adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারী ক্রিকেটে শক্তিশালী ভারতকে হারিয়ে হােয়াইটওয়াশ এড়ালাে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: ভারতের মেয়েরা সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টি জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল। তাই সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিটা ভারতের জন্য ছিল কেবলই নিয়ম রক্ষার ম্যাচ। তবে বাংলাদেশের মেয়েদের জন্য এটা ছিল মান বাঁচানোর লড়াই। অবশেষে মান রক্ষা করেছে নিগার সুলতানা জ্যোতির দল। শেষ টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে ১০ বল হাতে রেখে ৪ উইকেটের জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগ্রেসরা।

বৃহস্পতিবার (১৩ জুলাই) মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১০২ রান সংগ্রহ করে ভারতের মেয়েরা। জবাবে রান তাড়া করতে নেমে ১৮.২ ওভারে ৬ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

এই জয়ে প্রায় ৫ বছর পর ভারতের মেয়েদের হারাল টাইগ্রেসরা। এর আগে ২০১৮ সালের এশিয়া কাপের ঐতিহাসিক ফাইনালের ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ। এছাড়া দ্বিপাক্ষিক সিরিজে প্রতিবেশীদের বিপক্ষে প্রথম জয় এটি। সব মিলিয়ে এটা ভারতের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের তৃতীয় জয়।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারতের মেয়েরা। ব্যাট করতে নেমে দলীয় ২০ রানের মধ্যেই দুই ওপেনার স্মৃতি মান্দানা ও শেফালি ভার্মাকে ফেরান সুলতানা খাতুন। তবে জেমিমা রদ্রিগেজ ও হারমানপ্রীত কৌরের ব্যাটে ঘুরে দাঁড়ায় সফরকারীরা।

তবে দলীয় ৬৫ রানের মাথায় স্বর্ণা আক্তারের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন জেমিমা। ফলে তৃতীয় উইকেটে তাদের ৪৫ রানের জুটি ভেঙে যায়। এই ব্যাটার ফেরেন ২৬ বলে ৪ বাউন্ডারিতে ২৮ রান করে। এরপর অধিনায়ক কৌর ৪০ রান করে ফিরলে আর কেউই বলার মতো তেমন কোনো ইনিংস খেলতে পারেননি।

ফলে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে কোনোরকমে ১০২ রান সংগ্রহ করে ভারতের নারীরা। বাংলাদেশের হয়ে রাবেয়া খাতুন ৩ উইকেট শিকার করেন। এছাড়া সুলতানা খাতুন ২টি এবং নাহিদা, ফাহমিদা ও স্বর্ণা ১টি করে উইকেট পান।

এরপর ১০৩ রানের লক্ষ্যমাত্রায় ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশও। ১৬ রান তুলতেই সাজঘরে ফেরেন টপ অর্ডারের দুই ব্যাটার। তৃতীয় উইকেট জুটিতে নিগার সুলতানা জ্যোতিকে নিয়ে ৪৬ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে রাখেন শামিমা সুলতানা।

তবে আগের ম্যাচে ব্যাট হাতে রান পাওয়া জ্যোতি এদিন খুব বেশি দূর এগোতে পারেননি। মাত্র ১৪ রান করে সাজঘরে ফেরেন টাইগ্রেস অধিনায়ক। কিন্তু এক প্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নিয়ে যান শামিমা। কিন্তু ৪২ রান করে এই ওপেনার রান আউটে কাটা পড়লে হারের শঙ্কায় পড়ে দল।

তবে সুলতানা খাতুনের ৮ বলে ১২ ও নাহিদা আক্তারের ৬ বলে ১০ রানের অপরাজিত ইনিংসে শঙ্কার সেই কালো মেঘ উড়ে যায়। এতে ১০ বল হাতে রেখে জয় তুলে নিয়েছে লাল সবুজের প্রতিনিধিরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া