adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জো রুটের রেকর্ডে প্রথম দিন ইংল্যান্ডের

Rootস্পাের্টস ডেস্ক : টেস্ট অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই টস জয়। জো রুট সৌভাগ্য বান। তবে ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক হয়তো তখনো বুঝতে পারেননি, অধিনায়কত্বের অভিষেক দিনটি আরও বড় সৌভাগ্যের ডালা সাজিয়ে অপেক্ষা করছে তার জন্য! পরে ঠিকই বুঝেছেন সত্যি সত্যিই সৌভাগ্যের দেবতা ভর করেছিল তার উপর। রুটের সঙ্গে সেটা বুঝেছে ইংল্যান্ডও। তার চেয়েও বেশি করে বুঝতে পেরেছে দক্ষিণ আফ্রিকানরা। রুটের সৌভাগ্যই যে তাদের সর্বনাশের কারণ!
ব্যাট করতে নেমে ৭৬ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। টস জয়ের হাসি মুছে গিয়ে রুটের মুখে তখন হতাশার কালো ছায়া। সেই হতাশাটা আরও গাঢ়ই হতে পারত তার। সেটা না হয়ে লর্ডস টেস্টের প্রথম দিন শেষে তার মুখে যে বিস্তৃর্ণ হাসি, সেটা তার উপর ভাগ্য দেবতা সওয়ার হয়েছিল বলেই! দক্ষিণ আফ্রিকান ফিল্ডারদের পিচ্ছিল হাত আর বোলারদের অসতর্ক বোলিংয়ের সুবাদে ৫, ১৬ ও ৫৪ রানে দাঁড়িয়ে-তিন তিন বার জীবন পেয়েছেন রুট। সেই রুট দিন শেষে গড়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেকে সর্বোচ্চ রানের ইনিংস। দিন শেষে অপরাজিত আছেন ১৮৪ রানে। ইংলিশ রেকর্ড গড়ার পর তার সামনে এখন বিশ্ব রেকর্ডের হাতছানি।

ব্যক্তিগত এই অর্জনের পাশাপাশি রুট দলকেও পৌঁছে দিয়েছেন স্বস্তির ঠিকানায়। সকালে ৭৬ রানেই ৪ উইকেট হারিয়ে যারা রীতিমতো কাঁপছিল, দিন শেষে সেই ইংল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ৩৫৭ রান। দলের এই সুসংহত অবস্থানের পেছনে ইংলিশ ব্যাটসম্যানদের কৃতিত্ব যতটা, তার চেয়েও বেশি ভূমিকা রেখেছেন দক্ষিণ আফ্রিকার বোলার-ফিল্ডাররা! সকোলে বল হাতে ভারনন ফিল্যান্ডার, মরনে মরকেলরা আগুন ঝরালেও পরের দুই সেশনে তাদের মধ্যে ছিল গা-ছাড়া ভাব! ফিল্ডিংও যাচ্ছে তাই। এক জো রুটেরই দুবার ক্যাচ পড়েছে। ৫৪ রানে দাঁড়িয়ে ইংলিশ অধিনায়ক তৃতীয় জীবন পান নো-বলের সুবাদে। নো-বল সূত্রে একবার জীবন পান বেন স্টোকসও। পরে যিনি করেছেন ৫৬ রান। তার চেয়েও বড় কথা স্টোকস রুটের সঙ্গে পঞ্চম উইকেটে গড়েন ১১৪ রানের জুটি। তাতে সকালের ভয় কেটে যাওয়ার পর রুট ও মঈন আলি মিলে ষষ্ঠ উইকেটে গড়েছেন ১৬৭ রানের অবিচ্ছিন্ন জুটি।
২২৭ বলের রেকর্ড গড়া ইনিংসে রুট মেরেছেন ২৬টি চার ও একটি ছক্কা। তার সঙ্গী মঈন আলি অপরাজিত আছেন ৬১ রানে। তবে দিনের সবুটুকু আলোই কেড়ে নিয়েছেন রুট। তার আগে ইংল্যান্ডের পাঁচজন টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেকেই সেঞ্চুরি করেছেন। ১৮৯৭ সালে ইংলিশ অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেন আর্চি ম্যাকলারেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেন ১০৯ রানের ইনিংস।

এরপর অধিনায়কত্বের অভিষেকে সেঞ্চুরি দেখতে ইংলিশদের অপেক্ষা করতে হয় ৯৩ বছর। ১৯৯০ সালে সেই অপেক্ষা ঘোচান অ্যালেন ল্যাম্ব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি খেলেন ১১৯ রানের ইনিংস। এরপর অ্যান্ড্রু স্ট্রাউস (১২৮, পাকিস্তানের বিপক্ষে), কেভিন পিটারসেন (১০০, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে) ও অ্যালিস্টার কুক অধিনায়ক হিসেবে অভিষেকেই সেঞ্চুরি (১৭৩, বাংলাদেশের) করেছেন।
কুক সরে দাঁড়ানোয় অধিনায়কত্ব পেয়েছেন রুট। সেই কুকের রেকর্ডই ভেঙ্গে দিলেন রুট। এখন তার দৃষ্টি হয়তো বিশ্ব রেকর্ডের দিকেই। অধিনায়কত্বের অভিষেকে সর্বোচ্চ ২২৯ রানের ইনিংসের রেকর্ডটি নিউজিল্যান্ডের গ্রাহাম ডাউলিংয়ের দখলে। ভারতের বিপক্ষে যে ইনিংসটি তিনি খেলেছিলেন ৪৯ বছর আগে, ১৯৬৮ সালে। গ্রাহাম ডাউলিংন ছাড়া আরও দুজন আছেন ‍রুটের উপরে। ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ন চন্দরপল খেলেছিলেন অপরাজিত ২০৩ রানের ইনিংস। ১৯১০ সালে রুটের ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার ক্লেমেন হিল খেলেছিলেন ১৯১ রানের ইনিংস।
রুট পারবেন এই তিনজনকে পেছনে ফেলে বিশ্ব রেকর্ডটি গড়তে?

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া