adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রিয়াংকা-মোদী বিতর্ক

wcÖqvsKv-†gv`x weZK©ডেস্ক রিপোর্ট : ভারতের রাজনীতিতে এবার বিতর্কে জড়িয়েছেন প্রিয়াংকা গান্ধী আর বিজেপি নেতা নরেন্দ্র মোদী। প্রিয়াংকা গান্ধীকে নিজের মেয়ের মতো সস্বোধন করায় ক্ষিপ্ত হয়েছেন প্রিয়াংকা। জবাবে বলেছেন, ‘আমার বাবা রাজিব গান্ধী, তার সাথে আমি কারো তুলনা করতে পারি না।’
ভারতে এবারের নির্বাচনে সরাসরি লড়ছেন না প্রিয়াংকা গান্ধী। তবে ভারতের উত্তর প্রদেশ রাজ্যের আমেথিতে তার  মা সোনিয়া গান্ধী ও ভাই রাহুল গান্ধীর পক্ষে তিনি নির্বাচনী প্রচারনা চালাচ্ছেন। এদিকে প্রিয়াংকা গান্ধীর স্বামী রবার্ট ভাদ্রার জমি সংক্রান্ত বিষয় নিয়ে বিতর্ক উঠেছে। সেই সাথে নরেন্দ্র মোদী আর প্রিয়াংকা গান্ধীর সাম্প্রতিক বিতর্ক নিয়েও সব মহলে চলছে আলোচনা।
ভারতের রাষ্ট্রায়াত্ব টেলিভশন দূরদর্শনে দেয়া নরেন্দ্র মোদীর একটি স্বাক্ষাতকার নিয়ে শুরু হয় বিতর্কের সুত্রপাত। স্বাক্ষাতকারে  মোদী বলেছিলেন প্রিয়াংকার সাথে তার কোনও শত্রুতা নেই বরং প্রিয়াংকার গান্ধী তার মেয়ের মতো। রাজনৈতিক প্রতিপক্ষ হলেন তার মা সোনিয়া গান্ধী।
মূলত ‘প্রিয়াংকা আমার মেয়ের মতো’ এই কথাটি নিয়েই বিতর্কের সুত্রপাত। এই স্বাক্ষাতকারের পর প্রিয়াংকা গান্ধী বলেছিলেন ‘আমার বাবা রাজিব গান্ধী, তার সাথে আমি কারো তুলনা করতে পারি না। তিনি আজ থেকে ২০ বছরেরও বেশি আগে দেশের জন্য শহিদ হয়েছিলেন। তার মতো আমি কাউকে ভালবাসিনি। তার সাথে তুলনা করার মতো জায়গায় কেউ আসতেই পারে না।
মোদীর বক্তব্য আর প্রিয়াংকার জবাবে সরগরম হয়ে উঠেছে রাজনীতির মাঠ।
এদিকে প্রিয়াংকার স্বামী রবার্ট ভাদ্রের জমি সংক্রান্ত দূর্নীতি নিয়ে বিজেপি বার বার অভিযোগ করে আসছে। অভিযোগটি হলো, রাজ¯’ান এবং হরিয়ানাতে অনেক কম দামে জমি কিনেছিলেন এবং কংগ্রেস সরকার তাকে সেই জমি পাইয়ে দিয়েছিলো। এবং পরবর্তীতে সেই জমি বিক্রি করে তিনি প্রচুর মুনাফা করেছিলেন। নিবাচনী প্রচারনার শুরুতেই বিজেপি এই ইস্যু নিয়ে কংগ্রেস বিরোধী প্রচারনা চালাচ্ছে। বিজেপির কিছু নেতা বলেছেন বিজেপি ক্ষমতায় এলে প্রিয়াংকার স্বামীকে জেলে ভরা হবে। তবে বিজেপি সরাসরি জেলে ভরার কথা না বললেও ক্ষমতায় এলে এ বিষয়টি তদন্ত করে দেখবে বলে জানিয়েছে।
এর জবাবে প্রিয়াংকা গান্ধী বিভিন্ন জনসভায় বলেছেন, তার পরিবারকে বিতর্কের নিশানা করা হচ্ছে যা তাকে আঘাত করছে।
এদিকে বার বার বিতর্কে জড়িয়ে পরা প্রিয়াংকা গান্ধীকে যদি আরো বড় পরিসরে নির্বাচনে আনা যায় তাহলে দল লাভবান হবে এমনটাই ভাবছে কংগ্রেস নেতারা । কিন্তু যে কোনও কারনেই হোক প্রিয়াংকাকে সে ব্যাপারে রাজি করানো যায়নি। এমনকি অমেথী আর রাইবেরীর বাইরে তিনি কখনো নির্বাচনী প্রচারনায় যাননি।  নির্বাচনের আর কয়েকদিন বাকি। এমন সময়ে কংগ্রেস নেতৃবৃন্দ চাচ্ছে প্রিয়াংকা গান্ধী নরেন্দ্র মোদী যেই আসনে লড়ছেন সেই বানারসীতে নির্বাচনী প্রচারনায় নামেন।
কংগ্রেস নেতৃবৃন্দ মনে করে বিভিন্ন জরিপে তাদের যে কোনঠাসা অব¯’া সেইখান থেকে বের হয়ে আসার জন্য প্রিয়াংকা গান্ধী তাদের তুরুপের তাস হিসেবে অবির্ভূত হতে পারে। কারন প্রিয়াংকা গান্ধীর যে গ্ল্যামার ও আকর্ষন তা দলের ভরাডুবি থেকে রক্ষা করতে পারে বলে মনে করছেন অনেক কংগ্রেস নেতা।  বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া