adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংখ্যালঘু হামলা তদন্তে ৪ কমিটি বিএনপির

image_73963_0ঢাকা: নির্বাচনের আগে ও পরে দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের ওপর হামলা এবং বিচার বহির্ভূত হত্যাণ্ডের ঘটনা তদন্তে চারটি কমিটি গঠন করেছে বিএনপি। আইনজীবী, শিক্ষাবিদ এবং সাংবাদিকদের সমন্বয়ে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নির্দেশে এসব কমিটি গঠন করা হয়েছে।

সাত সদস্য বিশিষ্ট প্রত্যেকটি কমিটি বিভিন্ন এলাকায় গিয়ে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলে ঘটনার প্রকৃত তথ্য সংগ্রহ করে চেয়ারপারসনের কাছে প্রতিবেদন দেবেন।

দলের সহদপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম বৃহস্পতিবার বাংলামেইলকে জানিয়েছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার এবং গণশিক্ষা বিষয়ক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়ার নেতৃত্বে একটি কমিটি সিরাজগঞ্জ, গাইবান্ধা ও বগুড়া পরিদর্শন করবে। অন্য সদস্যরা হলেন- বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আব্দুল মান্নান মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সহসভাপতি আখতার হোসেন খান, অবসরপ্রাপ্ত যুগ্মসচিব হারুন অর রশীদ, ঢাকা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খোরশেদ মিয়া আলম ও কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোলাম হাফিজ।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল হালিম এবং জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদের নেতৃত্বে কমিটি নীলফামারী, দিনাজপুর ও ঠাকুরগাঁও এলাকায় তদন্ত করবে। সদস্যদের মধ্যে রয়েছেন- হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের চেয়ারম্যান ও নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী, চেয়ারপারসনের উপদেষ্টা ডা. এজেডএম জাহিদ হোসেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সাবেক সহসভাপতি প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু।

সাতক্ষীরা, খুলনা, যশোর, মেহেরপুরে সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী এবং আব্দুল কাদের গণির নেতৃত্বের কমিটি যাবে। এতে সদস্য হিসেবে রয়েছেন- বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সহসভাপতি অ্যাডভোকেট অলিউর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিরাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবিএম ওবায়েদুল ইসলাম এবং বিএনপির সহ ধর্ম বিষয়ক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহামুদ এবং ধর্ম বিষয়ক সম্পাদক মাসুদ আহমেদ তালুকদারের নেতৃত্বে গঠিত কমিটি চাঁদপুর, লক্ষ্মীপুর কুমিল্লা ও চট্টগ্রাম এলাকায় যাবেন।

এই কমিটির সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুকোমল বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোসলেম উদ্দিন জসিম, ডক্টরস অ্যাসোসিয়েশনের যুগ্ম মহাসচিব ডা. রফিকুল ইসলাম বাচ্চু।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া