adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাসিত সাবেক থাই প্রধানমন্ত্রী দেশে ফিরতেই কারাবন্দী

আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন শিনাওয়াত ১৫ বছর নির্বাসিত থাকার পর দেশে ফিরেই কারাবন্দী হয়েছেন।
তবে অনেকের বিশ্বাস তিনি এমন এক সমঝোতা করেছেন যার ফলে তাকে খুব বেশি কারাভোগ করতে হবে না। বিবিসি

থাইল্যান্ডে সামনের সপ্তাহে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে এবং এতে তার দল ফিউ থাই পার্টির প্রার্থীই এগিয়ে আছেন। এই ভোটের আগে মঙ্গলবার একটি প্রাইভেট জেটে চড়ে মি. থাকসিন দেশে ফেরেন।

দেশে ফেরার পরপরই তাকে আট বছরের কারাদণ্ড দেয়া হয়। এই ফৌজদারি মামলায় তিনি আগেই দোষী সাব্যস্ত হয়েছিলেন। তবে তিনি এই মামলাটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেছেন।
মি. থাকসিনকে থাইল্যান্ডের সবচেয়ে সফল নির্বাচিত নেতা বলে গণ্য করা হয়। থাইল্যান্ডের রাজতন্ত্র-পন্থী রক্ষণশীলরা তাকে নিয়ে দীর্ঘদিন ধরেই শঙ্কায় আছেন। তাকে দুর্বল করার জন্য এই রক্ষণশীলরা সামরিক অভ্যুত্থান হতে শুরু করে বিতর্কিত সব মামলা দায়েরের পক্ষে সমর্থনও দিয়েছেন।

কিন্তু থাইল্যান্ডের এই দুর্বিনীত এবং রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষী টেলিকম ধনকুবের সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হওয়ার বহু বছর পর এখন আবার দেশে ফিরে এসেছেন। তিনি যখন ব্যাংককের প্রধান বিমানবন্দরে অবতরণ করেন তখন তার হাজার হাজার ‘লাল শার্ট’ পরা সমর্থক উল্লাস ধ্বনি দিয়ে তাকে স্বাগত জানায়। আগের রাত হতেই এই সমর্থকরা সেখানে জড়ো হয়েছিল।

এদের একজন ৬৩ বছর বয়সী সামনিয়াং কংপোলপার্ন, যিনি দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় সুরিন প্রদেশ থেকে এসেছেন। ঐ এলাকাটি বহু বছর ধরেই মি. থাকসিনের দলের শক্ত ঘাঁটি বলে পরিচিত।

“আমরা এযাবত যত প্রধানমন্ত্রী পেয়েছি তিনি ছিলেন তাদের মধ্যে সেরা। আমি যদিও আজকে তার দেখা পাবো না, তারপরও আমি এসেছি তার প্রতি আমার সমর্থন প্রকাশ করতে”, বলছেন তিনি। “সামরিক-পন্থী সরকারের সঙ্গে ওরা সমঝোতা করলে আমি আপত্তির কিছু দেখি না, নইলে তো আমরা সেনেটরদের কাছে জিম্মি হয়ে থাকবো। আমরা সেটা চাই না।”

মি. থাকসিন টার্মিনাল ভবন থেকে যখন বেরিয়ে আসেন, তখন তার সঙ্গে ছিলেন দুই কন্যা এবং ছেলে। সেখানে তিনি থাইল্যান্ডের রাজা এবং রানির প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। বিমানবন্দর থেকেই ৭৪ বছর বয়সী মি. থাকসিনকে সোজা সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়া হয়। সেখানে আগে থেকে দোষী সাব্যস্ত হওয়া তিনটি মামলায় তাকে আট বছরের কারাদণ্ড দেয়া হয়। এরপর তাকে কারাগারে পাঠানো হয়।

কারাগারের কর্মকর্তারা জানিয়েছেন, বয়সের কথা বিবেচনা করে তাকে কারাগারের একটি বিশেষ অংশে রাখা হবে যেখানে তার চিকিৎসার জন্য বিশেষ ধরণের চিকিৎসা সরঞ্জামের ব্যবস্থা থাকবে। তাকে দশদিনের জন্য কোয়ারেন্টিনে রাখা হবে। প্রথম পাঁচদিন তিনি তার কক্ষেই বন্দী থাকবেন।

থাকসিন শিনাওয়াত রাজার কাছে ক্ষমা প্রার্থনা করতে পারেন এরকম জল্পনা ছিল। কারা কর্মকর্তারা জানিয়েছেন, তিনি কারাগার থেকেই আবেদন করতে পারবেন। তবে এই প্রক্রিয়ায় প্রায় দুই মাস সময় লাগতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া