adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পবিত্র হজে আরাফাতে খুতবা- বল প্রয়োগ করে ধর্ম প্রচার করা যাবে না

arafat_আন্তর্জাতিক ডেস্ক : লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক। হে আল্লাহ আমি হাজির। পবিত্র হজ পালনে আরাফাতের ময়দানে সমবেত লাখো মুসল্লি – এএফপি
পাপমুক্তি ও আত্মশুদ্ধির আকুল বাসনা নিয়ে বাংলাদেশ সময় অনুযায়ী রোববার পবিত্র হজ পালন করেছেন ১৫ লাখের বেশি মানুষ। এ দিন সৌদি আরবে ছিল সোমবার, ৯ জিলহজ। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ১৫ লাখের বেশি মুসল্লি আরাফাত ময়দানে সমবেত হন। সেখানে তারা সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করেন। লাখ লাখ হাজীর ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক। লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক্, লা শারিকা লাকা’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির। 

তোমার কোনো শরিক নেই, আমি হাজির। নিশ্চয়ই সব প্রশংসা ও নিয়ামত তোমারই এবং সব সাম্রাজ্যও তোমার)- এই ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে আরাফাত ময়দানের আকাশ-বাতাস। হজের খুতবায় সৌদি গ্রান্ড মসজিদের ইমাম ও খতিব ধর্ম প্রচারে বল প্রয়োগ ও উগ্রপন্থা পরিহারের আহ্বান জানান। সারা বিশ্ব থেকে ধর্মপ্রাণ মুসলমানরা স্যাটেলাইট টিভির বদৌলতে ঐতিহাসিক আরাফাত ময়দানে হজের এই মূলপর্বের আনুষ্ঠানিকতা সরাসরি দেখতে পেয়েছেন। এ দিন অনেকে পুণ্য লাভের আশায় রোজা রেখেছিলেন।

 তবে হাজীদের জন্য এদিন রোজা রাখা নিষেধ। হজ ইসলামের পঞ্চম স্তম্ভের একটি। হজের আনুষ্ঠানিকতা শুরু হয় ইহরাম বাঁধার মাধ্যমে। তবে সৌদি সময় অনুযায়ী ৮ জিলহজ সূর্যোদয় থেকে মিনায় অবস্থানের মধ্য দিয়ে এর মূলপর্ব শুরু। সৌদি আরবের সময় অনুযায়ী সোমবার সকালে আরাফাতের ময়দানে যাওয়ার আগে শনিবার রাত থেকেই অনেকে অবস্থান করেন মিনায়। মূলত সৌদি সময় অনুযায়ী সেখানে রোববার সূর্যোদয় থেকে সোমবার সূর্যোদয় পর্যন্ত অবস্থান করার বিধান রয়েছে। সোমবার মূল হজের দিন সূর্যোদয়ের পর লাখ লাখ হাজী মিনা থেকে রওনা হন আরাফাতের ময়দানের দিকে। ট্রেন, বাস আর হেঁটে তারা আরাফাতের ময়দানে উপস্থিত হন। 

এ সময় তাদের কণ্ঠে ছিল তালবিয়াহ-লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক। সেখানে তারা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করেন। কেউ পাহাড়ের কাছে, কেউ তাঁবুতে। কেউ সরকারি হজক্যাম্পে আবার কেউ সুবিধাজনক জায়গায় বসে ইবাদত করেন। তবে অধিকাংশই খোলা আকাশের নিচে জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে এক কাতারে মিলিত হন। কেউ কেউ জাবালে রহমতের (হজরত মুহাম্মদ (সা.) এই পাহাড়ের কাছে দাঁড়িয়ে বিদায় হজের ভাষণ দিয়েছিলেন) কাছে যান। রাসূলের স্মৃতিবিজড়িত এই পাহাড়ে অনেকে চুম্বন করেন। কেউ কেউ যান মসজিদে নামিরায়। সেখান থেকে সৌদি আরবের গ্র্যান্ড মসজিদের ইমাম ও খতিব আবদুর রহমান আস সুদাইস প্রথমবারের মতো এবার হজের খুতবা দেন। দীর্ঘ ৩৫ বছর পর আরাফাতের খুতবা দিলেন নতুন খতিব। সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শায়খ স্বাস্থ্যগত কারণে খুতবা দেয়া থেকে অবসর নিলে সৌদি আরবের গ্র্যান্ড মসজিদের ইমাম ও খতিব আবদুর রহমান আস সুদাইসকে নতুন খতিব নির্বাচন করা হয়।

