adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপ নিয়ে সমুদ্রের এপার ওপারের লড়াই আজ

Captain with TRophyমেহেদী মাসুদ : মাত্র ২২গজের লড়াইটাকে ঘিরে বিশ্বব্যাপী ক্রীড়ামোদিদের মাঝে একটাই আলোচনা চলছে। কে জিতবে শিরোপা? আর তা হচ্ছে কে হবে বিশ্ব ক্রিকেটের আগামী চার বছরের রাজা? আজ রোববার বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টায় পৃথিবীর অন্যতম দৃষ্টি নন্দিত স্টেডিয়াম এমসিজি বা মেলবোর্ণ ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে বিশ্বক্রিকেটের সবচাইতে বড় ও সš§ানজনক আসর বিশ্বকাপ ক্রিকেটের খেতাবির চূড়ান্ত লড়াই। 
১৯৯২সালের বিশ্বকাপের যৌথ আয়োজক ছিল  আজকের এই দু'ফাইনালিস্ট। অর্থাত অস্ট্রেলিয়ায় এবং নিউজিল্যান্ড। কিন্তু দূর্ভাগ্যক্রমে ১৯৯২ সালে স্বাগতিক  হয়েও কেউই সেমিফাইনালের গন্ডি পার হতে পারেনি। এবার ২৩ বছর পর  এই দু'দেশই পুনঃরায় যৌথভাবেই আয়োজক হয়েছে ১১তম বিশ্বকাপ ক্রিকেটের।  এবারের পেক্ষাপট অবশ্য ভিন্ন। কারণ এবার শিরোপার চূড়ান্ত লড়াইয়ে থাকবে স্বাগতিক দু’দল অস্ট্রেলিয়ায় এবং নিউজিল্যান্ড। শিরোপা নির্ধারনীর এই লড়াইয়ে উঠে আসার আগে সেমিতে দুর্দান্তভাবে প্রতিপক্ষকে পরাজিত করেছে তারা। নিউজিল্যান্ড প্রথমবারের মতো শিরোপার স্বাদ নিতে চাইবে অপর দিকে অস্ট্রেলিয়া চাইবে পঞ্চমবারের মতো শিরোপা দখল করতে।
আজকের ম্যাচে যে দল জয়ী হবে আগামি চার বছরের রাজ্যত্বের সাথে পাবে একটি মূল্যবান ট্রফি এবং অর্থ পুরস্কার হিসেবে পাবে ৩.৯৭৫ মিলিয়ন ইউএস ডলার। যার পরিমাণ বাংলাদেশী টাকায় প্রায় ৩১কোটি। পক্ষান্তরে রানার্স আপ দল বাংলাদেশী টাকায় পাবে প্রায় ১৩কোটি ৬৫লাখ ।
বরাবরের মতো আজকের ফাইনালটিতেও জয়ের জন্য টস  হবে গুরুত্বপূর্ণ ব্যাপার। টস জয়ী দল চাইবে আগে ব্যাটিং নিয়ে বড় একটি স্কোর করে পরের ইনিংসে ব্যাট করতে নামা পতিপক্ষকে চাপে রাখতে।  
আজকের ম্যাচে দু’দেশের সাবেকরা নিজ দলের  জয়ের পক্ষে নিজ নিজ মতো প্রকাশ করেছেন। অস্ট্রেলিয়ান সাবেক সফল অধিনায়ক রিকি পন্টিং আজকের শিরোপার দৌড়ে অস্ট্রেলিয়াকে ৭০ভাগ এগিয়ে রেখেছেন। নিউজিল্যান্ডের বোলিং অত্যন্ত শক্তিশালী, বলেছেন সাবেক এই ক্রিকেটার। তবে সেমিফাইনালের মতো গোছালো ক্রিকেট খেললে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হতে পারে বলে জানান এই ক্রিকেট লিজেন্ড।
