adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী বললেন- ইন্টারনেটের দাম ক্রয় মতার মধ্যে রাখতে হবে

pm1438884226নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্টারনেট ব্যান্ডউইথের দাম ভোক্তাদের ক্রয় মতার মধ্যে রাখতে বলেছেন। পাশাপাশি সেবার মান নিশ্চিত করতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে তাগাদা দিয়েছেন তিনি।
 
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী তাঁর কার্যালয়ে ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের দ্বিতীয় সভায় ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও মোবাইল অপারেটরদের এ নির্দেশনা দেন।
 তথ্য প্রযুক্তি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
 
প্রধানমন্ত্রী বলেন, মানুষের কল্যাণে তথ্যপ্রযুক্তির অবাধ এবং ব্যাপক ব্যবহার নিশ্চিত করতে হবে। এ েেত্র প্রান্তিক জনপদে সহজে ও সুলভে তথ্যসেবা পৌঁছে দিয়ে মানুষের জীবনমানের উন্নয়ন ঘটাতে বর্তমান সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী গ্রাম পর্যায়ে ইন্টারনেট সংযোগ নিশ্চিতে যেসব প্রকল্প নেওয়া হয়েছে সেগুলো দ্রুততম সময়ের মধ্যে শেষ করার তাগাদা দেন।
শেখ হাসিনা বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের ল্য হল- বাংলাদেশের সাধারণ মানুষ, শুধু শহরের মানুষ নয়, গ্রামাঞ্চলের প্রত্যন্ত অঞ্চলের মানুষও যেন সমান সুযোগ পায়।’ তিনি বলেন, ‘যারা গ্রামে বসবাস করছেন, তারা অনলাইনে অর্ডার দিয়ে মোটরসাইকেল কিনছে। মানুষের ক্রয়মতাও বাড়ছে। এখন আর ঢাকায় এসে দোকানে দোকানে গিয়ে কেনে না। বাসায় বসেই অনলাইনে দেখে কিনছে। তারা সেবা নিচ্ছে, পূর্ণাঙ্গ সেবা পাচ্ছে।’
 
প্রধানমন্ত্রী আরো বলেন, ‘ছয় বছর আগে একটি মেধা ও প্রযুক্তি সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশের যে যাত্রা শুরু হয়েছিল, আজকের বাংলাদেশ সে পথে অনেক দূর এগিয়েছে। তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের অগ্রগতি ঈর্ষণীয়। মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে অভাবিত হারে। তথ্যপ্রযুক্তি জনগণের মতায়ন, দারিদ্র্য দূরীকরণ ও অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার পাশাপাশি দুর্নীতি হ্রাস ও স্বচ্ছতা বৃদ্ধিতেও নিয়ামক ভূমিকা পালন করছে। জীবনের প্রতিটি েেত্র তথ্যপ্রযুক্তিকে অনুষঙ্গ করে সময় ও অর্থের সাশ্রয় করতে হবে।’
 
তিনি বলেন, ‘জাতির জনকের আজন্মলালিত স্বপ্ন ছিল শোষণ, বঞ্চনা আর বৈষম্যের অবসান ঘটিয়ে সুন্দর ও সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠা। কিন্তু পঁচাত্তরের ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ড সে স্বপ্ন যাত্রাকে ধূলিসাৎ করে দেয়।’
 
বর্তমান সরকার জাতির জনকের সেই স্বপ্ন পূরণে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নিরন্তর কাজ করে যাচ্ছে উল্লেখ করে এ উদ্যোগে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি। শেখ হাসিনা গ্রাম পর্যায়ে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করার ল্েয গৃহীত প্রকল্পসমূহ দ্রুত সম্পন্ন করা, ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য ভোক্তাদের ক্রয় সামর্থ্যের মধ্যে রাখা এবং সেবার মান নিশ্চিত করতে এনটিটিএন, আইএসপি এবং মোবাইল অপারেটরদের নির্দেশনা দেন।
 
সভায় মাধ্যমিক পর্যায় পর্যন্ত সব পাঠ্যপুস্তকের ডিজিটাল কনটেন্ট প্রস্তুতকরণ, সব শিাপ্রতিষ্ঠানে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিতকরণ এবং শিার্থীর হাতে ডিজিটাল ডিভাইস পৌঁছানোর ব্যবস্থা গ্রহণসহ ২০২১ সালের মধ্যে শিা েেত্র ডিজিটালাইজেশনের জন্য শিা মন্ত্রণালয় কর্তৃক একটি রোডম্যাপ প্রস্তুতের সিদ্ধান্ত গৃহীত হয়।
 
এছাড়া দ্রুত সাইবার নিরাপত্তা আইন প্রণয়ন ও বিদ্যমান আইনগুলোর সংশোধন, অপরাধ তদন্ত ও তাৎণিক ব্যবস্থা গ্রহণের জন্য অত্যাধুনিক ফরেনসিক ল্যাব স্থাপন, জাতীয় সাইবার নিরাপত্তা কাউন্সিল এবং জাতীয়  সাইবার নিরাপত্তা সংস্থা গঠনের সিদ্ধান্ত হয়।
 
তথ্য-প্রযুক্তির কর্মকাণ্ডকে আরও গণমুখী ও গতিশীল করতে ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স কমিটি পুনর্গঠনেরও সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া সভায় হাই-টেক পার্কে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে ইন্ডাস্ট্রি প্রমোশন বাড়ানোর সিদ্ধান্ত হয়। আইসিটি বিভাগ সূত্র জানিয়েছে, সভায় মোবাইল ফোনের সিম কোনিং, বেনামি ও অবৈধ সিম নিয়ন্ত্রণ করার জন্য বিটিআরসিকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
 
সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বক্তৃতা করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া