adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিরে দেখা – বিশ্বকাপে বাংলাদেশ

143647হুমায়ুন সম্রাট : ২০০৭ সালের ১৩মার্চ হতে ২৮এপ্রিল পর্যন্ত ৯ম বিশ্বকাপ ক্রিকেট আসর বসে ওয়েস্ট ইন্ডিজে। ১৯৭৫ ও ১৯৭৯ সালে প্রথম ও দ্বিতীয় পর পর দুই বার বিশ্বকাপ জেতা লারার দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত ৯ম বিশ্বকাপ ক্রিকেট আসরে সর্বোচ্চ ১৬টি দল অংশ গ্রহন করে ৪টি গ্র“পে বিভক্ত হয়ে। 
গ্র“পিং : 
এ-গ্র“পে : অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস। 
বি-গ্র“পে : বাংলাদেশ, ভারত, শ্রীলংকা ও বারমুডা। 
সি-গ্র“পে : নিউজিল্যান্ড, ইংল্যান্ড, কেনিয়া ও কানাডা।
ডি-গ্র“পে : পাকিস্তান, স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। 

বাংলাদেশ দল : হাবিবুল বাশার সুমন (অধিনায়ক), শাহরিয়ার নাফিস, আব্দুর রাজ্জাক, আফতাব আহমেদ, ফরহাদ রেজা, জাভেদ ওমর বেলিম গুল্লু, মাশরাফি, মোহাম্মদ আশরাফুল, মুশফিকুর রহিম, মোহাম্ম রফিক, রাজিন সালেহ, শাহাদাত হোসেন, সাকিব আল হাসান, সৈয়দ রাসেল, তামিম ইকবাল ও তাপস বৈশা। 

গ্র“পের ১ম ম্যাচ বাংলাদেশ-ভারত : ১৭মার্চ পোর্ট অব স্পেনে বাংলাদেশ দল গ্র“পের প্রথম খেলায় ভারতকে হারায় ৫উইকেটে। ভারত টস জিতে ব্যাট করতে নামে। বাংলাদেশী বোলারদের দাপটে  ১৯১ রান সংগ্রহ করে ভারত। ম্যাচ সেরা মাশরাফি ৪টি, রাজ্জাক ও রফিক দুজনে নেন ৩টি করে উইকেট। জবাবে তামিমের ৫১, মুশফিকের ৫৬ ও সাকিবের ৫৩রানের সুবাদে সহজ জয় পায় বাংলাদেশ। 
ফলাফল : ভারতের বিপক্ষে ৫উইকেটে জয়ী হয় বাংলাদেশ। 

গ্র“পের ২য় ম্যাচ বাংলাদেশ-শ্রীলংকা : ২১মার্চ পোর্ট অব স্পেন ত্রিনিদাদে বাংলাদেশ গ্র“প পর্যায়ে নিজেদের দ্বিতীয় খেলায় মুখোমুখি হয় শ্রীলংকার বিপক্ষে। বাংলাদেশ টস জিতে বোলিং নেয়। শ্রীলংকা ৪উইকেটে করে ৩১৮রান। বৃষ্টি শুরু হলে জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ৪৬ ওভারে ৩১১রান। সেখানে বাংলাদেশ সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করে মাত্র ১১২রান। আশরাফুল করেন অপরাজিত ৪৫রান।  
ফলাফল : বাংলাদেশ ১৯৮রানের বড় ব্যবধানে হারে শ্রীলংকার কাছে।  

গ্র“পের ৩য় ম্যাচ বাংলাদেশ-বারমুডা : ২৫মার্চ একই মাঠে গ্র“পের শেষ খেলায় বাংলাদেশ সুপার এইটে যাওয়ার লক্ষ নিয়ে মাঠে নামে অপেক্ষাকৃত দুর্বল বারমুডার বিপক্ষে। বাংলাদেশ টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। বৃষ্টি কারনে এ ম্যাচ হয় ২১ওভারের। ৯উইকেট হারিয়ে বারমুডা করে ৯৪রান।  রাজ্জাক ৩টি,মাশরাফি ও সাকিব নেন ২টি করে উইকেট। জবাবে বাংলাদেশ সহজেই বারমুডাকে হারায় ৭উইকেটে। বি-গ্র“পে শ্রীলংকার সাথে দ্বিতীয় সেরা দল হিসেবে উঠে যায় সেরা আটে। গ্র“প পর্যায় থেকে বাদ পরে ভারত। 
ফলাফল: বারমুডাকে ৭উইকেটে হারায় বাংলাদেশ।  
৯ম বিশ্বকাপ ক্রিকেট আসরে সুপার এইটে উঠা দল সমূহ :  বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলংকা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড।  