অপরদিকে ক্যান্সারে আক্রান্ত নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক মার্টিন ক্রো বলেছেন, নিউজিল্যান্ড এবার যেহেতু প্রথমবারের মতো ফাইনালে উঠেছে তাই কাপ এবার আকাদের ছেলেরাই নিয়ে যাবে। তিনি আরো বলেন, আমি মনে করি এটি হবে আমার জীবনে দেখা সবচাইতে বড় লড়াই’। আমাদের ছেলেরা গত ৮ টি ম্যাচ যেভাবে জয় পেয়েছে বিশেষ করে সেমিফাইনালে যেভাবে ভারতকে হারিয়েছে তাতে মনে হয় কাপ তাদের জন্য নির্ধারিত হয়ে আছে’।
চলতি বিশ্বকাপে গ্রুপ ম্যাচে নিউজিল্যান্ডে গিয়ে তাদের কাছে রীতিমতো নাস্তানাবুদ হয়ে হেরে আসায় অস্ট্রেলিয়া এখন প্রতিশোধের আগুনে জ্বলছে। লিগে রুদ্ধশ্বাস ম্যাচে বোল্টের বিধ্বংসী দ্বিতীয় স্পেলে (১ রানে ৫ উইকেট) অস্ট্রেলিয়া ১৫১ রানে গুটিয়ে যায়। 
সেই এমসিজি-তে কোয়ার্টার ফাইনালের নায়ক গাপ্টিল তার দেশের মিডিয়াকে বলে দেন, “মাঠ বড় কী ছোট, সেটা বড় কথা নয়। আমাদের শটগুলো কতটা জোরালো, সেটাই আসল কথা। প্র্যাকটিসের পর কিউই পেসার টিম সাউদিও বলেন, “আমাদের বিশ্বকাপ ফাইনালে খেলার স্বপ্ন সত্যি হতে চলেছে, এটাই বড় কথা। এমসিজি-র সাইজ নিয়ে মাথাব্যথা নেই।”
দলের সাতজন ক্রিকেটারের এই মাঠে খেলার অভিজ্ঞতা রয়েছে। ড্যানিয়েল ভেত্তোরি তো সাত বার এই মাঠে নেমেছেন। ২০০৯-এ শেষবার যখন এই দু’দল এখানে মুখোমুখি হয়, সে বার ভেত্তোরি ছাড়াও ম্যাকালাম, টেলর, গাপ্টিল, এলিয়ট, সাউদি ও মিলস খেলেছিলেন। সেই ম্যাচ ছ’উইকেটে জিতে মাঠ ছেড়েছিল নিউজিল্যান্ড। স্মরণীয় অতীতও আমাদের রয়েছে এখানে, বলেন তিনি।          
 অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক কিন্তু নিউজিল্যান্ড নিয়ে বেশ চিন্তিত। বিশেষ করে বোল্টদের নিয়ে। তাঁর বক্তব্য, “নতুন বলে ওরা অসাধারণ বল করে। তাই শুরুতে ওদের পেসারদের বিরুদ্ধে ভালো ব্যাট করতে হবে।”
বিশ্বকাপের সেমিফাইনালে তিনটি রেকর্ড করেছে অস্ট্রেলিয়া।  সেমিতে সবচেয়ে বেশি ৩০০ বা তার অধিক (৩২৮) রানের রেকর্ড গড়েছে অজিরা।  একই সাথে জয়ের ব্যবধানেরও নতুন রেকর্ড গড়লো অস্ট্রেলিয়া। 
চলতি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে ৯৫ রানে হারিয়ে এই রেকর্ড গড়ে  তারা। আগের রেকর্ডটি ছিলো ভারতের। ২০০৩ বিশ্বকাপে কেনিয়াকে ৯১ রানে হারিয়েছিলো ভারত। সার্বিক বিবেচনায় সপ্তম বারের মতো ফাইনালে খেলতে আসা অস্ট্রেলিয়া অনেকটা এগিয়ে থাকবে। তবে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে খেলতে আসা নিউজিল্যান্ড চলতি আসরের একমাত্র অপরাজিত দল। কাজেই কাপ জিতলে অবাক হবার কিছু নেই।  যেহেতু গৌরবময় এক অনিশ্চয়তার খেলা ক্রিকেট। তাই এর শেষ বলটি না হওয়া পর্যন্ত নতুন রাজার জন্য অপেক্ষায় থাকতে হবে  ক্রিকেট বিশ্বকে।          
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া