adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বরিশালে চুপসে গেছে বিএনপি

BARISALডেস্ক রিপোর্ট : ৬ জানুয়ারি থেকে ৩ মাস লাগাতার অবরোধ ও হরতালে বিএনপির কাঙ্খিত ফল না আসায় নগরীর নেতাকর্মীরা এখন অন্ধকারে। অবরোধের সময় দায়ের হওয়া মামলায় এখন তাদের মাঠে একত্র হওয়া দূরের কথা ঘরে ফেরা কঠিন হয়ে দাঁড়িয়েছে। 

হঠাত করে মহানগর সভাপতি সাবেক মেয়র মজিবর রহমান সরোয়ারের জামিনের খবর বিদ্যুত চমকানো আলোর মতো। আর এই আলোয় কঠিন সমস্যা নিয়ে পথ চলতে পারছেনা নেতা-কর্মীরা। এ অবস্থা থেকে পরিত্রাণের উপায় খুঁজে পাচ্ছেন না নেতাকর্মীরা।

প্রথম সারির নেতারা পলাতক থাকায় কোন দিক নির্দেশনাও নেই। ফলে প্রায় ৭শ’ নেতাকর্মী এবারের আন্দোলনে মামলার আসামি হয়ে পুলিশি হয়রানিতে মাঠে অবস্থান আর ঘরে ফেরা নিয়ে পড়েছেন চরম বিপাকে।

বরিশাল অঞ্চল বিএনপির ঘাঁটি হওয়া সত্ত্বেও আন্দোলনে নেতৃত্ব দিতে প্রভাবশালী তেমন নেতা নেই। তাই বরাবরের মত ঘুরে ফিরে সাবেক মেয়র ও এমপি মজিবর রহমান সরোয়ারের নাম চলে আসে। অতীতে এই অঞ্চলে যত আন্দোলন হয়েছে সব আন্দোলনে শতভাগ সফল হয়েছেন এই নেতা। এর ফলে বর্তমানে দলীয় এবং সরকার দলীয় যতসব চাপ তার উপর। যার ফলে কোন সংঘাত ঘটলে সেটিও তার উপরই বর্তায়। তবে সম্প্রতি সরকার হঠানোর আন্দোলনে শুরু থেকেই এ নেতার রাজনৈতিক কৌশল ছিল ভিন্ন রকম। প্রভাবশালী এ নেতা হরতাল-অবরোধ চলাকালে প্রশাসন ম্যানেজ করে কখনো নগরীর প্রধান সড়ক কখনো নগরীর অলি-গলিতে ২০ থেকে ৩০ হাত চলার মধ্য দিয়ে মিছিল করে কর্তব্য পালন করেছেন মাত্র। যার কারণে এবারের আন্দোলনে নগরীতে পুলিশ কিংবা সরকার দলীয়দের সাথে তেমন কোন অঘটন ঘটেনি। 

হরতাল বা অবরোধে হাঙ্গমা করতে মাঠে দেখা যায়নি কোন অস্ত্রবাজদের। তবে ছাত্রদলের নবাগত ৪ থেকে ৫ জন পদবীর আশায় নগরীর শেষ সীমানা প্রান্তের রাস্তায় পেট্রোল পুড়িয়ে এবং রিকশা ভেঙে নেতার কানে হায় হ্যালো করেছেন মাত্র। 

১টি নির্ভোরযোগ্য সূত্র জানায়, অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ারের এবারের আন্দোলনে তেমন কোন ভূমিকা না রাখতে পারলেও প্রথম সারির কয়েক নেতা কেন্দ্রে প্রসংশিত হয়েছেন। প্রসংসিত হলেও সারা দেশের আন্দোলনের রেজাল্ট শুন্য হওয়ায় এখন দেশ ত্যাগের টিকিট খুঁজছেন তারা। এদেরকে পরাস্ত করতে এ অঞ্চলে বিজিবি পর্যন্ত মোতায়েন করেছিল সরকার। এসব নেতারা মহাসড়ক অচল করে দিতে কেন্দ্রের নির্দেশে নির্দিষ্ট সীমানা ভাগ করে নিয়েছিলেন। যার ফলে তারা পেট্রোলবোমা ছুঁড়ে মানুষ পুড়িয়ে মারাসহ বিভিন্ন মামলার সরাসরি ও হুকুমের আসামি হয়েছেন। 
আর এসব নাশকতার ঘটনাগুলো কৌশলগতভাবে উপজেলাগুলোর সীমানা ও অন্য জেলার সীমানা বরাবর হওয়ায় আসামিদের চিহ্নিত করে থানায় মামলা নিতে বেগ পেতে হয় পুলিশকে। সেক্ষেত্রে ওইসব উপজেলাগুলোতে একচেটিয়া বিএনপি ও জামায়াত কর্মীদের আসামি করেছে পুলিশ। আর এসব মামলায় বিএনপির অনেক নিরীহ সমর্থকসহ প্রায় ৭শ’ নেতাকর্মী আসামি হয়েছেন।আর এরই মধ্যে এসব মামলার চার্জশিট হয়ে গেছে। 

নেতারা পলাতক ও মোবাইল বন্ধ থাকায় মাঠ পর্যায়ের আসামি হওয়া নেতাকর্মীরা পড়েছেন বিপদে। আর নেতারাও এখন নিচ্ছেন না কোন খোঁজ-খবর। এসব মামলায় তাদের কি হবে এ নিয়ে চিন্তিত তারা। এদিকে এসব মামলায় আসামি ধরতে পুলিশ বাড়ি বাড়ি হানা দিচ্ছে। যার ফলে ঘরে ফিরতে পারছেন না মাঠ পর্য়ায়ের নেতাকর্মীরা। অন্যদিকে নেতারা পলাতক থাকায় বিএনপির যে কোন কর্মসূচিতে আগের মতো লোক সমাগম হচ্ছেনা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া