adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসির উদ্দেশে সুরঞ্জিত – গোলাপি একটা কিছু ক’

suronjit3_107766নিজস্ব প্রতিবেদক :  ইউনিয়ন পরিষদ নির্বাচনে অনেকের নিহত হওয়ার ঘটনায় প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সমালোচনা করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

তিনি বলেছেন, এখন আর মুখ বন্ধ করে থাকা যায় না। “উনি তো লড়েও না, চড়েও না। আগায়ও না, পিছায়ও না। গোলাপি একটা কিছু ক।” নিজেদের ব্যর্থতা নিয়ে রাজনীতি না করার জন্য ইসির প্রতি আহ্বান জানান সুরঞ্জিত।

১ এপ্রিল শুক্রবার দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দ্বিবার্ষিক সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

সুরঞ্জিত বলেন, “ইউনিয়ন পরিষদ নির্বাচনটা হচ্ছে। এখানে ৮-১০ জন মানুষ মারা গেছে। তখন তো আর মুখ বন্ধ করে থাকতে পারি না। এই নির্বাচনে সংখ্যালঘু সম্প্রদায়কেও আত্মাহুতি দিতে হয়েছে। এদের রক্ষা করতে পারেনি আমাদের নির্বাচন কমিশন। এ রকমের নির্বাচন কমিশনারকে আমরা তো ক্ষমতা দিয়ে আসি নাই। আমাদের নির্বাচন কমিশন বিশ্বের সবচেয়ে শক্তিধর নির্বাচন কমিশন। উনি ইচ্ছে করলে নির্বাচন বাতিলও করতে পারেন, আবার বহালও রাখতে পারেন।”

ক্ষমতাসীন দলের এই বর্ষীয়ান নেতা সিইসির উদ্দেশে বলেন, “উনি তো লড়েও না, চড়েও না। যায়ও নাই, দেখেও নাই। আগায়ও না, পিছায়ও না। গোলাপি একটা কিছু ক। আপনাদের তো কিছু বলতে হবে।”

সিইসির উদ্দেশে সুরঞ্জিত বলেন, “অতীতে আপনাদের অর্জন নিয়ে যা কিছু বলতে চাইছেন, সব অর্জনেই আমরা ছিলাম; আপনিও ছিলেন। বর্তমানের খারাপ কাজের সঙ্গেও তো আপনি আছেন। এটাকে ঢাকার জন্য কোনো রাজনীতি করা যাবে না।”

দ্বিতীয় দফা ইউপি নির্বাচনে হতাহতের ঘটনায় বৃহস্পতিবার সিইসি বলেছিলেন, এসব ঘটনায় ইসির সব অর্জন ম্লান হয়ে গেছে।

ইউপি নির্বাচনে হতাহতের ঘটনার পর ইসির ভূমিকায় ক্ষোভ প্রকাশ করে সুরঞ্জিত বলেন, “এ কথাটাও আমাদের বলতে হয়। এত অসহায় মানুষ মারা গেল, তাও যদি আমাদের এটা থাকত, বিচার হয়। বিচার হয় না, বিচার করেন না, বিচার করার জায়গায় কথা বলেন না। বলার সাহস রাখেন না। ঘুরিয়ে-ফিরিয়ে অন্যভাবে বলার চেষ্টা করেন যে, এটা করাই ঠিক হয়েছে। এই হাইব্রিড যারা বসে থাকেন, আমি তো দেখি, এগুলো কমাতে হবে।”

আদালত অবমাননার দায়ে দুই মন্ত্রীর সাজার ঘটনায় প্রধান বিচারপতির সমালোচনা করে সুরঞ্জিত বলেন, “দুই মন্ত্রী মন্তব্য করেছেন আর উনি (প্রধান বিচারপতি) বলেছেন দেখাইবেন। উনি দেখাইও দিছেন। দুই মন্ত্রী বলছে মাফ চাই। আপনি প্রধান বিচারপতি, তা না করে দেখাইয়া দিছেন। এতে ক্ষতিটা কার হলো?’

সরকারের প্রতি সংলাপ আহ্বানের পর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ‘বল এখন সরকারের ঘরে’ বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা বলেন, “বল বলতে যদি নির্বাচনকে বুঝিয়ে থাকেন, তা হলে নির্বাচন তো হতেই পারে। আমরা তো নির্বাচনে অবিশ্বাসী না। আমরা সংবিধানে বিশ্বাসী, সংবিধান অনুযায়ী যথাসময়ে নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিকভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে।”

ওই নির্বাচনে খালেদা জিয়াকে বাদ দেওয়া হবে না উল্লেখ করে সুরঞ্জিত বলেন, “তবে একটা কথাই বলে দেই, আপনি যে ভুলটি একবার করেছেন, নওয়াজ শরীফের কথায়, আইএসের কথায়, তা আর করবেন না।”

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য পংকজ দেবনাথ প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া