজ বের করতে পারছে না। আদালত চত্বরের মতো নিরাপত্তা বেষ্টিত জায়গা থেকেও অপহরণের ঘটনা ঘটছে। অথচ অসহায় প্রশাসনের কোনো তৎপরতা নেই।
সম্প্রতি নারায়ণগঞ্জে অপহরণের মাত্রা চরমভাবে বেড়ে যাওয়ায় সেখানকার জেলা প্রশাসক মনোজ কান্তি বড়াল, পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, ফতুল্লা থানার ওসি আক্তার হোসেন, সিদ্ধিরগঞ্জ থানার ওসি আব্দুল মতিন ও র‌্যাব-১১ এর সিও কর্নেল তারেক সাঈদকে প্রত্যাহারের সিদ্ধাšত্ম নেয়া হয়েছে। যেকোনো সময় তাদেরকে প্রত্যাহারের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।
আইন-শৃঙ্খলা বাহিনীকে বেশি মাত্রায় রাজনীতিকীকরণের কারণেই দিনের পর দিন অপহৃতের সংখা বাড়ছে বলে মনে করছেন কেউ কেউ। এ ক্ষেত্রে রাষ্ট্রের নীরব ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে বিশ্লেষক মহলে। কেন এবং কারা দিনের পর দিন নির্বিঘেœ শত শত মানুষকে গায়েব করে দিচ্ছে তার কোনো সদুত্তর মিলছে না কোনো তরফ থেকে।
বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের স্বামী এ বি সিদ্দিককে অপহরণকারীরা ৩৫ ঘণ্টা পর ছেড়ে দিলেও সর্বশেষ গত কয়েক দিনে দেশে অপহরণের হার মাত্রাতিরিক্ত বেড়ে গেছে। একের পর এক গুম-অপহরণ হচ্ছেন রাজনৈতিক দলের নেতাকর্মী, আইনজীবী, শিক্ষকসহ বিভিন্ন পেশার মানুষ। ঢাকায় অপহরণের পর যুবদল নেতার লাশ মিলেছে লক্ষ্মীপুরে। নারায়ণগঞ্জে এক ঘটনাস্থল থেকেই অপহৃত হয়েছেন সাত জন। সেখানে আদালত চত্বর থেকে সিটি করপোরেশনের প্যানেল মেয়র নজর“ল ইসলামসহ অন্য সাতজনকে তুলে নেয়ার পর রিপোর্ট লেখা পর্যন্ত কোনো খোঁজ নেই কারো।
সোমবার ভোরে গাজীপুরে দুই সহোদরকে অপহরণের পর রাতে তাদের উদ্ধার করেছে পুলিশ। ময়মনসিংহের ভালুকায় একই দিনে অপহরণ করা হয়েছে দুই শিক্ষককে। কেরানীগঞ্জ থেকে আওয়ামী লীগ কর্মী রিন্টু নিখোঁজ হয়েছে বলে জানিয়েছে তার পরিবার। নোয়াখালীর জেলা সিপিবি নেতা মফিজুর রহমানকে অপহরণের পর গত রোববার গলাকেটে হত্যা করেছে অজ্ঞাত দুর্বৃত্তরা।
আইন ও সালিশ কেন্দ্রের (আসক) তথ্য মতে, গত চার মাসে (জানুয়ারি-এপ্রিল) শুধু অপহরণ করা হয়েছে ৫৪ জনকে। 
সর্বগ্রাসী এরূপ অপহরণ, গুম ও নিখোঁজ হওয়ার ঘটনায় উদ্বেগ ও উৎকণ্ঠা বাড়ছে জনমনে। সর্বত্র ভয়ের সংস্কৃতি। কেউই নিরাপদ বোধ করছেন না। বিশেষ করে রাজনৈতিক কর্মীদের মাঝে অপহরণ ভীতি চরম।
 
আসকের হিসাব অনুযায়ী, ২০১০ সাল থেকে ২০১৪‘র ২৮ এপ্রিল পর্যন্ত ২৭৯ জনকে অপহরণ করা হয়েছে। এদের মধ্যে উদ্ধার করা হয়েছে ২৬ জনকে। মৃতদেহ উদ্ধার করা হয়েছে ৪৫ জনের। এখনো নিখোঁজ রয়েছেন ২০৮ জন। 
আসক পরিচালক (তদন্ত) নূর খান বলেন, ‘বেশিরভাগ অপহরণের ঘটনায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জড়িত থাকতে পারে। গণমাধ্যমে প্রচারিত সংবাদের বিভিন্ন উপাদান তার সাক্ষী। যেমন, অপহরণকারীদের উ”চতা, চুলের কাটিং, দেহের আকার, পোশাক, এমনকি অপহরণ কাজে ব্যবহৃত অস্ত্রশস্ত্র।’
