adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভের টাকা হ্যাকিং – আইন-শৃংখলা রক্ষা বাহিনীর সঙ্গে গভর্নরের বৈঠক

bb21457449308ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট হ্যাকের ৮০০ কোটি টাকা নিয়ে যাওয়ার ঘটনা জানতে গর্ভনর ড. আতিউর রহমানের সঙ্গে বৈঠক করেছে আইন-শৃংখলা রক্ষা বাহিনী।
 
মঙ্গলবার কয়েক দফায় কেন্দ্রীয় ব্যাংকের সম্মেলন কক্ষে পৃথক এ বৈঠক অনুষ্ঠিত হয়।
 
এতে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই), গোয়েন্দা পুলিশ, র‌্যাব ও ডিজিএফআইইয়ের সদস্যরা উপস্থিত ছিলেন।
 
এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, আবু হেনা মোহা. রাজী হাসান ও নাজনীন সুলতানা প্রমুখও ছিলেন।
 
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, দেশি-বিদেশি সব পক্ষের সঙ্গে যোগাযোগ করে তদন্ত করা হচ্ছে। বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করার সময় আসেনি। তাছাড়া গোয়েন্দা সংস্থার কেউ আসছে কিনা আমার জানা নেই। 
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের একটি অ্যাকাউন্ট হ্যাক করে ফিলিপাইনের মাকাতি শহরে অবস্থিত রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের একটি শাখার মাধ্যমে ব্যক্তিগত অ্যাকাউন্টে ১০কোটি ডলার স্থানান্তর করে হ্যাকাররা। 
 
সুরতি ব্যাংকিং তথ্য বিনিময়ের মাধ্যম হিসেবে বিবেচিত সুইফট কোড হ্যাক করে এ অর্থ নেওয়া হলেও ব্যক্তি হিসাবে অর্থ যাওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের কাছে সন্দেহজনক মনে হয়।  তবে ফেডারেল রিজার্ভের অর্থ স্থানান্তরের সুইফট পদ্ধতি স্বয়ংক্রিয় হওয়ায় অর্ডার পাওয়ার সঙ্গে সঙ্গে তা পরিশোধ হয়ে যায়। 
 
৪ ফেব্রুয়ারি লেনদেন হওয়ার পর ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক বিষয়টি জানার পর বাংলাদেশ ব্যাংককে অবহিত করে। 
 
যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের প্রায় ৮০০ কোটি টাকা হ্যাক হওয়ার ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়েছে। এই ঘটনায় বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট অ্যান্ড বাজেট ডিপার্টমেন্টের ব্যাংক অফিসের (সিলিং) ৮ কর্মকর্তাকে নজরদারিতে রাখা হয়েছে। তাদের সংশ্লিষ্টতা খতিয়ে দেখা হচ্ছে বলে বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানায়। পাশাপাশি তাদের পাসপোর্ট জব্দ করা হয়েছে বলে অন্য একটি সূত্র জানিয়েছে। 

উল্লেখ্য, হ্যাকড হওয়ার বিষয়টি এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৭ মার্চ স্বীকার করে বাংলাদেশ ব্যাংক।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া