স্থানীয় সময় দুপুর ১২টা ১৬ মিনিটে খুতবা শুরু হয়। মসজিদে উপস্থিত ছিলেন সৌদি আরবের সামরিক-বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও আমন্ত্রিত বিশিষ্টজনরা।

হজের খুতবার শুরুতে আল্লাহতায়ালার প্রশংসা, নবী করিম (সা.)-এর প্রতি দরুদ পাঠ করে গোটা বিশ্বের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয়। মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধির জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন তিনি। এ খুতবায় থাকে উপস্থিত হাজীসহ বিশ্ববাসীর জন্য করণীয় বিষয়গুলো।

বয়ানে খতিব বলেছেন, আল্লাহতায়ালার মেহমান হাজীদের সঙ্গে পবিত্র স্থান জাবালে রহমতে এসে একত্রিত হয়েছি। মহান আল্লাহ রাব্বুল আলামিনের শোকরিয়া আদায় করছি যে, তিনি আমাদের পবিত্র এই দিনে এই পবিত্র স্থানে একত্রিত হয়ে তার কাছে দোয়া করার সুযোগ দান করেছেন।

তিনি বলেন, আমরা নবী মুহাম্মদ (সা.)-এর উম্মত। আমাদের দায়িত্ব অনেক বেশি, ভুলে গেলে চলবে না। মানুষকে দ্বীনের পথে আনতে হবে সুন্দর হৃদয় দিয়ে। বল প্রয়োগ করে ধর্ম প্রচার করা যাবে না। উগ্রতা পরিহার করতে হবে। ইসলাম প্রচারে সব মাধ্যম ব্যবহার করতে হবে। তিনি বলেন, ‘মুসলমানরা ভাই-ভাই। আমাদের সেভাবে চলতে হবে। ইসলাম মানবতার ধর্ম, সহানুভূতির ধর্ম। ইসলাম গ্রন্থিত হয়েছে ন্যায়বিচার দ্বারা, সততা দ্বারা ও ভালো ব্যবহার দ্বারা। এটা আমাদের মানতে হবে। আপনারা এটা মানবেন, আপনারা নিরাপদ ভূমিতে যেভাবে চলছেন হজ-পরবর্তী জীবনে সেভাবেই চলবেন।’

খতিব যুবকদের জন্য বলেন, ইসলামের প্রচার ঘটেছে তোমাদের মতো যুবকদের হাত ধরে। তোমাদের দায়িত্ব অনেক বেশি সেটা ভুলবে না। যৌবনে গা ভাসিয়ে চলবে না।

তিনি বলেন, ‘সুদকে হারাম করা হয়েছে, সব সুদ আমার পায়ের নিচে। অজ্ঞতা-মূর্খতা কোনোটারই স্থান ইসলামে নেই। ভুলেও কাউকে গালি দেয়া যাবে না। যে গালি-অভিশাপ দেয়, সে আমার উম্মতভুক্ত নয়।’ বয়ানে তিনি নির্যাতিত ফিলিস্তিন, ইরাক ও ইয়েমেনের মুসলমানদের জন্য দোয়া করেন এবং মুক্তি কামনা করেন। যেহেতু হজের তিন ফরজের মধ্যে আরাফাত ময়দানে উপস্থিত হওয়া অন্যতম শর্ত, তাই হজ করতে গিয়ে অসুস্থ হয়ে যারা হাসপাতালে ছিলেন, তাদেরও কিছু সময়ের জন্য এদিন আরাফাত ময়দানে হাজির হতে হয়।

