adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহামারি পরিস্থিতিতে ভারত থেকে অস্ট্রেলিয়ায় গেলেই ৫ বছরের জেল

আন্তর্জাতিক : মহামারি পরিস্থিতিতে ভারত থেকে নিজ দেশ-অস্ট্রেলিয়ায় ঢুকলেই নাগরিকরা ভোগ করবেন ৫ বছরের জেল বা অর্থদণ্ড। সোমবার থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত।

সম্প্রতি ১৪ দিনের কোয়ারেনটাইনে থাকা ভারত ফেরতদের পর্যবেক্ষণের পর এই ঘোষণা দিলো অস্ট্রেলিয়া স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের মধ্যে মিলেছে কোভিডের কয়েকগুণ বেশি শক্তিশালী ভারতীয় ভ্যারিয়েন্ট। সেটির বিস্তার রোধে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কেউ ফিরতে পারবেন না অস্ট্রেলিয়ায়। ভারতে বর্তমানে রয়েছেন ৯ হাজার অস্ট্রেলীয় নাগরিক।

অন্যদিকে বাইডেন সরকার জানিয়েছে, বর্তমানে ভারতে রয়েছেন এমন নন-আমেরিকান নাগরিকরা প্রবেশ করতে পারবেন না যুক্তরাষ্ট্রে। তবে মার্কিনীরা থাকছেন এ নিষেধাজ্ঞার বাইরে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, ১৭টি দেশে মিলেছে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস জানান, রোগ নিয়ন্ত্রক কেন্দ্র- সিডিসির পরামর্শেই মঙ্গলবার থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নন-আমেরিকানদের ওপর কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে সরকার। দীর্ঘদিন মিত্রতাপূর্ণ সম্পর্ক ভারতের সাথে কয়েক যুগ ধরে ভালো বাণিজ্যিক যোগাযোগও। কিন্তু মার্কিনীদের স্বাস্থ্য সুরক্ষা ইস্যুতে এ পদক্ষেপ। অক্সিজেন-ওষুধ এবং প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম’সহ সবধরণের সহযোগিতা দিবো ভারতকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া