adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় মৎস্য সেক্টর একটি লাভবানে পরিণত হয়েছে: স্পিকার

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত আগ্রহ ও কার্যকর দিক নির্দেশনায় মৎস্য সেক্টর একটি লাভবান সেক্টরে পরিণত হয়েছে৷ তিনি বলেন, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গৃহীত কর্মসূচী দেশের জনগণকে মৎস্য সম্পদের গুরুত্ব উপলব্ধি করানোর পাশাপাশি এই খাতে বিনিয়োগে উৎসাহিত করবে। মৎস্য খাতের সুরক্ষায় সকলকে সচেতন হতে হবে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন। এসময় স্পিকার জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন মৎস্য ও প্রাণী সম্পদ সচিব ড. নাহিদ রশীদ এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক।

স্পিকার বলেন, বঙ্গবন্ধু একজন মহান ও দূরদর্শী নেতা ছিলেন। তিনি মৎস্য খাতকে সবসময় অগ্রাধিকার দিয়েছেন উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করার মাধ্যমে মৎস্য উৎপাদনের ক্ষেত্রে সামাজিক আন্দোলনের শুভ সূচনা করেছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু প্লাবনভূমিসহ নদী-নালা, খাল-বিল ও হাওড়ে গুণগত মানসম্পন্ন পোনা অবমুক্ত করার গুরুত্ব অনুভব করেছিলেন। সেই ধারাবাহিকতায় এখনও গণভবন, বঙ্গভবন ও জাতীয় সংসদ লেকে মাছের পোনা অবমুক্ত করা হচ্ছে।

এসময় তিনি মৎস্য খাতে জাতীয় পর্যায়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৮ জনকে স্বর্ণপদক, ৭ জনকে রৌপ্য পদক, ৬ জনকে ব্রোঞ্জ পদক হিসেবে জাতীয় মৎস্য পদক-২০২২ প্রদান করেন।

এরপরে তিনি নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ প্রতিপাদ্য নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উপলক্ষে সংসদ ভবনের লেকে রুই, কাতলা, মৃগেল, কালিবাউসসহ মোট ১৩,১৫০টি মাছের পোনা অবমুক্ত করেন। এ অনুষ্ঠানে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী , হুইপ আতিউর রহমান আতিক , হুইপ ইকবালুর রহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া