এ প্রসঙ্গে সরকারের সমালোচনা করে নূর খান বলেন, ‘দেশে প্রতিনিয়ত কীভাবে এত লোক অপহৃত হওয়া সম্ভব! আবার এর কোনো খোঁজও মিলছে না। কেউ কেউ উদ্ধার হলেও আসল ঘটনা জনগণ জানতে পারছে না। এ বিষয়গুলো সরকারকে কিংবা দেশের সুশাসন ব্যব¯’াকে প্রশ্নবিদ্ধ করছে।’
তিনি আরো বলেন, ‘দক্ষিণ কোরিয়ায় ফেরি দুর্ঘটনায় ২০০ জন মানুষ মারা যাওয়ার পর ওই দেশের প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। কিš‘ আমাদের দেশে শত শত মানুষ অপহরণ, গুম, হত্যা কিংবা গার্মেন্টস কারখানা ধসে কয়েকশ’ মানুষ মারা গেলেও প্রধানমন্ত্রী বা সংশ্লিষ্ট কেউ পদত্যাগ করেন না। আবার এর প্রতিরোধ-প্রতিকারেও সরকারের তরফে কোনো গুর“ত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হয় না। তার মানে সরকার ও রাষ্ট্র গুম, অপহরণ রোধ করতে ব্যর্থ।’
মানবাধিকার কর্মী নূর খান বলেন, ‘অপহরণের যে সংখ্যা আমাদের সামনে এসেছে বাস্তবে এই সংখ্যা আরো বেশি। দেশে প্রতিদিনই মানুষ অপহৃত হচ্ছে।’
 
এদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন, ‘২০১৩ সালের জানুয়ারি মাস থেকে ২০১৪ ফেব্র“য়ারি পর্যন্ত র‌্যাব, পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলায় তাদের ২৭২ জন নেতাকর্মী খুন এবং ২৫ জন নেতাকর্মী গুম হয়েছেন। এখন পর্যন্ত ২৫ জন নিখোঁজ। সব মিলিয়ে ৩১০ জন নেতাকর্মীকে হত্যা ও গুম করা হয়েছে।’
দেশে মাত্রাতিরিক্ত অপহরণ, গুম, হত্যা সম্পর্কে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাদিকুল আরিফিন মাতিন বলেন, ‘অপরাধীদের আইনের আওতায় এনে শাস্তি না দেয়ার কারণে এ অপরাধগুলো বেড়েই চলেছে। সরকারের নৈতিক দায়িত্ব প্রতিটি ঘটনার তদন্ত করা।’
তবে দেশজুড়ে অপহরণ-গুম আতঙ্ক চরমে পৌঁছলেও স্ব¯িত্মতে রয়েছে সরকার। আপাতত সরকারের দায়িত্বশীলদের বক্তব্য থেকে এটাই প্রতীয়মান হয়।
গোটা দেশ যখন গুম-অপহরণ আতঙ্কে ভুগছে তখন গতকাল মঙ্গলবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশে ২০১১, ২০১২ এবং ২০১৩ সালের তুলনায় এবছর গুমের সংখ্যা আনুপাতিক হারে কম। সুতরাং গুম নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। 
মঙ্গলবার বিকেলে বিজয় সরনীর একটি রেস্তোরাঁয় বাংলাদেশ সড়ক ও জনপথ ঠিকাদার সমিতির ত্রি-বার্ষিক সম্মেলন-২০১৪ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, গুম আতঙ্ক কাটানোর জন্য মেট্রোপলিটন এলাকাগুলোর আবাসিক ভবন, ব্যবসায়িক প্রতিষ্ঠানে সিসি টিভি ক্যামেরা বসানোর উদ্যোগ নেয়া হয়েছে। একই সঙ্গে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে নিরাপত্তা তৎপরতা জোরদার এবং বিশেষত মাইক্রোবাস ও প্রাইভেট কারে তল্লাশি বৃদ্ধির জন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া