তাঁবুর শহরখ্যাত মিনা থেকে সাড়ে ১৪ কিলোমিটার দূরে হজরত আদম (আ.) ও মা হাওয়া (আ.)-এর পুনর্মিলনের ঐতিহাসিক স্থান এই আরাফাত ময়দান। এখানেই মহানবী হজরত মুহাম্মদ (সা.) বিদায় হজের ঐতিহাসিক ভাষণ দেন। সোমবার সেই পুণ্যভূমি আরাফাত ময়দানের আকাশ-বাতাস ও প্রতিটি বালুকণায় প্রতিধ্বনিত হয়েছে হাজীদের হৃদয়মথিত ‘লাব্বাইক’ ধ্বনি। চারদিকে শুধুই মহান আল্লাহ রাব্বুল আলামিনের শানে হাজির হওয়া দুই প্রস্ত সাদা কাপড় পরা লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ।

৯ জিলহজ হজের দিনে আরাফাতের ময়দানে অবস্থানকালে হাজীরা জোহর ও আসরের নামাজ একসঙ্গে আদায় করেছেন। সূর্যাস্তের পর সবাই মুজদালিফায় গিয়েছেন। আরাফাত থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে মুজদালিফায় রাত যাপন ও পাথর সংগ্রহ করেন হাজীরা। সেখানে তারা মাগরিব ও এশার নামাজ একত্রে আদায় করেন। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে যাবেন। মিনায় বড় শয়তানকে পাথর মারা, কোরবানি ও মাথা মুণ্ডন বা চুল ছেঁটে মক্কায় কাবা শরিফ তাওয়াফ করার মধ্য দিয়ে হজের প্রাথমিক আনুষ্ঠানিকতা শেষ হবে। তাওয়াফ শেষে মিনায় ফিরে গিয়ে ১১ ও ১২ জিলহজ অবস্থান ও প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন।

প্রতি বছরের মতো ৯ জিলহজ আরাফাতের দিন কাবা শরিফের গিলাফ (কিসওয়া) পরিবর্তন করে নতুন গিলাফ লাগানো হয়। আর পুরনো গিলাফ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে উপহার হিসেবে পাঠানো হয়।

বিশ্বের প্রায় ১৫০টি দেশের ১৫ লাখেরও বেশি হজযাত্রীর ৬০ ভাগই সোমবার ভোরের মধ্যে পৌঁছেছেন আরাফাত ময়দানে। কাফনের কাপড়ের আদলে দুই খণ্ড শুভ্র বসনে এহরাম বেঁধে লাখ লাখ মানুষ আত্মসমর্পণ করেন মহান সৃষ্টিকর্তার দরবারে। গোনাহ মার্জনা আর বিশ্ব শান্তির জন্য দোয়া ও তাদের কান্নার ধ্বনি, পাপমোচনের ব্যাকুলতা, একে অন্যের সঙ্গে কোলাকুলি, মোনাজাত-সৌহার্দ্য বিনিময়ের এ অভূতপূর্ব দৃশ্য স্মরণ করিয়ে দেয় মানবতার ধর্ম ইসলাম, শান্তির ধর্ম ইসলাম, ইসলাম ধনী-গরিবের ভেদাভেদহীন এক পূর্ণাঙ্গ জীবনবিধান। 

