adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মাশরাফি কলকাতায় পুরস্কৃত হবেন

MASHRAFIনিজস্ব প্রতিবেদক : ভারতের কলকাতার এবিপি মিডিয়া গ্রুপ প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে অবদান রাখার জন্য বাঙালিদের পুরস্কৃত করে থাকে। এ বছরও তার ব্যতিক্রম হচ্ছে না। ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য এবার সংক্ষিপ্ত তালিকায় নাম লেখালেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মোর্তুজা।
২৯ জুলাই ‘সেরা বাঙালি ২০১৭’ এই ব্যানারে পুরস্কার বিতরণীটি অনুষ্ঠিত হবে। জানিয়েছে এবিপি আনন্দ চ্যানেল। আর মাশরাফির নাম তালিকায় রয়েছে। খবরটি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
এর আগে বেশ কয়েকজন তারকা ক্রিকেটার এই পুরস্কার পেয়েছিলেন। ২০০৭ সালে বাংলাদেশ দলের সাবেক দলনেতা হাবিবুল বাশার এবং ভারতের সৌরভ গাঙ্গুলি পুরস্কারটি লাভ করেন। এছাড়া সাকিব আল হাসান, ভারতের মনোজ তিওয়ারি ও নারী ক্রিকেটার ঝুলন গোস্বামী ২০১২ সালে পুরস্কার পান।
উল্লেখ্য, গত ৬ এপ্রিল শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামার আগে ক্রিকেটের এই ফরম্যাটকে বিদায় বলে দেন মাশরাফী। এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশ ক্রিকেটকে রাঙাচ্ছেন মাশরাফি। হয় ব্যাটে না হয় বলে।
২০০৬ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। এরপর দেশের জার্সিতে ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাশরাফি। বল হাতে শিকার করেছেন ৪২টি উইকেট। ব্যাট হাতে ৩৯ ইনিংসে করেছেন ৩৭৭ রান। সর্বোচ্চ ৩৬। অপরাজিত ছিলেন ১১ বার। টি-টোয়েন্টিতে রেকর্ড ২৮টি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফী। তার নেতৃত্বে লাল-সবুজের দেশটি জিতেছে ১০টি ম্যাচ। যেটা অধিনায়ক হিসেবে কোনো বাংলাদেশির সর্বোচ্চ সাফল্য।
খেলেছেন ৩৬টি টেস্ট। নিয়েছেন ৭৮টি উইকেট। গড় ৪১.৫২, ইকনোমি রেট ৩.২৪ করে। রান করেছেন ৭৯৭। এছাড়া অদ্যাবধি ওয়ানডে খেলেছেন ১৭৯ ম্যাচ। উইকেট শিকার করেছেন ২৩২টি। সেরা বোলিং ফিগার ২৬ রানে ৬ উইকেট। রান করেছেন ১৫৮৭।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া