সুপার এইটে বাংলাদেশ দলের খেলা : 

১ম ম্যাচ বাংলাদেশ-অস্ট্রেলিয়া : ৩১মার্চ বাংলাদেশ সুপার এইটের প্রথম ম্যাচে মুখোমুখি হয় অস্ট্রেলিয়ার বিপক্ষে। টস হেরে প্রথমে ব্যাট করে (বৃষ্টির কারনে ২২ওভারের ম্যাচ) বাংলাদশ ৬উইকেটে সংগ্রহ করে মাত্র ১১২রানে। অস্ট্রেলিয়া কোন উইকেট না হারিয়ে সহজেই পৌছে যায় লক্ষে। 
ফলাফল : বাংলাদেশ ১০উইকেটে হারে অস্ট্রেলিয়ার কাছে।  

২য় ম্যাচ বাংলাদেশ-নিউজিল্যান্ড : ২এপ্রিল বাংলাদেশ সুপার এইটের দ্বিতীয় ম্যাচে মাঠে নামে নিউজিল্যান্ডের বিপক্ষে। টস হেরে প্রথমে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ করে ১৭৪রান। জবাবে ১উইকেট হারিয়ে সহজেই লক্ষে পৌছে যায় নিউজিল্যান্ড। 
ফলাফল : বাংলাদেশকে ৯উইকেটে পরাজিত করে নিউজল্যান্ড। 

৩য় ম্যাচ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা : ৭এপ্রিল বাংলাদেশ এর জন্য লাকি ডে। এদিন সুপার এইটে নিজেদের তৃতীয় খেলায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুন জয় পায় বাংলাদেশ দল। টস হেরে প্রথমে ব্যাট করে ৮উইকেটে বাংলাদেশ করে ২৫১রান। আশরাফুল করেন ৮৭রান। জবাবে দক্ষিণ আফ্রিকা সবকটি উইকেট হারিয়ে করে ১৮৪রান। বাংলাদেশের পক্ষে রাজ্জাক ৩টি, সাকিব ও রাসেল নেন ২টি করে উইকেট।  
ফলাফল : দক্ষিণ আফ্রিকাকে ৬৭রানে পরাজিত করে বাংলাদেশের টাইগাররা। 

৪র্থ ম্যাচ বাংলাদেশ-ইংল্যান্ড : ১১এপ্রিল বাংলাদেশ সুপার এইটে নিজেদের ৪র্থ ম্যাচে মাঠে নামে ইংল্যান্ডের বিপক্ষে। টস হেরে বাংলাদেশ প্রথমে ব্যাট করে সব উইকেট হারিয়ে করে ১৪৩রান। সাকিব করেন অপরাজিত ৫৭রান। জবাবে ৬উইকেট হারিয়ে লক্ষে পৌছে যায় ইংল্যান্ড। রাসেল,রফিক ও রাজ্জাক প্রত্যেকে পান ২টি করে উইকেট। 
ফলাফল : বাংলাদেশকে ৪উইকেটে হারায় ইংল্যান্ড। 

৫ম ম্যাচ বাংলাদেশ-আয়ারল্যান্ড : ১৫এপ্রিল বাংলাদেশ সুপার এইটে নিজেদের ৫ম খেলায় মুখোমুখি হয় আয়ারল্যান্ডের বিপক্ষে। টস জিতে প্রথমে ব্যাট করে ৭উইকেটে আয়ারল্যান্ড এর সংগ্রহ দাঁড়ায় ২৪৩রান। জয়ের জন্য ২৪৪রানের টার্গেটে ১৬৯রানে অলআউট হয় বাংলাদেশ। 
ফলাফল : বাংলাদেশকে ৭৪রানে হারায় দুর্বল আয়ারল্যান্ড। 

৬ষ্ঠ ম্যাচ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ : ১৯এপ্রিল বাংলাদেশ সুপার এইটে নিজেদেও শেষ খেলায় মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। টস হেরে প্রথমে ব্যাট করে ৫উইকেটে ওয়েস্ট ইন্ডিজ সংগ্রহ করে ২৩০রান। জয়ের জন্য ২৩১রানের লক্ষে বাংলাদেশ অলআউট হয় ১৩১রানে। 
ফলাফল : বাংলাদেশকে ৯৯রানে পরাজিত করে ওয়েস্ট ইন্ডিজ। 
উল্লেখ্য, ২৮এপ্রিল ৯ম বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে রিকি পন্টিং এর অস্ট্রেলিয়া বৃষ্টি আইনে ৫৩রানে শ্রীলংকাকে পরাজিত করে টানা তিনবার বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জয়ের ইতিহাস গড়েন।   

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া