adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবল ঘূর্ণিঝড়‘বিপর্যয়ে’র তাণ্ডব চলাকালে ভারতের গুজরাটে ৭০৯ শিশুর জন্ম

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি ভারতের গুজরাট উপকূলে আছড়ে পড়েছিল আরব মহাসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। বৃহস্পতিবার রাতে গুজরাটের কচ্ছের মাণ্ডবী ও জাখাউ বন্দর এলাকায় ঘণ্টায় ১১৫ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়ে এই ঘূর্ণিঝড়। এর সর্বোচ্চ গতিবেগ ছিল ১৪০ কিলোমিটার। শক্তিশালী এই ঘূর্ণিঝড়েরর তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়ে গোটা রাজ্য। উপড়ে পড়ে বহু সংখ্যক গাছ ও বিদ্যুতের খুঁটি। বিদ্যুতহীন হয়ে পড়ে বহু গ্রাম। সেই ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগের মধ্যেই ওই রাজ্যে জন্ম নিয়েছে ৭০৯ শিশু। সরকারি উদ্যোগে অন্তঃসত্ত্বাদের সরানো হয়েছিল নিরাপদ স্থানে। আর তাতে নির্বিঘ্নে সন্তান প্রসব করেছেন তারা।

জানা গেছে, বৃহস্পতিবার মাঝরাত পর্যন্ত ভারতের ওই অঞ্চলে চলে ঝড়ো হাওয়া এবং বৃষ্টির তাণ্ডব। লণ্ডভণ্ড হয় দ্বারকা, সৌরাষ্ট্র, পোরবন্দর, কচ্ছ উপকূল চত্বর। যদিও দুর্যোগের আগেই এক লাখ মানুষকে নিরাপদ স্থানে সরানোয় এখনও পর্যন্ত দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এর মধ্যেই প্রকাশ্যে এসেছে রাজ্য সরকারের একটি পরিসংখ্যান। জানা গেছে, ঝড়ের মধ্যে অন্তঃসত্ত্বা নারী ছিলেন ১,১৭১ জন। এদের মধ্যে সরকারি উদ্যোগে ১,১৫২ জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরানো হয়েছিল। তাদের মধ্যে ৭০৯ জন সন্তানের জন্ম দিয়েছেন। দু’টি শিশুর জন্ম হয়েছে ‘বিপর্যয়’ মোকাবিলায় বিশেষ অ্যাম্বুলেন্সের মধ্যে।

শনিবার ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত গুজরাট উপকূল এলাকা পরিদর্শন করেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একাধিক অস্থায়ী শিবিরে সাধারণ মানুষের সঙ্গে দেখা করেন তিনি। পাশাপাশি কথা বলেন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যদের সঙ্গেও। তাদের সাহসী কাজের প্রশংসা করেন অমিত শাহ। সূত্র: নিউজ১৮

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া