adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসা বিন শমসেরকে সম্পদ বিবরণী দিতে দুদকের নোটিশ

musa1432038071নিজস্ব প্রতিবেদক : আলোচিত অস্ত্র ব্যবসায়ী ও ড্যাটকো গ্র“পের চেয়ারম্যান মুসা বিন শমসেরকে (প্রিন্স মুসা) সম্পদ বিবরণী জমা দেওয়ার নোটিশ দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয় থেকে তার গুলশানের ব্যবসায়িক প্রতিষ্ঠান ড্যাটকো বরাবর সম্পদের হিসাব চেয়ে নোটিশ পাঠানো হয়। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেন।
 
দুদক প্রেরিত নোটিশে আগামী সাত কর্মদিবসের মধ্যে তার স্থাবর-অস্থাবর যাবতীয় সম্পদের হিসাব দুদকে জমা দিতে বলা হয়েছে।
এর আগে চলতি সপ্তাহে কমিশন বৈঠকে মুসা বিন শমসেরের নামে সম্পদের নোটিশ জারির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।
সুইস ব্যাংকে ‘সাত বিলিয়ন ডলার’ অর্থের অনুসন্ধানে গত বছর তার বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। যদিও ওই ব্যাংকে আটকে থাকা ‘৭ বিলিয়ন ডলার’ অনুসন্ধান করতে গিয়ে মুসার আরো ৫ বিলিয়ন ডলারের তথ্য পায় দুদক।
 
প্রিন্স মুসার মোট ১২ বিলিয়ন ডলার সুইস ব্যাংকে আটক রয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় ৯৩ হাজার ৬০০ কোটি টাকা (প্রতি ডলার ৭৮ টাকা হিসেবে), যা নিয়ে মুসা আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন বলে দুদককে জানিয়েছেন। সুইস ব্যাংকের একটি যৌথ অ্যাকাউন্টে মুসার অংশে আটককৃত অর্থের পরিমাণ ১২ বিলিয়ন ডলার। দুদকও পরবর্তী সময়ে যৌথ অ্যাকাউন্টের অংশীদারসহ বিভিন্ন বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য সংগ্রহ করতে পারেনি। দুদককে মুসা জানিয়েছেন, বিভিন্ন দেশের সরকারি প্রতিরক্ষা ক্রয়সংক্রান্ত পাওনা পরিশোধের বিপরীতে ওই অর্থ সুইস ব্যাংকে জমা হয়েছে।
 
দুদক সূত্রে জানা যায়, ওই অর্থ ছাড়াও গাজীপুর ও সাভারে মুসার নামে বিভিন্ন দাগে প্রায় ১২০০ বিঘা সম্পত্তির তথ্য পাওয়া গেছে। খাতা-কলমে ওই জমির মালিক তিনি। ১৯৭২-৭৩ সালে এসব সম্পত্তি ক্রয় করেন তিনি। এসব সম্পত্তির বর্তমান মূল্য প্রায় ১ হাজার ২০০ কোটি টাকার ওপরে (এক বিঘা ১ কোটি টাকা হিসেবে)। অধিকাংশ সময় মুসা দেশের বাইরে থাকায় এসব সম্পত্তির খাজনা পরিশোধ করে নামজারি করা সম্ভব হয়নি। তবে বর্তমানে তিনি জমিগুলো পুনরুদ্ধারের চেষ্টা করছেন বলে জানা গেছে।
 
প্রিন্স মুসার বিরুদ্ধে ২০১১ সালে অবৈধ সম্পদের অভিযোগ অনুসন্ধান শুরু করে দুদক। ওই সময় বিজনেস ম্যাগাজিন ফোর্বস-এর প্রতিবেদন বিবেচনায় নিয়ে এ অনুসন্ধান শুরু করা হয়। তবে অজ্ঞাত কারণে দুদকের এ অনুসন্ধান আলোর মুখ দেখেনি। তিন বছর পর ২০১৪ সালের শেষের দিকে বিজনেস এশিয়া ম্যাগাজিনের প্রতিবেদন বিবেচনায় নিয়ে অবারও নতুন করে মুসার সম্পদ অনুসন্ধানে নামে দুদক।
 
এরপর ২০১৪ সালের ৩ নভেম্বর দুদকের জ্যেষ্ঠ উপপরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীকে প্রধান করে একটি অনুসন্ধান টিম গঠন করে কমিশন। ওই বছরের ১৮ ডিসেম্বর মুসাকে জিজ্ঞাসাবাদ করে। প্রিন্স মুসা দুদকের তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে জব্দকৃত অর্থের কথা প্রকাশ্যে স্বীকার করেন।
 
২০১১ সালের ২৪ জুন মুসার যাবতীয় ব্যাংক হিসাব তলব করে কেন্দ্রীয় ব্যাংক। দুদকের চাহিদার ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংক মুসার ব্যাংক হিসাব তলব করলেও রহস্যজনক কারণে এর কোনো অগ্রগতি হয়নি।
 
প্রসঙ্গত, ২০১৪ সালে বিজনেস এশিয়া ম্যাগাজিন মুসা বিন শমসেরকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে, যেখানে বাংলাদেশি এ ধনাঢ্য অস্ত্র ব্যবসায়ীর ৭ বিলিয়ন ডলার আটকে থাকার কথা বলা হয়েছে।
 
এ উপমহাদেশেও তিনি শীর্ষস্থানীয় ধনাঢ্য ব্যক্তি হিসেবে পরিচিত, যিনি বিলিয়ন পাউন্ড উপার্জন করছেন ট্যাংক, যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র বেচাকেনার ব্যবসা করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া