adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শাহবাগ ২০১৩

download (1)ঢাকা: আগামীকাল বুধবারের সূর্য হবে ২০১৪ সালের, কালের গর্ভে ২০১৩ হারিয়ে গিয়ে ক্যালেন্ডারে জায়গা করে নেবে ২০১৪। তবুও বারবার আলোচনায় ফিরে আসবে ২০১৩, শাহবাগের প্রসঙ্গ সেগুলোর মাঝে অন্যতম। শাহবাগ শব্দটি উচ্চারিত হলেই মানুষের স্মৃতিতে ভেসে ওঠে অসংখ্য মানুষের সমস্বর আর স্লোগানে মুখরিত এক সময়। 
 
বাংলাদেশ আওয়ামী লীগের গত নির্বাচনী ইশতেহারে অন্যতম অঙ্গীকার ছিল মহান মুক্তিযুদ্ধের বিরোধীশক্তি যুদ্ধাপরাধীদের বিচার। গত মহাজোট সরকার সংসদের প্রথম অধিবেশনেই এ বিষয়ে সর্বসম্মত হয়ে আইন পাসের মাধ্যমে গঠন করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালে বিচারিক প্রক্রিয়ার অংশ হিসেবে প্রথম আবুল কালাম আজাদের (বাচ্চু রাজাকার) ফাঁসির রায় হয়। কিন্তু তিনি পলাতক থাকায় মানুষের মধ্যে খুব একটা প্রতিক্রিয়া দেখা যায়নি।
 
তবে গত ৫ ফেব্রুয়ারি জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হলে এ রায় মেনে নিতে পারেনি দেশের মানুষ। রায়ের দিন আদালত প্রাঙ্গণে উপস্থিত সেক্টর কমান্ডারস ফোরাম, সম্মিলিত সাংস্কৃতিক জোট এ রায়ে অসন্তোষ প্রকাশ করে। আওয়ামী লীগ, ওয়ার্কার্স পার্টি, সিপিবিসহ বিভিন্ন রাজনৈতিক দলও এই রায় মেনে নিতে পারেনি। মধুর ক্যান্টিন থেকে ছাত্রমৈত্রী, ছাত্র ইউনিয়ন, জাসদ ছাত্রলীগ রায় প্রত্যাখ্যান করে মিছিল নিয়ে আদালত প্রাঙ্গণে উপস্থিত হয়। 
 
যদিও রায় পাওয়ার পর বিজয়সূচক ‘ভি’ চিহ্ন দেখান কাদের মোল্লা। কাদের মোল্লার এ ভি চিহ্ন যেন ক্ষোভ আরও বাড়িয়ে দেয় দেশপ্রেমিক মানুষের মনে। সন্ধ্যায় শাহবাগে ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট এর ব্যানারে জড়ো হয় কিছু তরুণ। তারা সম্মিলিতভাবে রায় প্রত্যাখ্যান করে শাহবাগে অবস্থানের ডাক দেয়। রাতের মধ্যেই সেখানে জড়ো হতে থাকে বিভিন্ন বয়সী নানা পেশার মানুয। ক্রমেই উদীচী, খেলাঘরসহ আরও সাংস্কৃতিক সংগঠন, ছাত্র সংগঠন ও রাজনৈতিক দলগুলো যুক্ত হয় তাদের সাথে। রাতের মধ্যেই হাজার খানেক মানুষ জড়ো হয়। সারারাত তারা ‘আঁতাতের এ রায় মানি না’, ‘একটাই দাবি কাদের মোল্লার ফাঁসি’ স্লোগান উচ্চারিত হতে থাকে।
 
পরদিন ভোরে ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এসে জড়ো হয় শাহবাগে। স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে নানা পেশার অসংখ্য মানুষের সম্মিলন ঘটে। এ খবর গণমাধ্যমের কল্যাণে দ্রুত ছড়িয়ে পড়ে চারদিকে। শাহবাগে মানুষ বাড়ার পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় গণজাগরণ মঞ্চের ব্যানারে অবস্থান নেয় সাধারণ মানুষ। দেশের বাইরে প্রবাসীরাও একইভাবে অংশ নেয় আন্দোলনে।
 
স্লোগানে স্লোগোনে প্রকম্পিত শাহবাগ। ‘জামায়াতে ইসলাম, মেইড ইন পাকিস্তান’, ‘পাকিস্তানের প্রেতাত্মা, পাকিস্তানে ফিরে যা’ এমন অনেক নতুন স্লোগান তৈরি হয়। ব্যাপক জনপ্রিয় হয় ‘ক তে কাদের মোল্লা, তুই রাজাকার, তুই রাজাকার’ স্লোগানটি। 
 
