adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতে বাড়ছে মুসলমান জনসংখ্যা – কমছে হিন্দু সংখ্যা

1440533747MTnewsআন্তর্জাতিক ডেস্ক : ভারতে মুসলিম জনসংখ্যা বাড়ছে। সেই নিরিখে কমেছে হিন্দু জনসংখ্যার বৃদ্ধির হার। মুসলিম জনসংখ্যায় বৃদ্ধির হার উর্ধ্বমুখী। দেখা যাচ্ছে ২০১১ জনগণনা অনুযায়ী ধর্মভিত্তিক জনসংখ্যার বিচারে হিন্দুদের জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে ০.৭ শতাংশ, সেখানে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার বেড়েছে ০.৮ শতাংশ।

২০১১ জনগণনা অনুযায়ী ধর্মভিত্তিক জনসংখ্যার হারে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৭.২২ কোটি। ২০০১ যা ছিল ১৩.৮ কোটি। দেশের মোট জনসংখ্যার ৭৯.৮০ শতাংশ হল হিন্দু ধর্মাবলম্বি, ১৪.২ শতাংশ মুসলিম , ২.৩ শতাংশ খ্রিস্টান, ০.৮৪ শতাংশ নাগরিক বৌদ্ধ ও ০.৪০ শতাংশ মানুষ জৈন ধর্মাবলম্বি।

হিসেব করে দেখা যাচ্ছে শতাংশের বিচারে জনসংখ্যায় হিন্দুদের সংখ্যা মধ্যে কমেছে ০.৭ শতাংশ। সেখানে মুসলিম জনসংখ্যা বেড়েছে ০.৮ শতাংশ। পার্সেন্টজ পয়েন্টে শিখ, ও বৌদ্ধ ধর্মাবলম্বিদের সংখ্যাও কমেছে ০.১ শতাংশ। খ্রিস্টান ও জৈনদের জনসংখ্যায় মোটামুটি একই আছে।    
জনসংখ্যা বৃদ্ধির হারের নিরিখেও এগিয়ে মুসলিমরাই। ২০০১ থেকে ২০১১-এই দশ বছরের দেশের ১৭.৭ শতাংশ জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। তার মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হারে মুসলিমদের বৃদ্ধির হার ২৪.৬ শতাংশ, হিন্দুদের বৃদ্ধির হার ১৬.৮ শতাংশ, খ্রিস্টানদের বৃদ্ধির হার ১৫.৫ শতাংশ, শিখ ৮.৪ শতাংশ, বৌদ্ধ ও জৈন ধর্মের েেত্র যথাক্রমে ৬.১ ও ৫.৪ শতাংশ।

জাত-ভিত্তিক জনগণনার রিপোর্ট এখনও প্রকাশিত হয়নি। তবে, চার বছর আগের ধর্মভিত্তিক জনগণনার রিপোর্ট প্রকাশ করল কেন্দ্র। রেজিস্ট্রার জেনারেল অ্যান্ড সেন্সাস কমিশনারের রিপোর্ট বলছে, ২০০১ থেকে ২০১১-এর মধ্যে ১৭.৭ শতাংশ হারে বেড়েছে দেশের জনসংখ্যা। এক দশকে ১০২ কোটি থেকে বেড়ে ভারতীয় নাগরিকদের সংখ্যা ১২১ কোটি ছাড়িয়ে গিয়েছে।
 
ভারতে ২০১১ জনগণনা অনুযায়ী কোন ধর্মের জনসংখ্যা কত–
হিন্দু-৯৬.৬৩ কোটি (৭৯.৮০ শতাংশ)
মুসলিম- ১৭.২২ কোটি (১৪.২ শতাংশ)
খ্রিস্টান- ২.৭৮ কোটি (২.৩ শতাংশ)
শিখ-২.০৮ কোটি (১.৭ শতাংশ)
বৌদ্ধ-৮৪ ল (০.৭ শতাংশ)
জৈন-৪৫ ল (০.৪ শতাংশ)
অন্যান্য ধর্ম-৭৯ ল (০.৭ শতাংশ)
ধর্মের উল্লেখ করেননি-২৯ ল (০.২ শতাংশ) সূত্র : জি-নিউজ, ইন্ডিয়া

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া