adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জবি ছাত্রদল কমিটি ঘোষণা শিগগির, ততপর অছাত্ররা

jog u_96600_0ডেস্ক রিপোর্ট : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে এমন একটা খবর চাউড় হয়েছে। আর নতুন কমিটিতে স্থান পেতে আবার তৎপর হয়ে উঠেছেন অছাত্র, ব্যবসায়ী,  বিবাহিত, শিক্ষক ও পার্টটাইম নেতারা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রদলের  বর্তমান সুপার ফাইভ কমিটি যখন ঘোষণা করা হয়েছিল, তখন তাদের কারও ছাত্রত্ব ছিল না। প্রায় এক যুগ আগে ছাত্রত্ব শেষ হয়েছে এই কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের।

দলীয় গঠনতন্ত্র অনুযায়ী বিয়ে, ছাত্রত্ব শেষ ও ব্যবসায় জড়িয়ে পড়লে ছাত্রদলের সদস্যপদ শূন্য হয়ে যাওয়ার বিধান থাকলেও বছরের পর বছর এমন নেতারাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতৃত্ব দিয়ে আসছেন। ত্যাগী ও পরীক্ষিত নেতা-কর্মী ও সমর্থকরা বঞ্চিত হওয়ায় মাঠ পর্যায়ে জবি ছাত্রদলের কোনো ভূমিকা দেখা যায় না।

ছাত্রদল সূত্রে জানা যায়, ২০১২ সালে ৪ সেপ্টেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের বর্তমান কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ঘোষিত সুপার ফাইভ কমিটির কেউই তখন নিয়মিত ছাত্র ছিলেন না। ত্যাগী ও সংগ্রামী নেতারা কমিটিতে পদ কোনো পাননি।

জানা যায়, ওই সুপার ফাইভ কমিটির সভাপতি ফয়সাল আহমেদ সজল সাবেক জগন্নাথ কলেজের অর্থনীতি বিভাগের ১৯৯৩-৯৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। এক যুগ আগে তার ছাত্রত্ব শেষ হয়। তিনি বিএনপির সাংগঠনিক সম্পাদক আমানউল্লাহ আমানের সমর্থক হিসেবে পরিচিত।

কমিটিতে সাধারণ সম্পাদক পদে ওমর ফারুক মুন্নার মনোনয়ন চমকে দিয়েছিল নেতাকর্মীদের। কেননা সাবেক জগন্নাথ কলেজের ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ওমর ফারুক ছাত্রদলের নেতৃত্বে আসতে পারেন এমনটা কেউই ভাবতে পারেননি। নেতাকর্মীরা জানান, সক্রিয়ভাবে তিনি কখনো ছাত্রদল করেননি। এর আগের গঠিত চারটি কমিটি টিপু-সাত্তার, সাত্তার-পারভেজ, পারভেজ-খোকন, শাহীন-খলিল কমিটিতেও ছিলেন না তিনি। এমনকি ছাত্রদলে তার সদস্যপদও নেই।

কমিটির সিনিয়র সহসভাপতি রাজিব রহমান বর্তমানে একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করছেন। তিনি সাবেক জগন্নাথ কলেজের ১৯৯৭-৯৮ শিক্ষাবর্ষের হিসাববিজ্ঞান বিভাগের ছাত্র ছিলেন। এ ছাড়া যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার আল আশরাফ মামুন সাবেক জগন্নাথ কলেজের ১৯৯৭-৯৮ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের ছাত্র; সাংগঠনিক সম্পাদক এ বি এম মোহসিন বিশ্বাস  অর্থনীতি বিভাগের একই শিক্ষাবষের্র শিক্ষার্থী। তাদের তিনজনের ছাত্রত্ব শেষ হয় প্রায় সাত বছর আগে।

সুপার ফাইভ এই কমিটি দীর্ঘ তিন বছরেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি।

নাম প্রকাশ না করার শর্তে ছাত্রদলের একজন নেতা বলেন, “শুধু কর্মী দিয়ে সংগঠন চালানো যায় না। এর জন্য প্রয়োজন দক্ষ ও কৌশলী নেতা। কিন্তু সুপার ফাইভের কমিটির কারো ছাত্রত্ব নেই, তারা ক্যাম্পাসে নিয়মিত আসেন না। তাদের নিজেদের ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত থাকেন। আন্দোলন-সংগ্রামে মাঠে নামার বদলে তারা ছাত্রলীগের সঙ্গে গোপন যোগাযোগ রেখে ব্যবসা-বাণিজ্য বহাল তবিয়তে চালিয়ে গেছেন। 

সূত্র জানায়, এ বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে বিএনপি জোটের আন্দোলনের  সময়েও জবি ছাত্রদলকে মাঠে দেখা যায়নি। এ ব্যর্থতার দায়ে বর্তমান কমিটি ভেঙে দেয়ার দাবি উঠেছে।

সংগঠনের সূত্রে জানা গেছে, নতুন কমিটি গঠনের দাবিতে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ও বিএনপির নেতাদের কাছে লবিং করছেন জবি ছাত্রদলের নেতাকর্মীরা। এই তৎপরতার জেরে নতুন কমিটি হওয়ার গুঞ্জনে নড়েচড়ে বসেছেন দীর্ঘদিন ধরে পদবঞ্চিত নেতারা।

নতুন কমিটিতে সভাপতি-সাধারণ সম্পাদক পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- মাহমুদুল হাসান রঞ্জু, আসিফ রহমান, রিয়াজ মোহাম্মদ এলিন, ওমর ফারুক কাওসার, রাজীবুল ইসলাম সোহেল, আসাদুজ্জামান আসলাম।

ছাত্রদল সূত্র জানায়, নতুন কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদগুলোতে বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ থেকে নেতা নির্বাচন করা হতে পারে। সে তালিকায় রয়েছেন- জাকির হোসেন খান উজ্জ্বল, আলেক্স আকন্দ, আবদুল মান্নান, সাঈদ ভুঁইয়া, আবুল খায়ের ফরাজি ও মিজানুর রহমান শরিফ, আবির হোসেন।

এদিকে ছাত্রদলের নতুন কমিটিতে পদ পেতে ফের তৎপর হয়ে উঠছে ছাত্রদল নামধারী অছাত্র, ব্যবসায়ী, বিবাহিত ও চাকরিজীবী নেতাকর্মীরা। শুধু তাই নয়, বর্তমান কমিটির অছাত্র নেতারাও ফের পদ পেতে তৎপর হয়ে উঠেছেন।

তবে নিয়মিত ছাত্র এবং ত্যাগী কর্মীদের দিয়ে কমিটি গঠন করার দাবি জানিয়েছেন বিভিন্ন সময় আন্দোলন-সংগ্রামের সঙ্গে জড়িত থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের কর্মীরা।  তা না হলে নির্জীব-নিষ্ক্রিয় জবি ছাত্রদল প্রাণ ফিরে পাবে না বলে আশঙ্কা করছেন নেতাকর্মীরা।

এ বিষয় জানতে চাইলে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুজ্জামান বলেন, কমিটি গঠনের কাজ চলছে। যেকোনো সময় কমিটি ঘোষণা করা হতে পারে। নিয়মিত ছাত্র এবং ত্যাগী কর্মীদের দিয়ে জবি ছাত্রদলের কমিটি করা হবে বলে জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া