adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ফুটবলে হিজাব পরে রেফারিতে অভিষেকের অপেক্ষায় ফিলিস্তিনের হেবা

স্পোর্টস ডেস্ক: ফিলিস্তিন নারী বিশ্বকাপ খেলছে না। অথচ দেশটির প্রথম রেফারি হিসেবে বিশ্ব আসরে প্রতিনিধিত্ব করবেন হেবা সাদিয়ে। যদিও সহকারী হিসেবে থাকায় মূল ম্যাচ পরিচালনার সুযোগ নেই। তারপরও যুদ্ধবিধ্বস্ত আর প্রতিকূল পরিবেশ থেকে উঠে আসা এই মুসলিম নারীর জীবন, হার মানাবে গল্পকেও।

সাইরেনের শব্দে একসময় ঘুম ভাঙতো হেবা সাদিয়ের। যুদ্ধের দামামায় প্রতিনিয়ত মৃত্যুর শঙ্কা আর নিঠুর বাস্তবতার মুখোমুখি হতে হতো ফিলিস্তিন নারীকে। তবুও কখনোই থামেননি স্বপ্নের পেছনে ছোটা। হয়েছেন ফুটবল রেফারি। প্রথম ফিলিস্তিন হিসেবে নারী বিশ্বকাপের ম্যাচ পরিচালনার ইতিহাস গড়তে চলেছেন। যা এর আগে করে দেখাতে পারেনি দেশটির কোনো পুরুষও। সূত্র: চ্যানেল২৪

৩৪ বছর বয়সী হেবার জন্ম ফিলিস্তিনে হলেও বড় হয়েছেন সিরিয়ায়। পড়াশোনা করেছেন খেলাধুলার উপর। নিজের স্বপ্ন পূরণের পথে পোড়াতে হয়েছে বহু কাঠখড়।

ফিলিস্তিনের নারী রেফারি হেবা সাদিয়ে বলেন, লক্ষ্য পূরণ হয়েছে, আমি খুবই খুশি। তবে এজন্য কঠোর পরিশ্রম করতে হয়েছে আমাকে। কখনও রাস্তায়, কখনও পার্কিং এরিয়াতে প্র্যাকটিস করেছি। সচেতন থেকেছি ফিটনেস নিয়ে। তবে, কঠিন সময়ে সঠিকভাবে গাইডলাইন দেয়ার জন্য পাশে কেউ ছিলো না। নারী রেফারি বলে অনেকেই আমাকে সহজভাবে নিতো না। ঘৃণারও স্বীকার হতে হয়েছে।

সিরিয়ায় যুদ্ধ শুরুর পর, ২০১২ সালে চলে যান মালয়েশিয়ায়। হেবার ভাগ্য বদলের শুরু সেখান থেকে। চার বছর পর জাতিসংঘের পুনর্বাসন কর্মসূচীর অংশ হিসেবে পরিবারসহ পাড়ি জমান সুইডেনে। তবে ভুলে যাননি নিজের পরিচয়। হিজাব পরে, অদম্য মনোবল নিয়ে রেফারি হিসেবে কাজ শুরু করেন নারী ও পুরুষ লিগে। গোল ডটকম
পরের গল্পটা শুধুই এগিয়ে যাওয়ার। এএফসি কাপ, এশিয়ান কাপ, বিশ্বকাপ বাছাইপর্ব ও টোকিও অলিম্পিকের পর এবার ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন বিশ্বকাপে। পূর্ণতা পাচ্ছে ক্যারিয়ার।

ফিলিস্তিন এই নারীর সঙ্গে দেখা হয়েছে বাংলাদেশেরও। ২০২০ অলিম্পিক বাছাইয়ে মিয়ানমারের সঙ্গে লাল-সুবজের ম্যাচে সহকারি রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন হেবা সাদিয়ে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া