adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে হাঙ্গেরি থেকে অস্ট্রিয়ায় যাচ্ছে অভিবাসীরা

downloadআন্তর্জাতিক ডেস্ক : মানসিক আর শারীরিক নিপীড়ন কোনোটাই দমাতে পারেনি হাঙ্গেরিতে আটকে থাকা কয়েক হাজার অভিবাসীকে। তাদের দৃঢ়তার কাছে হার মেনে সীমান্ত খুলে দিতে বাধ্য হলো হাঙ্গেরি। শুধু তাই নয়, এসব অভিবাসীকে অস্ট্রিয়া সীমান্তে পৌঁছে দিতে বাস সেবা চালু করেছে দেশটির কর্তৃপ। শুক্রবার রাতেই এ সেবা চালু করা হয়।
 
এর আগে অভিবাসীদের জন্য নিজেদের দরজা খুলে দেওয়ার ঘোষণা দেয় অস্ট্রিয়া। অভিবাসীরা চাইলে সে দেশে থাকতে পারবে বা জার্মানিতেও যেতে পারবে বলে জানিয়েছে অস্ট্রিয়া সরকার।
 
মেসিডোনিয়া সীমান্ত পাড়ি দিয়ে গত মঙ্গলবার কয়েক হাজার অভিবাসী হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের প্রধান আন্তর্জাতিক রেলস্টেশনে পৌঁছায়। তাদের সবার গন্তব্য অস্ট্রিয়া অথবা জার্মানি। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যদেশগুলোতে যাওয়ার নিয়মের দোহাই দিয়ে হাঙ্গেরি সরকার কেলেতি রেলস্টেশনটি বন্ধ ঘোষণা করে। এ ঘটনায় ুব্ধ অভিবাসীরা স্টেশনের বাইরেই অবস্থান নেয়। চার দিনের লড়াইয়ে কান্ত, এবার একটু স্বস্তির ঘুম
 
বৃহস্পতিবার দুপুরের দিকে স্টেশনটি খুলে দিলেও রেল কর্তৃপ অনির্দিষ্টকালের জন্য আন্তর্জাতিক রুটে কোনো ট্রেন চলবে না বলে ঘোষণা করে। এর ঘণ্টা দুয়েক পরেই অভিবাসীদের নিয়ে ট্রেনটি যাত্রা করে। তবে ট্রেনটিকে অস্ট্রিয়ার পথে না নিয়ে বুদাপেস্টের পশ্চিমে বিকস্কি শহরে নিয়ে থামানো হয়। এই শহরে অভিবাসীদের জন্য এক শিবির চালু করেছে হাঙ্গেরি। কর্তৃপ সেখানেই নিয়ে যেতে চেয়েছিল ট্রেনের অভিবাসীদের। এ সময় অভিবাসীদের সঙ্গে পুলিশের মৃদু সংঘর্ষের ঘটনা ঘটে। শুক্রবার অভিবাসীরা পুলিশের লাইন ভেঙে বেরিয়ে এসে অস্ট্রিয়া সীমান্তের দিকে মহাসড়ক ধরে হাঁটতে শুরু করে।
 
রাতেই অস্ট্রিয়া সরকারের প থেকে জানানো হয়, তারা অভিবাসীদের গ্রহণ করতে প্রস্তুত। এ ঘোষণার পর হাঙ্গেরি সরকারের প থেকে জানানো হয়, তারা অভিবাসীদের বাসে করে সীমান্ত পর্যন্ত পৌঁছে দেবে। অভিবাসীদের বাস সেবা দিতে গিয়ে যাতে হাঙ্গেরির পরিবহন ব্যবস্থায় বিপর্যয় না ঘটে, সে জন্য অস্ট্রিয়া সরকারের প থেকে বিশেষ বাস পাঠানো হয়েছে। শুক্রবার রাতেই বাসগুলো হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের কেলেতি স্টেশনে এসে পৌঁছেছে। এ ছাড়া যেসব অভিবাসী মহাসড়ক ধরে হেঁটে অস্ট্রিয়া রওনা দিয়েছিলেন, তাদের নিতেও বাস পাঠানো হয়েছে। মধ্যরাত থেকেই অভিবাসীদের অস্ট্রিয়া সীমান্তে পৌঁছে দিতে শুরু করেছে এসব বাস।
অস্ট্রিয়ার চ্যান্সেলর ওয়েরনার ফেমান বলেছেন, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে আলোচনার পর হাঙ্গেরি সীমান্তে জরুরি পরিস্থিতির প্রোপটে দুই দেশ অভিবাসীদের গ্রহণে সম্মত হয়েছে।
 
অস্ট্রিয়া যাওয়ার অনুমতি এবং বাস আসার খবর পেয়ে রীতিমতো উল্লাসে ফেটে পড়েন অভিবাসীরা। আফগানিস্তান থেকে আসা আহমেদ নামে এক অভিবাসী বলেন, ‘তারা আমাদের বলেছে বাসগুলো অস্ট্রিয়া সীমান্তে যাবে। আমি আসলে জানি না এটা সত্য না মিথ্যা। যদি সত্যি হয়, তাহলে এটা বিশাল ব্যাপার…এটা আমাদের জয়। হয়তো আমরা এবার পথ খুঁজে নিতে পারব।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া