adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানা প্লাজার মালিক রানার বিরুদ্ধে দুদকের মামলা

sohel_ranaনিজস্ব প্রতিবেদক : সাভারে ধসে পড়া ‘রানা প্লাজা’র মালিক সোহেল রানার বিরুদ্ধে নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী দাখিল না করার অভিযোগে নন-সাবমিশন মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
রাজধানীর রমনা থানায় বুধবার দুপুরে এ মামলাটি করেন দুদকের উপ-পরিচালক মো. মাহবুবুল আলম।
দুদক সূত্র জানায়, কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপারের মাধ্যমে চলতি বছরের ২ এপ্রিল অভিযুক্ত সোহেল রানা সম্পদ বিবরণীর নোটিশ গ্রহণ করেন। কিন্তু নির্ধারিত সাত কার্যদিবস তিনি সম্পদ বিবরণী দাখিল করেননি। এমনকি তিনি সময়ের আবেদনও করেননি। ফলে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।
সূত্র আরও জানায়, রানা প্লাজা ধসের পরপরই সোহেল রানার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে নামে দুদক। ২০১৩ সালের ২৫ এপ্রিল সোহেল রানার বিরুদ্ধে অনুসন্ধানের ঘোষণা দেয় কমিশন। অভিযোগ অনুসন্ধানে ২৮ এপ্রিল দুই সদস্যের একটি অনুসন্ধান টিম গঠন করা হয়।
৩০ এপ্রিল কমিশনের অনুসন্ধান টিম ঢাকার সাভারের বিভিন্ন এলাকায় অভিযান চালায়। ওই বছরের ১৫ মে অনুসন্ধান টিম সোহেল রানার সম্পদ বিবরণী নোটিশ জারির সুপারিশ করে। তবে সোহেল রানা কারাগারে থাকায় সৃষ্ট আইনি জটিলতায় টানা দুই বছর পর চলতি বছরের ২ এপ্রিল কাশিমপুর কারাগার কর্তৃপক্ষের মাধ্যমে সম্পদ বিবরণীর নোটিশ জারি করা হয়।
অনুসন্ধান প্রতিবেদন সূত্রে জানা গেছে, ১০ থেকে ১২ বছরের মধ্যে সাভারে রানা দুটি বাণিজ্যিক ভবন নির্মাণ করেন। একটি হল ৫০ শতাংশ জমির উপর নির্মিত ধসে যাওয়া নয়তলা ভবন রানাপ্লাজা, আরেকটি আটতলা রানা টাওয়ার (প্রতি ফ্লোর ৪০০০ বর্গফুট)। সাভারে সোহেল রানার পাঁচতলা আবাসিক ভবন এবং মানিকগঞ্জের সিংগাইর থানার জয়মণ্ডপ গ্রামের বাড়িতে একটি দোতলা ভবন রয়েছে।
এ ছাড়া রানাব্রিকস ও এম এ কে ব্রিকস নামে দুটি ব্রিক ফিল্ডও রয়েছে। সাভার পৌর এলাকা ও পৌর এলাকার বাইরে রানা ও তার বাবা-মা’র নামে প্রচুর সম্পদ রয়েছে। সাভার বাসস্ট্যান্ডে রানার নামে রানা অয়েল মিলও রয়েছে।
অস্থাবর সম্পদ হিসেবে ট্রাক, প্রাইভেটকার ও মাইক্রোবাস রয়েছে। এছাড়া এক্সিম ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক ও ব্র্যাক ব্যাংকে পাঁচটি ঋণ হিসাবসহ ২৩টি ব্যাংক হিসাব রয়েছে। এর মধ্যে রানার নামে ৩৫ লাখ টাকার একটি এফডিআরও রয়েছে।
প্রসঙ্গত, ২০১৩ সালের ২৯ এপ্রিল সোহেল রানাকে গ্রেফতার করা হয়। এরপর থেকে তিনি কারাগারে আছেন। এদিকে চলতি বছরের ১২ এপ্রিল প্রায় ১৭ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সোহেল রানার বাবা আব্দুল খালেক ও মা মর্জিনা বেগমের বিরুদ্ধে দুটি মামলা করে দুদক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া