adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দয়া করে অন্তঃসত্ত্বা হবেন না, ব্রাজিলে সতর্কবার্তা !

pregnancyআন্তর্জাতিক ডেস্ক : দয়া করে এখনই মা হবেন না! দেশ জুড়ে এমনই নির্দেশিকা জারি করেছে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রনালয়। আর অদ্ভুত এ নির্দেশিকার পেছনে রয়েছে 'জাইকা' ভাইরাস। মশা-বাহিত ভাইরাসটি এক জনের দেহ থেকে ছড়িয়ে পড়ছে অন্যের দেহে। রেহাই পাচ্ছেন না অন্তঃসত্ত্বারাও। ফলে মায়ের থেকে ভাইরাসের সংক্রমণ ঘটছে সদ্যোজাত সন্তানের শরীরে। পরিণতি, 'মাইক্রোসেফালি', যা এক ধরনের নিউরোলজিক্যাল ডিসঅর্ডার বা স্নায়ুতন্ত্রে অস্বাভাবিকত্ব। অপরিণত মস্তিষ্ক নিয়ে জন্ম নিচ্ছে শিশু। শেষে মৃত্যু, না হয় পঙ্গু-জীবন।

স্বাস্থ্য মন্ত্রনালয়ের বক্তব্য, ''পরিবার পরিকল্পনা…, এটা একেবারেই ব্যক্তিগত সিদ্ধান্ত, কিন্তু এই পরিস্থিতিতে এমন অনুরোধ করা ছাড়া আর কোনও উপায় নেই।''

এ মুহূর্তে ব্রাজিলের ২০টি রাজ্যের অন্তত ২৪০০ মানুষ মাইক্রোসেফালিতে আক্রান্ত। ২৯টি শিশুর মৃত্যু হয়েছে। ছ'টি রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। শুধু পেরনামবুকো রাজ্যেই আক্রান্ত ৯০০ জন। উত্তর-পূর্বেই প্রথমে সীমাবদ্ধ ছিল রোগটি। কিন্তু পরে রিও ডি জেনেরো, সাও পাওলোতেও সদ্যোজাতদের মাইক্রোসেফালি ধরা পড়ে।

কী এই 'মাইক্রোসেফালি'?

এক ধরনের স্নায়ুরোগ। অপরিণত মস্তিষ্ক নিয়ে জন্ম হয় শিশুর। শরীরের অন্য অংশের তুলনায় মাথা অনেক ছোট হয়। বয়স বাড়লেও মাথার খুলি বাড়ে না। কিন্তু বাড়তে থাকে মুখমণ্ডল। ফলে মুখ ক্রমশ অস্বাভাবিক চেহারা নিয়ে এগিয়ে আসতে থাকে মাথা থেকে। দেহের স্বাভাবিক বাড়বৃদ্ধি ঘটে না। কথা বলার ক্ষমতাও তৈরি হয় না। বহু ক্ষেত্রে মৃত্যু হয় শিশুটির। ব্রাজিলে এ পর্যন্ত মাইক্রোসেফালিতে আক্রান্ত সব শিশুরই মৃত্যু হয়েছে।

কীভাবে ঘটছে এই রোগ?
ভ্রূণের মাথায় রক্ত কম পৌঁছলে বা জিনগত সমস্যায় অনেক সময় এই রোগ হয়। ব্রাজিলে কিন্তু রোগ ছড়াচ্ছে একটি ভাইরাস। চিকিৎসকেরা জানাচ্ছেন, গত মাসে এ দেশে দারুণভাবে মাথাচাড়া দেয় মাইক্রোসেফালি। ঘটনাচক্রে দেখা যায়, 'জাইকা' নামে একটি ভাইরাসেরও সংক্রমণ ঘটছে ব্রাজিলে। এর পর মাইক্রোসেফালি-তে আক্রান্ত এক শিশুর দেহের ময়নাতদন্ত করে দেখা যায়, সে জাইকা ভাইরাসের শিকার হয়েছিল। বিষয়টি নিয়ে আরও বিশদে অনুসন্ধান চালিয়ে বিজ্ঞানীরা দেখেন, গর্ভবতী থাকাকালীন ওই শিশুটির মায়ের শরীরে জাইকা'র সব উপসর্গই ছিল। মাঝেমধ্যে হাল্কা জ্বর, সারা গায়ে ডেঙ্গুর মতো লালচে দাগ, গায়ে হাতে পায়ে ব্যথা ইত্যাদি। দুইয়ে দুইয়ে চার করেন তাঁরা। পরে দেখা যায় মাইক্রোসেফালিতে আক্রান্ত সব সদ্যোজাতের মা-ই জাইকা আক্রান্ত হয়েছেন।

কী এই ‘জাইকা’?

এটি ডেঙ্গু, জাপানি এনসেফ্যালাইটিস, ইয়োলো ফিভার গোত্রীয় ভাইরাস। এর প্রথম সন্ধান মেলে ১৯৪৭ সালে আফ্রিকার উগান্ডায় জাইকা অরণ্যের রিসাস বাঁদরের শরীরে। মানুষের দেহে এটি পাওয়া যায় ১৯৬৮ সালে, নাইজিরিয়ায়। এর পর একে একে তানজানিয়া, মিশর, সিয়েরা লিওন, গ্যাবন আফ্রিকার বিভিন্ন দেশে খোঁজ মিলতে থাকে ভাইরাসটির। ক্রমে আফ্রিকা থেকে এশিয়া। ভারত, মালয়েশিয়া, ফিলিপিন্স, থাইল্যান্ড, ভিয়েতনামেও সংক্রমণ ঘটে। এভাবে জীবাণু ছড়িয়ে পড়ার কারণ হিসেবে বিজ্ঞানীরা দায়ী করেন এডিস মশাকে। জাইকা ভয়াবহ আকার ধারণ করে ২০০৭ সালে। ফিলিপিন্সের কাছে ইয়াপ দ্বীপপুঞ্জের চার ভাগের তিন ভাগ গ্রাস করে ফেলে সেটি। অন্তত ১১ হাজার বাসিন্দা আক্রান্ত হয় জাইকা ভাইরাসে। এর পর ২০১৩ সালে এটির দেখা মেলে তাহিতি দ্বীপ ও পলিনেশিয়ায়। সেবার আক্রান্তের সংখ্যা আরও বেশি, অন্তত ২৮,০০০।

ব্রাজিলে জাইকা বয়ে এনেছে স্নায়ুরোগ মাইক্রোসেফালি। বিজ্ঞানীদের সন্দেহ, অন্তঃসত্ত্বা মায়ের শরীরে জাইকা সংক্রমণ ঘটলে সন্তান এই রোগ নিয়ে জন্ম নিচ্ছে। নীরবে সেই সংক্রমণ ঘটিয়ে চলেছে এডিস মশা। ফলে একের পর এক শিশু আক্রান্ত হচ্ছে মাইক্রোসেফালিতে। আর তাই পরিস্থিতি সামলাতে না পেরে বাধ্য হয়ে প্রশাসন নির্দেশিকা জারি করছে, 'দয়া করে অন্তঃসত্ত্বা হবেন না'।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া