adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একাদশে ভর্তির শেষ তালিকা প্রকাশ ২৩ জুলাই

STUDENTনিজস্ব প্রতিবেদক : ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির চতুর্থ দফার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। ১৩ জুলাই থেকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন করেছে ৭৮ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক আসফাকুস সালেহীন এ তথ্য জানান। তিনি জানান, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চতুর্থ তালিকার জন্য আবেদন করার সুযোগ পাবে। এতে আরও দুই-তিন হাজার আবেদন বাড়তে পারে। যারা এর আগে কখনও আবেদন করেনি অথবা যারা কোন কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়নি, অথবা যারা কোন কলেজে ভর্তির জন্য মনোনীত হয়েছে অথচ ভর্তি হতে পারেনি তারা এই ধাপে আবেদন করতে পেরেছেন।

কলেজ ভর্তি ওয়েবসাইটে বলা হয়েছে, যারা এর আগে ভর্তির আবেদন ফি দিয়েছে, তাদের এই ধাপে নতুন করে ফি প্রদান করতে হবে না। অন্যদের অবশ্যই টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে ১৫০ টাকা ফি প্রদান করতে হবে। চতুর্থ ধাপের ফলাফল আগামী ২৩ জুলাই প্রকাশ করা হবে এবং ২৫-২৬ জুলাই তাদের ভর্তি হতে হবে বলে জানিয়েছেন কলেজ পরিদর্শক।
২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য সারা দেশে অনলাইন ও এসএমএসে আবেদন করার নতুন নিয়ম চালু করে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু অনলাইন প্রক্রিয়ায় কারিগরি জটিলতার মধ্যে নির্ধারিত সময়ের তিন দিন পর গত ২৮ জুন মধ্যরাতে প্রথম মেধা তালিকা প্রকাশ করা হয়। এতে ১১ লাখ ৫৬ হাজার ২২৪ জন প্রার্থীর মধ্যে মনোনীত হয় ৯ লাখ ২৩ হাজার ১০৫ জন।

গত ৬ জুন দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হয়, যাতে মনোনীত হয় ১৭ হাজার ৬৪৭ জন। আর তৃতীয় তালিকায় প্রকাশ করা হয় গত ১১ জুলাই, এতে স্থান পায় ১ লাখ ৮ হাজার ৬৩৯ জন শিক্ষার্থী। তিন দফায় শিক্ষার্থীদের অনেকেই ‘ভুল’ বিভাগ ও কলেজে মনোনয়ন পেয়েছে, অনেকে আবার পছন্দক্রম পায়নি। এতে ব্যাপক সমালোচনার মুখে পড়ে শিক্ষা মন্ত্রণালয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া