adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির কাউন্সিল হচ্ছে ঢাকায় – তদবির চলছে লন্ডনে

1453926126ডেস্ক রিপোর্ট : ঢাকায় অনুষ্ঠেয় বিএনপির কাউন্সিলকে সামনে রেখে তদবিরের হিড়িক পড়েছে লন্ডনে। দেশে থাকা নেতাদের মতো বিভিন্ন দেশের প্রবাসী নেতারাও এবার দলের কেন্দ্রীয় কমিটিতে নাম লেখাতে মরিয়া। ইউরোপ-আমেরিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার কমপক্ষে ২০টি দেশের অন্তত দেড় শতাধিক নেতা বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ঢুকতে চান।

এদের বেশির ভাগেরই টার্গেট কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদটি। যুগ্ম মহাসচিবসহ অন্যান্য পদেও আগ্রহী প্রার্থী রয়েছেন। নিদেনপক্ষে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্যও হতে চান অনেকে। এই তালিকায় শুধু যুক্তরাজ্য বিএনপিরই রয়েছেন ২০ জন নেতা। অন্যান্য দেশের প্রবাসী নেতারাও অনেকেই এখন লন্ডনে আসছেন-যাচ্ছেন এবং লন্ডনে অবস্থানরত সিনিয়র ভাইস চেয়ারম্যানের সঙ্গে দেখা করারও চেষ্টা করছেন।

যারা দেখা করতে পারছেন না, তারাও আবার বিভিন্ন মাধ্যমে তদবির চালাচ্ছেন। আর যাদের সঙ্গে দেখা হচ্ছে— সেই সব প্রবাসী নেতাদের প্রবাসে থেকেই সক্রিয় রাজনীতি করার পরামর্শ দিচ্ছেন দলটির প্রবাসী সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। নির্বাহী কমিটিতে প্রবাসী নেতাদের অন্তর্ভুক্তির ব্যাপারে তার সাফ কথা হচ্ছে— এসব সিদ্ধান্ত দলের কাউন্সিলেই হবে।

যুক্তরাজ্যে অবস্থানকারী কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মায়িদুর রহমান বলেন, দেশের ‘সর্ববৃহত’ ও ‘সবচেয়ে’ জনপ্রিয় রাজনৈতিক দল এখন বিএনপি। এ দলে নেতৃত্বের প্রতিযোগিতা থাকবে এটাই তো স্বাভাবিক। আর নেতৃত্বের প্রতিযোগিতা যেমন আছে, তেমনি যোগ্য নেতারও অভাব নেই বিএনপিতে। তাছাড়া প্রবাসী নেতাদের দলের

প্রতি আন্তরিকতা এবং ভালোবাসাও তো কম নয়। ‘ওয়ান-ইলেভেনের’ সময়ই তো তা প্রমাণিত হয়েছে। ঢাকার নেতাদের অনেকেই যখন দল ও জিয়া পরিবারের সঙ্গে বেইমানি করেছিল, প্রবাসী নেতারা তখন তার প্রতিবাদসহ প্রতিকারের চেষ্টা করেছেন। কাজেই প্রবাসী নেতারাও তাদের যোগ্যতা অনুসারে কেন্দ্রীয় কমিটিতে পদ-পদবি আশা করতেই পারেন।

যুক্তরাজ্য বিএনপি : যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, সহসভাপতি আনোয়ার হোসেন খোকন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার এম এ সায়েম, সিনিয়র ভাইস চেয়ারম্যানের (ছয় মার্কিন কংগ্রেসম্যানের স্বাক্ষর নিয়ে বিতর্কিত) উপদেষ্টা হুমায়ূন কবিরসহ যুক্তরাজ্য বিএনপির একাধিক সহসভাপতি, যুগ্ম সম্পাদক, সহসাধারণ সম্পাদকসহ প্রায় ২০ জনের মতো প্রবাসী নেতা রয়েছেন শুধু যুক্তরাজ্য থেকেই, যারা আসন্ন জাতীয় সম্মেলনের মাধ্যমে দলের কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পদের জন্য লবিং-তদবির শুরু করেছেন।

তবে প্রবাসী নেতাদের মধ্যে একমাত্র এই তদবির দৌড়ের বাইরে আছেন, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক। তিনি বলেন, পদ-পদবির আশা দলের সবাই করতেই পারেন। কিন্তু সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার হলো, দলের কাউন্সিলরদের। কাউন্সিলেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে এ বিষয়ে।

যুক্তরাষ্ট্র বিএনপি : যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লুর, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মিল্টন ভূঁইয়া, শিকাগো বিএনপির সভাপতি ও শিকাগো শহরে জিয়াউর রহমান ওয়ে নির্মাণের উদ্যোক্তা শাহ মো. মোজাম্মেল, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, সাবেক সিনিয়র সহসভাপতি ওয়াশিংটনের শরাফত হোসেন বাবু প্রমুখ নেতা জোর প্রচেষ্টা চালাচ্ছেন এবার বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির বিভিন্ন পদে নিজেদের অন্তর্ভুক্তির জন্য। এর মধ্যে যুক্তরাষ্ট্রে দলের কেন্দ্রীয় নেতাদের আপ্যায়নের কারণে তদবিরের দৌড়ে মিল্টন ভূঁইয়া এগিয়ে আছেন বলে জানা গেছে।

অন্যান্য দেশ : এ ছাড়া মালয়েশিয়া বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদল খান ও সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক সম্পাদক হতে চাচ্ছেন। অন্যদিকে সরকারিভাবে রাজনীতি নিষিদ্ধ থাকলেও মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব বিএনপির সভাপতি আহম্মদ আলী মুকিম, সংযুক্ত আরব আমিরাত (দুবাই) বিএনপির সভাপতি জাকির আলমও কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক হওয়ার তদবির প্রতিযোগিতায় রয়েছেন বলে জানা যায়।

এ ছাড়াও অস্ট্রেলিয়া বিএনপির নেতা ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আরিফ হোসেন, বেলজিয়াম বিএনপির আহ্বায়ক ইকবাল হোসেন এবং ফ্রান্স, ইতালি, ডেনমার্ক, ফিনল্যান্ড ও জার্মানি শাখা বিএনপিসহ বেশ কয়েকটি দেশের উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী নেতা এবার কেন্দ্রীয় বিএনপির বিভিন্ন পদে নিজেদের অন্তর্ভুক্তি চাচ্ছেন।

তাদের অনেকেই ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমেও নিজেদের পক্ষে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। সৌদি আরব বিএনপির সভাপতি আহম্মদ আলী মুকিম এই অনলাইন প্রচারণায় শীর্ষে রয়েছেন। তাদের যুক্তি হলো,‘ওয়ান-ইলেভেন’-এর সময় তারা বিদেশে থেকে দলের জন্যে যা করেছেন— দেশের অনেক বড় বড় নেতাও তা করেননি। -বিডি প্রতিদিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া