৬ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত দিন-রাত ২৪ ঘণ্টা উত্তাল ছিল শাহাবাগ। স্লোগান, গান, নাটক, কবিতা, মিছিল সমাবেশে কাঁটাবন থেকে মৎসভবন, টিএসসি থেকে রূপসী বাংলা পর্যন্ত ছিল মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। কোনো একটি নির্দিষ্ট দাবিতে নব্বইয়ের পর মানুষের এমন ঢল আর দেখেনি বাংলাদেশ। এমনভাবে আর উপস্থাপিত হয়নি দেশাত্মবোধক গান, কবিতা, নাটক। অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ সবধরনের গণমাধ্যমের প্রধান শিরোনামে ছিল শাহবাগ। আন্তর্জাতিক গণমাধ্যমেও প্রভাব বিস্তার করে ছিল শাহবাগ। ওপার বাংলার বাঙালিরাও একাত্মতা ঘোষণা করে এ আন্দোলনের সাথে। যেমন, পশ্চিমবঙ্গের জনপ্রিয় কণ্ঠশিল্পী কবির সুমন শাহবাগের আন্দোলন নিয়ে সৃষ্টি করেছিলেন অদ্ভুত সুন্দর সব গান।
 
২১ শে ফেব্রুয়ারি শাহবাগ থেকে ঢাকার অন্যান্য জায়গা ও বিভাগীয় শহরগুলোতে সমাবেশের ডাক দেয়া হয়। এরই মধ্যে শাহবাগ খ্যাতি পায় প্রজন্ম চত্বর হিসেবে। গণজাগরণ মঞ্চ থেকে ঘোষিত হয় ৬ দফা দাবি।
 
আন্দোলনকারীরা এই আন্দোলনকে মুক্তিযুদ্ধের দ্বিতীয় পর্ব হিসেবে দাবি করেন। তাদের এই দাবির পথ ধরেই ট্রাইব্যুনাল আইন সংশোধনের মাধ্যমে রাষ্ট্রপক্ষ আপিল করলে পুনরায় রায়ে কাদের মোল্লার ফাঁসির আদেশ হয়। অন্যদিকে এ আন্দোলনের মধ্যেই আন্দোলনকারীদের নাস্তিক আখ্যা দিয়ে আলোচনায় আসে হেফাজতে ইসলাম নামের একটি সংগঠন। ৫ মে ‘শাহবাগের নাস্তিকদের’ ফাঁসিসহ ১৩ দফা দাবিতে মতিঝিলে সমাবেশ করে হেফাজতে ইসলাম। দাবি বাস্তবায়নে মতিঝিলে অবস্থান নেয়ার ঘোষণা দিলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রাতের মধ্যেই জোরপূর্বক তাদের সরিয়ে দেয়। এরপর নানান টানাপোড়েন আর রাজনৈতিক ডামাডোলের মধ্যে আন্দোলন আর ফাঁসির রায়ের অপেক্ষায় জেগে থাকে শাহবাগ।  
 
শাহবাগের মূল ঘটনাপ্রবাহ
 
৫ ফেব্রুয়ারি, কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায়। পাশাপাশি রায় প্রত্যাখ্যান করে শাহবাগে গণঅবস্থান।
 
৮ ফেব্রুয়ারি, শাহবাগে প্রথম মহাসমাবেশ। সমাবেশে জাতায়াতকে নিষিদ্ধ করা, কাদের মোল্লার ফাঁসিসহ মোট ছয় দফা উত্থাপন করা হয়।
 
১৩ ফেব্রুয়ারি, সংসদের রাষ্ট্রপক্ষের আপিলের সুযোগ রেখে ট্রাইব্যুন্যাল আইনের সংশোধন মন্ত্রিসভায় পাস।
 
১৬ ফেব্রুয়ারি, ব্লগার এবং শাহবাগ আন্দোলনে অংশগ্রহণকারী রাজিব আহমেদকে নির্মমভাবে হত্যা করা হয়।
 
১৭ ফেব্রুয়ারি, সংশোধিত আইন পাস হয়।
 
৯ সেপ্টেম্বর, কাদের মোল্লার ফাঁসির রায়।
 
১২ ডিসেম্বর, ফাঁসি কার্যকর।
 
১৬ ডিসেম্বর, সোহরাওয়ার্দী উদ্যানে লাখো কণ্ঠে জাতীয় সংগীতের মাধ্যমে বিজয় দিবস উদযাপন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া