বিশ্ব শান্তি প্রত্যাশায় মুসলিম উম্মাহ আরাফাতে সমবেত হয়ে যে যার মতো ইবাদতে মশগুল থেকেছেন। চারদিকে পাহাড়ঘেরা বিশাল আরাফাত ময়দানের মাঝে ৭ লাখেরও বেশি মুসল্লির ধারণক্ষমতার মসজিদুল নামিরাহ ভোররাতের মধ্যেই পূর্ণ হয়ে যায়। আরাফাত ময়দানের মসজিদুল নামিরা থেকে খুতবা পাঠ করেন পবিত্র মসজিদ, মসজিদুল হারাম-মক্কার ইমাম। খুতবায় শান্তি প্রতিষ্ঠায় মুসলিম উম্মাহকে একান্ত হওয়ার আহ্বান জানানো হয়। মোনাজাতে বিশ্ব শান্তি, ভ্রাতৃত্ব, মুসলিম উম্মাহর কল্যাণ ও ঐক্য এবং সারা দুনিয়ার মানুষের সুখ ও সমৃদ্ধি কামনা করে জ্ঞাত ও অজ্ঞাত গোনাহর জন্য মহান আল্লাহর দরবারে সবার জন্য ক্ষমা প্রার্থনা করা হয়।

এবার এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও বিশৃংখলার খবর পাওয়া যায়নি। এ বছর আকাশে কোনো মেঘ না থাকায় ৪০ থেকে ৪২ ডিগ্রি তাপমাত্রায় হাজীরা অস্থির হয়ে পড়েন। তবে আরাফাতে ছিল স্বস্তির নানা ব্যবস্থা। হাজার হাজার নিমগাছের মাঝে ছিল পানির অসংখ্য ফোয়ারা। ফোয়ারার শীতল বাতাসে প্রচণ্ড গরমের মধ্যেও হজযাত্রীরা ছিলেন মোটামুটি স্বাভাবিক। ফলে তারা অনেকটা স্বস্তিতেই হজের এই মূলপর্বটি পালন করতে পেরেছেন। সৌদি রাজপরিবার এবং সে দেশের বড় বড় শিল্প প্রতিষ্ঠান ও কোম্পানি প্রতি বছরের মতো এবারও যে কোনো বছরের তুলনায় অনেক বেশি পরিমাণে নানা ধরনের খাবার বিনা পয়সায় বিতরণ করেছে। শুধু ইহুদিদের তৈরি কোমল পানীয় ছাড়া সব ধরনের কোমল পানীয়, জুস, বহু রকমের ফল, শুকনো খাবার, রুটি, গোশত আর মিনারেল ওয়াটারের সহজ প্রাপ্তি ছিল সর্বত্র। আরাফাত ময়দানের নামিরাহ মসজিদটিতে স্থান সংকুলান না হওয়ায় অসংখ্য হাজী অবস্থান নেন মসজিদঘেঁষে খোলা আকাশের নিচে। সকাল ৭টার পর থেকে মসজিদে নামিরাহয়ে জায়গা না পেয়ে অনেকে রাস্তার দু’ধার থেকে খোলা ময়দানে প্রায় ৩ কিলোমিটার পর্যন্ত দীর্ঘ জামাত করেন।

খুতবায় বিশ্ব শান্তি, সন্ত্রাস তথা যুদ্ধ পরিহার ও মুসলিম উম্মাহর একাত্মতা ছিল মূল আরজি। বাংলাদেশের হাজীরা দেশের রাজনৈতিক স্থিতিশীলতা, দেশের সার্বিক উন্নতি ও মঙ্গল কামনা করে মোনাজাত করেন। বাংলাদেশের হাজীরা দায়িত্বপ্রাপ্ত মোয়াল্লিমের নেতৃত্বে আরাফাত ময়দান থেকে সূর্যাস্তের পর রওনা দেন মুজদালিফার উদ্দেশে।

