adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার থেকে সাগরে ইলিশ শিকার বন্ধ হচ্ছে

fishনিজস্ব প্রতিবেদক : ১২ অক্টােবর বুধবার থেকে সাগরে ২২ দিনের জন্য বন্ধ হচ্ছে ইলিশ শিকার। মা ইলিশকে রক্ষা করে প্রজনন বৃদ্ধি করার লক্ষ্যে সরকার প্রতিবছরের মত এই উদ্যোগ গ্রহণ করেছে।


মতস্য বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে,  ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সাগরে কোনো নৌকা মাছ শিকারে যাবে না। এই সময়ে দেশের সমুদ্র ও তৎসংলগ্ন জলাশয়ে ইলিশসহ সব ধরণের মাছ শিকার বন্ধ থাকবে। ইলিশ বিপনন পরিবহণ ও বিক্রির ওপরও থাকবে নিষেধাজ্ঞা।

কক্সবাজারে জেলা মৎস্য কর্মকর্তা অমিতোষ সেন জানান, আশ্বিন মাসের ভরা পুর্ণিমা হচ্ছে মা ইলিশের ডিম ছাড়ার সময়। এই সময়ে পূর্ণ বয়স্ক একটি মা ইলিশ ২৫ লক্ষ পর্যন্ত ডিম দিতে পারে। তাই দেশে ইলিশের প্রজনন বৃদ্ধি করার লক্ষ্যে সরকার প্রতি বছরের ন্যায় এবছরও ২২ দিন ইলিশ ধরা বন্ধ ঘোষণা করেছে।

তিনি বলেন, বিগত বছরে অভিযান চলাকালে জেলেরা স্বতস্ফুর্তভাবে সাগরে মাছ ধরা বন্ধ রেখেছিল। যার সুফল পাওয়া গেছে এবছর। জেলেদের জালে ধরা পড়েছে প্রচুর ইলিশ।

এবছরও জেলেরা উতসাহ নিয়ে সরকারি ঘোষণা বাস্তবায়নে সহযোগিতা করছে বলেও তিনি জানান।

এদিকে প্রশাসন, আইন প্রয়োগকারি সংস্থা, জেলে ও মৎস্যজীবীদের নিয়ে এক প্রস্তুতি সভা গত শনিবার কক্সবাজারে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্টিত হয়।

সভায় জানানো হয় অভিযান চলাকালে সাগরে কোনো জেলের নৌকা পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। উপকূলে কোস্টগার্ড, পুলিশ ও নৌবাহিনীর টহল জোরদার করা হবে। এছাড়া ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্বে নিয়মিত অভিযান চলবে মৎস্য বিপনন কেন্দ্রসহ সব এলাকায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া