সুউচ্চ পাহাড়বেষ্টিত ময়দানে সারারাত ইবাদত-বন্দেগি করে ভোরে সাড়ে ৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তাঁবুর শহর মিনায় যান। মিনায় গিয়ে মুজদালিফার খোলা ময়দান থেকে সংগ্রহ করা ৪৯টি নুড়ি (ক্ষুদ্রাকৃতির পাথর), ৭টি নুড়ি বড় শয়তানের প্রতিকৃতিতে (জামারায়ে আকাবা) ছুড়ে মারেন। সৌদি সরকার পদপিষ্ট হয়ে দুর্ঘটনা রোধে ব্যবস্থা নেয়ায় জামারাহ যেতে হয় এসকেলেটরের সাহায্যে। প্রত্যেক মুমিন মুসলিমের জীবন ও কর্ম থেকে শয়তানের প্রভাবকে দূর করতেই এই প্রতীকী পাথর নিক্ষেপ। একই সঙ্গে তারা আল্লাহর কাছে মোনাজাত করেন জীবনের পাপমুক্তি ও শয়তানের প্রভাবমুক্ত থাকার জন্য। নুড়ি নিক্ষেপের পর তারা চলে যান মক্কায়।

এবার হজ উপলক্ষে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বিশেষ সতর্কতার জন্য এবার যানজট সমস্যায় তেমন পড়তে হয়নি। সড়কের পাশেই প্রায় ৩-৪ কিলোমিটার দূরত্বে ছিল অনেকগুলো অস্থায়ী হাসপাতাল। এছাড়া কয়েকটি ভ্রাম্যমাণ হাসপাতাল, অ্যাম্বুলেন্স, হেলিকপ্টারসহ ফায়ার সার্ভিস ও পুলিশ সার্বক্ষণিক টহল দেয় আরাফাতের ময়দানের চারদিকে। এবারও মিনা, আরাফাত ও মুজদালিফায় ছোট ছোট অসংখ্য ভ্রাম্যমাণ হাসপাতালে সেবা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। সৌদি সরকারের নিবিড় তত্ত্বাবধানে এবার কোনো দুর্ঘটনা ছাড়াই হজ পালন করেন হজযাত্রীরা।

মক্কায় পবিত্র কাবাগৃহকে ঘিরে ৭ বার তাওয়াফ করবেন, মাকামে ইব্রাহিমের পাশে দাঁড়িয়ে দুই রাকাত শোকরানা নামাজ আদায় করবেন। এরপর পবিত্র কাবা শরিফের দক্ষিণ-পূর্ব কোণের বেজমেন্টে জমজম কূপের পানি পান করবেন এবং সেখান থেকে বের হয়ে পাশেই সাফা-মারওয়া পাহাড়ে দ্রুত হাঁটার আনুষ্ঠানিকতা পালন করবেন। এরপর সবাই যাবেন মসজিদুল হারামের দেয়ালঘেঁষে গড়ে ওঠা অসংখ্য নাপিতের দোকানে। সেখানে তারা মাথা মুণ্ডন করবেন এবং নিজ নিজ হোটেলে গিয়ে গোসল করার মধ্য দিয়েই শেষ করবেন হজের প্রথম পর্ব। সাধারণত এরপর হাজীরা স্বাভাবিক পোশাক পরে আবার মিনার তাঁবুতে ফিরে যান। মিনায় ফিরে তারা জোহরের নামাজের পর তিনটি প্রতীকী শয়তানকে সাতটি করে ২১টি কংকর নিক্ষেপ করেন। এ স্থানেই হজরত ইব্রাহিম (আ.) তার প্রিয় পুত্র ইসমাইলকে কোরবানি করতে নিয়ে যাওয়ার সময় শয়তান তিনবার তাকে বিভ্রান্ত করার জন্য নানা প্রলোভন ও মিথ্যা কথা বলেছিল। হজরত ইব্রাহিম (আ.) শয়তানের প্ররোচনায় বিভ্রান্ত না হয়ে তিনবারই শয়তানের দিকে পাথর ছুড়ে মেরেছিলেন। সেই ঐতিহাসিক ও ধর্মীয় আচারের পথ ধরেই হাজীরা তিনটি প্রতীকী শয়তানের (জামিরাহ) স্তম্ভে পাথর নিক্ষেপ করেন। সেখানে শয়তানকে কংকর নিক্ষেপের পর মক্কা প্রত্যাবর্তনের মধ্য দিয়ে হজব্রতের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।যুগান্তর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া